Home /News /education-career /
Indian Railways Northeast Frontier Recruitment 2022: মেগা রিক্রুটমেন্ট ভারতীয় রেলে, ৫৬৩৬ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

Indian Railways Northeast Frontier Recruitment 2022: মেগা রিক্রুটমেন্ট ভারতীয় রেলে, ৫৬৩৬ শূন্যপদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

Indian Railways Northeast Frontier Recruitment 2022: আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে ১ জুন থেকে। প্রার্থীদের আগামী ৩০ জুন, ২০২২ রাত ১০টার মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে।

  • Share this:

#নয়াদিল্লি: সম্প্রতি ভারতীয় রেলের (Indian Railways) অধীনস্থ উত্তর-পূর্ব সীমান্তের রেলওয়ে ফেডারেশনের (Northeast Frontier Railway) তরফে এক বিজ্ঞপ্তি জারি করে ওয়ার্কশপ/ইউনিটে অ্যাপ্রেন্টিস পদে নিয়োগের জন্য আবেদনপত্র গ্রহণের কাজ শুরু হয়েছে বলে জানানো হয়েছে। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারেন। এই বিষয়ে আরও বিশদে জানতে প্রার্থীরা উত্তর-পূর্ব সীমান্তের রেলওয়ে ফেডারেশনের ওয়েবসাইটে গিয়ে খোঁজ নিতে পারেন।

Indian Railways Northeast Frontier Recruitment 2022: গুরুত্বপূর্ণ তারিখ

প্রকাশিত বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, আবেদন প্রক্রিয়া চলছে। বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ ৩০ মে, ২০২২। আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে ১ জুন থেকে। প্রার্থীদের আগামী ৩০ জুন, ২০২২ রাত ১০টার মধ্যে আবেদনপত্র জমা দিতে হবে।

আরও পড়ুন- স্থায়ী সৈনিকের মেধা তালিকায় নামের জন্য ৪ বছর ক্রমাগত মূল্যায়ন হবে অগ্নিবীরদের

অনলাইন আবেদন করতে হবে। সে ক্ষেত্রে প্রার্থীরা প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইটেই আবেদনপত্র পেয়ে যাবেন। এই সংক্রান্ত সময়সীমায় কোনও বদল আনা হলে তা নোটিশের মাধ্যমে প্রার্থীদের জানিয়ে দেওয়া হবে।

Indian Railways Northeast Frontier Recruitment 2022: শূন্যপদের সংখ্যা

প্রতিষ্ঠানের তরফে মোট ৫৬৩৬টি পদ রয়েছে বলে জানানো হয়েছে।

Indian Railways Northeast Frontier Recruitment 2022: শূন্যপদের বিস্তারিত বিবরণ

কাটিহার (কেআইআর) এবং টিডিএইচ ওয়ার্কশপ- ৯১৯টি পদ, ঠিকানা- ‘Sr. Divisional Personnel Officer, Office of the Divisional Railway Manager (P), P.O. Katihar, Bihar’।

আলিপুরদুয়ার (এপিডিজে)- ৫২২টি পদ, ঠিকানা- ‘Divisional Personnel Officer(I/C), Office of the Divisional Railway Manager (P), P.O. Alipurduar Junction, Dist.Alipurduar, West Bengal-736123’।

রঙ্গিয়া (আরএনওয়াই)- ৫৫১টি পদ, ঠিকানা- ‘Sr. Divisional Personnel Officer, Office of the Divisional Railway Manager (P), N.F. Railway, Rangiya P.O. Rangiya, Dist. Kamrup’।

লুমডিং (এলএমজি), এস&টি/ ওয়ার্কশপ/ এমএলজি (পিএনও) এবং ট্র্যাক মেশিন/এমএলজি- ১১৪০টি পদ, ঠিকানা- ‘Sr.Divisional Personnel Officer , Office of the Divisional Railway Manager (P), P.O. Lumding Pin 782447 Assam’।

