Home /News /education-career /
Indian Army Agniveer Recruitment 2022: অগ্নিবীর পদের জন্য নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হল, জানুন কী কী রয়েছে বিজ্ঞপ্তিতে

Indian Army Agniveer Recruitment 2022: অগ্নিবীর পদের জন্য নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ হল, জানুন কী কী রয়েছে বিজ্ঞপ্তিতে

Indian Army Agnipath Scheme: প্রকাশিত বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, আবেদন শুরু হতে চলেছে আগামী জুলাই, ২০২২ থেকে।

  • Share this:

#নয়াদিল্লি: সম্প্রতি ভারতীয় সেনাবাহিনীর (Indian Army) তরফে এক বিজ্ঞপ্তি জারি করে অগ্নিপথ প্রকল্পের আওতায় অগ্নিবীর জেনারেল ডিউটি, অগ্নিবীর টেকনিক্যাল, অগ্নিবীর টেকনিক্যাল, অগ্নিবীর ক্লার্ক/স্টোর কিপার, অগ্নিবীর ট্রেডসম্যান সহ অন্যান্য পদে নিয়োগের জন্য আবেদনপত্র গ্রহণের কাজ শুরু হয়েছে বলে জানানো হয়েছে। আগ্রহী ও যোগ্য প্রার্থীরা আবেদন করতে পারেন। এই বিষয়ে আরও বিশদে জানতে প্রার্থীরা ভারতীয় সেনাবাহিনীর ওয়েবসাইটে গিয়ে খোঁজ নিতে পারেন।

Indian Army Agniveer Recruitment 2022: আবেদনের তারিখ প্রকাশিত বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, আবেদন শুরু হতে চলেছে আগামী জুলাই, ২০২২ থেকে। প্রার্থীদের ARO দ্বারা সংশ্লিষ্ট পদের জন্য রেজিস্ট্রেশন করতে হবে। অনলাইন আবেদন করতে হবে। সে ক্ষেত্রে প্রার্থীরা প্রতিষ্ঠানের অফিসিয়াল ওয়েবসাইটেই আবেদনপত্র পেয়ে যাবেন। এই সংক্রান্ত সময়সীমায় কোনও বদল আনা হলে তা নোটিশের মাধ্যমে প্রার্থীদের জানিয়ে দেওয়া হবে। ভারতীয় সেনা অগ্নিবীর স্কিমের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, ২০ জুন ২০২২, সেনাবাহিনীর অফিসিয়াল ওয়েবসাইটে।

এক নজরে নিয়োগ সংক্রান্ত সম্পূর্ণ তথ্য: সংস্থা: ভারতীয় সেনাবাহিনী (Indian Army)

পদের নাম: অগ্নিবীর জেনারেল ডিউটি, অগ্নিবীর টেকনিক্যাল, অগ্নিবীর টেকনিক্যাল, অগ্নিবীর ক্লার্ক/স্টোর কিপার, অগ্নিবীর ট্রেডসম্যান সহ অন্যান্য
শূন্যপদের সংখ্যা: বিশদ দেখুন
কাজের স্থান:ভারত
কাজের ধরন:নিয়মিত পদ
নির্বাচন পদ্ধতি:বিশদ দেখুন
আবেদন শুরু তারিখ:জুলাই, ২০২২
শিক্ষাগত যোগ্যতা:বিশদ দেখুন
বেতনক্রম:বিশদ দেখুন
আবেদন পদ্ধতি:অনলাইন
আবেদনের শেষ তারিখ:বিশদ দেখুন

Indian Army Agniveer Recruitment 2022: বিশেষ বিজ্ঞপ্তি প্রশিক্ষণের মেয়াদ সহ চার বছরের চাকরিতে সেনাদের নিয়োগ করা হবে। নিয়োগের মেয়াদ প্রার্থীদের সেনা আইন ১৪৯৫০-এর অধীনে নথিভুক্ত করা হয়েছে। এই নথিভুক্ত অগ্নিবীরদের আর্মি অ্যাক্ট ১৯৫০-এর অধীনে নিয়োগ করা হবে এবং প্রার্থীরা স্থল, সমুদ্র বা আকাশপথে যেখানেই নির্দেশ দেওয়া হবে সেখানে যেতে বাধ্য থাকবে। এই স্কিমের অধীনে নথিভুক্ত অগ্নিবীররা কোনও ধরনের পেনশন বা গ্র্যাচুইটির জন্য বিবেচিত হবেন না।

Indian Army Agniveer Recruitment 2022: বেতন ১ম বছর- মাসিক ৩০,০০০ টাকা (প্রযোজ্য ভাতা দেওয়া হবে) ২য় বছর– মাসিক ৩৩,০০০ টাকা (প্রযোজ্য ভাতা দেওয়া হবে) ৩য় বছর- মাসিক ৩৬,৫০০ টাকা (প্রযোজ্য ভাতা দেওয়া হবে) ৪র্থ বছর- মাসিক ৪০,০০০ টাকা (প্রযোজ্য ভাতা দেওয়া হবে)

