Home /News /education-career /
Indian Railways : রেলওয়ের গ্রুপ ডি পরীক্ষা নিয়ে বিতর্ক! দু’পক্ষের যুক্তি নিয়েই শুরু হয়েছে ধুন্ধুমার কান্ড!

Indian Railways : রেলওয়ের গ্রুপ ডি পরীক্ষা নিয়ে বিতর্ক! দু’পক্ষের যুক্তি নিয়েই শুরু হয়েছে ধুন্ধুমার কান্ড!

RRB NTPC CBT 2, Group D Protests

RRB NTPC CBT 2, Group D Protests

Indian Railways : প্রার্থীরা বলেছেন যে CBT-২ পরিচালনা করলে পরীক্ষায় জালিয়াতি এবং কারচুপির সম্ভাবনা অনেকগুণ বেড়ে যাবে।

  • Share this:

#নয়াদিল্লি: বিগত কয়েকদিন ধরেই রেলওয়ে এনটিপিসি পরীক্ষার ফলাফল এবং গ্রুপ ডি CBT-2 নিয়ে রাজ্য রাজনীতিতে তোলপাড় শুরু হয়েছে। বিভিন্ন স্থানের প্রার্থীরা এ বিষয়ে তাদের ক্ষোভ উগরে দিয়ে প্রতিবাদ জানাচ্ছেন। এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভালো যে, রেলওয়ের গ্রুপ ডি বিভাগে নিয়োগের পরীক্ষাটি একটি পর্বেই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, কিন্তু পরবর্তীতে রেলওয়ে পরীক্ষার্থীদের উদ্দেশ্যে একটি বিজ্ঞপ্তি জারি করে এবং CBT-২-এর অংশটি যুক্ত করে। এরপরই এ নিয়ে বিক্ষোভ শুরু করেন প্রার্থীরা। প্রার্থীরা বলেছেন যে CBT-২ পরিচালনা করলে পরীক্ষায় জালিয়াতি এবং কারচুপির সম্ভাবনা অনেকগুণ বেড়ে যাবে।

FAQ-এর বিজ্ঞপ্তি অনুযায়ী, রেলওয়ের তরফে প্রার্থীদের বোঝানোর চেষ্টা করা হয়েছে কেন CBT-২ প্রয়োজনীয়। রেলওয়ে বলছে, এক কোটিরও বেশি প্রার্থী রেলওয়ের এই পরীক্ষার জন্য আবেদন করেছিলেন। এমন পরিস্থিতিতে উল্লিখিত পরীক্ষার মাধ্যমে (সিবিটি-১) মাধ্যমে প্রাথমিক স্ক্রিনিং করা হলে বেশ কিছু সংখ্যক অনুত্তীর্ণ পরীক্ষার্থীদের বাদ দেওয়া সম্ভব হবে। এর ফলে CBT-২ পরিচালনা করে যোগ্য প্রার্থীদের জন্য একটি ন্যায্য মেধা তালিকা তৈরি করা যেতে পারে।

আরও পড়ুন- ভারত ইলেকট্রনিক্স লিমিটেডের অধীনে প্রচুর পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

কিন্তু পরীক্ষার্থীরা হঠাৎই ঘোষিত এই পরীক্ষা পদ্ধতি মেনে নিতে চাননি। তাঁরা দুই ধাপে অনুষ্ঠিত সিবিটি পরীক্ষার আয়োজনের বিরোধিতা করছেন। তাঁদের মতে, এটি শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা। যাঁরা এতদিন ধরে রেলওয়ে পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন তাঁদের মনোবল ভেঙে দেওয়া হয়েছে। হঠৎই কোনও পূর্ব ইঙ্গিত না দিয়ে এ ধরনের নোটিশ দেওয়া ঠিক হয়নি বলে মনে করছে পরীক্ষার্থীদের একাংশ। সারা দেশ জুড়েই ইতিমধ্যে এই বিষয়টি নিয়ে পরীক্ষার্থীরা বিক্ষোভ প্রদশর্ণ করেছেন। ফলত নিয়োগ সংক্রান্ত বিষয়টিকে অনেকেই রাজনৈতিক দৃষ্টিভঙ্গি থেকেও দেখতে শুরু করেছেন। বিক্ষোভ চলাকালীন, প্রার্থীরা গয়াতে ট্রেনের একটি খালি বগিতেও আগুন ধরিয়ে দেন।

আরও পড়ুন- সরকারি চাকরির সুযোগ! কেন্দ্রীয় সরকারে অধীনে প্রচুর পদে নিয়োগের বিজ্ঞপ্তি জারি

বিক্ষোভের সঙ্গে রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের নন-টেকনিক্যাল পপুলার ক্যাটাগরি (RRB-NTPC) পরীক্ষা ২০২১-এর পরীক্ষা পদ্ধতি জড়িয়ে রয়েছে। শিক্ষার্থীরা রেলওয়ের দুই ধাপে পরীক্ষা অনুষ্ঠিত করার সিদ্ধান্তের বিরোধিতা করেছে, তাঁরা দাবি করেছেন যে দ্বিতীয় ধাপটি তাঁদের জন্য অন্যায্য যাঁরা প্রথমটিতে পাস করেছেন। এই পরীক্ষার ফলাফল ১৫ জানুয়ারি প্রকাশিত হয়েছে। প্রায় ১.২৫ কোটি প্রার্থী পরীক্ষার জন্য আবেদন করেছিলেন। রেলওয়ের তরফে প্রায় ৩৫,০০০টিরও বেশি পদের জন্য বিজ্ঞাপন দেওয়া হয়েছিল।

তবে শেষ পর্যন্ত পরিস্থিতি কী দাঁড়ায় সেটাই এখন দেখার বিষয়।

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Indian Railways

পরবর্তী খবর