তিনসুকিয়া (টিএসকে)- ৫৪৭টি পদ, ঠিকানা- ‘Divisional Personnel Officer (I/C), Office of the Divisional Railway Manager (P), Tinsukia, N.F.Railway, Tinsukia PIN No.786125, PO. Hijuguri, Dist Tinsukia (Assam)’।

নিউ বঙ্গাইগাঁও ওয়ার্কশপ (এনবিকিউএস) এবং ইডব্লুএস/বিএনজিএন- ১১১০টি পদ, ঠিকানা- ‘Asstt. Personnel Officer, Office of the Chief Workshop Manager/ N.F.Railway Carriage &Wagon Workshop/ New Bongaigaon, PIN- 783381’।

ডিব্রুগড় ওয়ার্কশপ (ডিবিডব্লুএস)- ৮৪৭টি পদ, ঠিকানা- ‘Senior Personnel Officer, NF Railway Workshop, Dibrugarh,PIN-786001’।

Indian Railways Northeast Frontier Recruitment 2022: বিশেষ ঘোষণা

উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে রিক্রুটমেন্ট সেলের তরফে প্রার্থীদের জানানো হয়েছে যে, উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে ইউনিট এবং রেলওয়ে রিক্রুটমেন্ট সেল অ্যাপ্রেন্টিসশিপ আইন ১৯৬১-র অধীনে প্রার্থীদের নিয়োগ করবে।

এই নিয়োগ প্রক্রিয়ার জন্য নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়েকে (RRC/NFR) নোডাল এজেন্সি হিসাবে মনোনীত করা হয়েছে। নর্থ ইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ে প্রার্থীদের আবেদন গ্রহণ এবং মেধা তালিকা প্রস্তুত করার দ্বায়িত্বে থাকবে।

আরআরসি/ইউনিটগুলিতে আবেদনের জন্য প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে। আবেদনপত্রের কোনও রকম হার্ড কপি কর্তৃপক্ষ গ্রহণ করবে না।

এক নজরে নিয়োগ সংক্রান্ত সম্পূর্ণ তথ্য:

সংস্থা: উত্তর-পূর্ব সীমান্ত রেলওয়ে ফেডারেশন, ভারতীয় রেলওয়ে (Northeast Frontier Railway, Indian Railways)

পদের নাম: অ্যাপ্রেন্টিস

শূন্যপদের সংখ্যা: ৫৬৩৬

কাজের স্থান: বিহার, পশ্চিমবঙ্গ ও অসম

কাজের ধরন: ট্রেনিং সংক্রান্ত

নির্বাচন পদ্ধতি: দশম শ্রেণির ন্যূনতম ৫০% নম্বর + আইটিআই নম্বর ও মেধা তালিকা

আবেদন শুরু তারিখ: বর্তমানে চলছে

শিক্ষাগত যোগ্যতা: ন্যূনতম ৫০% নম্বর সহ দশম শ্রেণীর পরীক্ষা বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ, ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং বা ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং/স্টেট কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং দ্বারা জারি করা ট্রেড সার্টিফিকেট

বেতনক্রম: অ্যাপ্রেন্টিসশিপ অ্যাক্ট ১৯৬১ অনুযায়ী ভাতা

আবেদন পদ্ধতি: অনলাইন

আবেদনের শেষ তারিখ: ৩০.০৬.২০২২

Indian Railways Northeast Frontier Recruitment 2022: বয়সসীমা

প্রার্থীদের বয়স ১৫ বছরের বেশি হতে হবে এবং ১ এপ্রিল, ২০২২ তারিখ অনুযায়ী ২৪ বছরের মধ্যে হতে হবে।

আরও পড়ুন-  প্রথম উচ্চশিক্ষার কাউন্সেলিং, কাজ করবে ভার্চুয়াল আ্যকাডেমিক কাউন্সিলার 'বিদ‍্যা’

এসসি/এসটি- ৫ বছর, ওবিসি- ৩ বছর এবং প্রাক্তন সেনাবাহিনীর কর্মীদের ও পিডব্লু বর্গের প্রার্থীদের বয়সের উচ্চসীমায় ১০ বছরের ছাড় দেওয়া হয়েছে।