Indian Army Agniveer Recruitment 2022: আবেদনের যোগ্যতা অগ্নিবীর (জেনারেল ডিউটি) (সশস্ত্র বাহিনি)- স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণী বা ম্যাট্রিক পরীক্ষায় মোট ৪৫% নম্বর এবং প্রতিটি বিষয়ে ৩৩% নম্বর সহ উত্তীর্ণ হতে হবে। গ্রেড সিস্টেম অনুসরণকারী বোর্ডগুলির জন্য সব বিষয়ে ন্যূনতম ডি গ্রেড (৩৩%- ৪০%) বা ওই গ্রেডের সমতুল্য অর্থাৎ ৩৩% নম্বর সহ সি২ গ্রেডে সর্বমোট ৪৫% নম্বর থাকতে হবে। অগ্নিবীর (টেক) এবং অগ্নিবীর টেক (এভিএন এবং এএমএন এক্সামিনার)- স্বীকৃত বোর্ড থেকে দ্বাদশ শ্রেণী বা ইন্টারমিডিয়েট পরীক্ষায় বিজ্ঞান বিভাগে ফিজিক্স, কেমিস্ট্রি, ম্যাথমেটিক্স এবং ইংরেজি বিষয় সহ মোট ৫০% নম্বর এবং প্রতিটি বিষয়ে ৪০% নম্বর থাকতে হবে। অগ্নিবীর ক্লার্ক / স্টোর কিপার টেকনিক্যাল (সশস্ত্র বাহিনি)- স্বীকৃত বোর্ড থেকে দ্বাদশ শ্রেণী বা ইন্টারমিডিয়েট পরীক্ষায় যে কোনও শাখার (কলা, বাণিজ্য, বিজ্ঞান) পরীক্ষায় মোট ৬০% নম্বর সহ এবং প্রতিটি বিষয়ে ন্যূনতম ৫০% নম্বর সহ উত্তীর্ণ হতে হবে। দ্বাদশ শ্রেণিতে ইংরেজিতে ৫০% নম্বর এবং ম্যাথমেটিক্স/অ্যাক্টস ইত্যাদি বিষয় থাকা বাধ্যতামূলক। অগ্নিবীর ট্রেডসম্যান (সশস্ত্র বাহিনি)- স্বীকৃত বোর্ড থেকে দশম শ্রেণী বা ম্যাট্রিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। এক্ষেত্রে ন্যূনতম কোনও নম্বরের প্রয়োজন নেই তবে প্রতিটি বিষয়ে ৩৩% নম্বর পেতে হবে। অগ্নিবীর ট্রেডসম্যান (সশস্ত্র বাহিনি)- স্বীকৃত বোর্ড থেকে অষ্টম শ্রেণীতে উত্তীর্ণ হতে হবে। এক্ষেত্রেও ন্যূনতম কোনও নম্বরের প্রয়োজন নেই তবে প্রতিটি বিষয়ে ৩৩% নম্বর পেতে হবে।

আরও পড়ুন Agnipath military recruitment scheme : অগ্নিপথ মিলিটারি স্কিম, শুধুমাত্র ৪ বছরের জন্য নিয়োগ হবে সেনাবাহিনীতে
Indian Army Agniveer Recruitment 2022: বয়সসীমা ১৭ থেকে ২৩ বছর Indian Army Agniveer Recruitment 2022: নির্বাচন পদ্ধতি ফিজিক্যাল ফিটনেস টেস্ট (র‌্যালি সাইট) ফিজিক্যাল মেজারমেন্ট (র‌্যালি সাইট) মেডিক্যাল টেস্ট (র‌্যালি সাইট) কমন এন্ট্রাস পরীক্ষা ভারতীয় সেনা অগ্নিবীর নিয়োগ র‌্যালিতে ১.৬ কিমি দৌড় Indian Army Agniveer Recruitment 2022: আবেদন সংক্রান্ত ঘোষণা ভারতীয় সেনাবাহিনীর অফিসিয়াল ওয়েবসাইটে জুলাই থেকে প্রার্থীরা শুধুমাত্র একটি বিভাগের জন্য আবেদন করতে পারবেন। যদি কেউ একাধিক ট্রেড/ক্যাটাগরির জন্য রেজিস্ট্রেশন করে থাকেন তবে তাঁকে অযোগ্য ঘোষণা করা হবে।
Published by:Pooja Basu
First published:

Tags: Agnipath Scheme, Indian Army Agniveer

পরবর্তী খবর