Indian Railways Northeast Frontier Recruitment 2022: শিক্ষাগত যোগ্যতা

প্রার্থীদের যে কোনও সরকারি তরফে স্বীকৃত বোর্ড থেকে ন্যূনতম ৫০% নম্বর সহ দশম শ্রেণীর পরীক্ষা বা তার সমমানের (১০+২ পরীক্ষা পদ্ধতির অধীনে) পরীক্ষায় পাস করতে হবে এবং ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং বা ন্যাশনাল কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং/স্টেট কাউন্সিল ফর ভোকেশনাল ট্রেনিং দ্বারা জারি করা ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট (আইটিআই) প্রাপ্ত হতে হবে।

Indian Railways Northeast Frontier Recruitment 2022: আবেদন পদ্ধতি

প্রার্থীদের RRC/NFR-এর ওয়েবসাইটে www.nfrmndianrailwavs.gov.in গিয়ে জেনারেল ইনফরমেশন বিভাগে যেতে হবে।

এর পর ‘Railwav Recruitment Cell GHY’ অপশনে গিয়ে আবেদন করতে হবে।

অনলাইন আবেদন লিঙ্কে ক্লিক করতে হবে।

সমস্ত প্রয়োজনীয় তথ্য সহ আবেদনপত্র পূরণ করতে হবে।

আইটিআই এবং আইটিআই ফাইনাল মার্ক-শিটের ক্ষেত্রে এনসিভিটি/এসসিভিটি দ্বারা জারি করা ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট(এনটিসি)/ মার্কশিট ইত্যাদির কপি আবেদন করার সময় অনলাইনে আপলোড করতে হবে। প্রার্থীরা ভবিষ্যতের সুবিধার্থে ফর্মের একটি কপি প্রিন্ট করিয়ে রাখতে পারেন।

Indian Railways Northeast Frontier Recruitment 2022: যেসব ডকুমেন্ট আপলোড করতে হবে-

১. এসএসসি (দশম শ্রেণি) বা সমমানের পরীক্ষার মার্কশিট এবং দশম শ্রেণির সার্টিফিকেট।

২. জন্ম তারিখের প্রমাণের জন্য দশম শ্রেণি বা সমমানের পরীক্ষার সার্টিফিকেট বা মার্কশিট বা জন্ম তারিখ দেওয়া রয়েছে এমন ‘স্কুল লিভিং সার্টিফিকেট’।

৩. আইটিআই এবং আইটিআই ফাইনাল মার্ক-শীটের ক্ষেত্রে এনসিভিটি/এসসিভিটি দ্বারা জারি করা ন্যাশনাল ট্রেড সার্টিফিকেট(এনটিসি)/ মার্কশিট।

৪. এসসি/এসটি/ওবিসি সার্টিফিকেট (যদি থাকে)।

৫. পিডব্লু সার্টিফিকেট (যদি থাকে)।

৬. ডিসচার্জ সার্টিফিকেট / সার্ভিং সার্টিফিকেট (যাঁরা এক্স-সার্ভিসম্যানের কোটায় আবেদন করবেন)

প্রার্থীদের উপরে উল্লিখিত যোগ্যতার মানদন্ডগুলিতে আবেদন করার পূর্বেই উত্তীর্ণ হতে হবে।

প্রার্থীদের নিয়োগ চলাকালীন ডকুমেন্ট ভেরিফিকেশনের সময় মূল ডকুমেন্ট নিয়ে আসতে হবে। ইংরেজি বা হিন্দি ছাড়া অন্য ভাষায় সার্টিফিকেট থাকলে তার সঙ্গে ইংরেজি বা হিন্দি ভাষায় ট্রান্সলেট করা সার্টিফিকেট আনতে হবে।

Indian Railways Northeast Frontier Recruitment 2022: আবেদন ফি

আবেদন ফি হিসেবে জেনারেল/ওবিসি/ইডব্লিউএস বিভাগের প্রার্থীদের ১০০ টাকা দিতে হবে। অন্য দিকে এসসি/এসটি/পিডব্লু এবং মহিলা প্রার্থীদের আবেদন ফি-তে ছাড় দেওয়া হয়েছে।

প্রার্থীরা ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড/ইন্টারনেট ব্যাঙ্কিং ইত্যাদি ব্যবহার করে আবেদন ফি জমা দিতে পারেন। অনলাইন পেমেন্টের জন্য কোনও চার্জ দিতে হলে তা প্রার্থীদেরই বহন করতে হবে।

Indian Railways Northeast Frontier Recruitment 2022: নির্বাচন পদ্ধতি

প্রার্থীদের মেধা তালিকার ভিত্তিতে হবে নির্বাচন করা হবে। ট্রেড, কমিউনিটি ও ইউনিট ভিত্তিক মেধা তালিকা তৈরি করা হবে। মেধা তালিকা তৈরি করা হবে মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে। (ন্যূনতম ৫০% নম্বর + যে ট্রেডে অ্যাপ্রেন্টিসশিপ করা হবে সেই ট্রেডের আইটিআই নম্বর।) দশম শ্রেণীর এবং আইটিআই-তে গড় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্যানেল হবে।

NCVT/SCVT দ্বারা জারি করা ন্যাশনাল ট্রেড সার্টিফিকেটে থাকা সমস্ত সেমিস্টারের একত্রে করে মোট নম্বর ধরা হবে।

ভুল ডকুমেন্ট জমা দেওয়া হলে সেই সব প্রার্থীদের বাতিল করা হবে।

Indian Railways Northeast Frontier Recruitment 2022: মেরিট লিস্ট

উপরে উল্লিখিত হিসাবে পদ্ধতি প্রার্থীদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ইউনিট, কমিউনিটি ও ট্রেড ভিত্তিক একটি মেধা তালিকা তৈরি করা হবে। সংক্ষিপ্ত তালিকাভুক্ত প্রার্থীদের বিজ্ঞাপিত শূন্যপদের ১.৫ গুণের ভিত্তিতে ডকুমেন্ট ভেরিফিকেশনের জন্য ডাকা হবে। চূড়ান্ত পর্যায়ে তালিকাভুক্ত প্রার্থীদের আপলোড করা মূল ডকুমেন্ট ও সার্টিফিকেট ভেরিফিকেশনের পর নিয়ম অনুযায়ী মেডিকেল টেস্টের সার্টিফিকেট তৈরি করা হবে।

Indian Railways Northeast Frontier Recruitment 2022: ভাতা

প্রার্থীরা আবেদনের যোগ্যতা, বয়সসীমা, বেতনক্রম, সম্পূর্ণ আবেদন পদ্ধতি সংক্রান্ত বিষয়ে আরও অধিক জানতে এখানে উপলব্ধ ওয়েবসাইটের লিঙ্কে ক্লিক https://haryanajobs.in/wp-content/uploads/2022/05/NF-Railway-Apprentice-2022-Notification-PDF.pdf করে দেখতে পারেন। সরাসরি আবেদনের জন্য প্রার্থীরা এই লিঙ্কে ক্লিক করতে পারেন- https://nfr.indianrailways.gov.in/view_section.jsp?lang=0&id=0,6,592,593,596 / https://rrcnfr.in/actaprt22nfr/

প্রার্থীদের অ্যাপ্রেন্টিসশিপ অ্যাক্ট ১৯৬১ অনুযায়ী ভাতা প্রদান করা হবে। হস্টেলের জন্য আলাদা ভাবে কোনও স্টাইপেন্ড দেওয়া হবে না। নির্বাচিত প্রার্থীদের তাঁদের প্রশিক্ষণের সময় হস্টেল অ্যাকোমোডেশনের জন্য ব্যক্তিগত ভাবে অর্থ দিতে হবে। ট্রেনিং শেষ হলে প্রার্থীদের হস্টেলের সুবিধে ছেড়ে দিতে হবে।

Published by:Suman Majumder
First published:

Tags: Indian Railway Recruitment 2022, Indian Railways

পরবর্তী খবর