Home /News /education-career /
Class 11 Results: বড় ঘোষণা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের, একাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল কবে? জানাল সংসদ

Class 11 Results: বড় ঘোষণা উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের, একাদশ শ্রেণির পরীক্ষার ফলাফল কবে? জানাল সংসদ

ফাইল ছবি

ফাইল ছবি

Class 11 Results: প্রসঙ্গত, উচ্চমাধ্যমিক পরীক্ষার সঙ্গেই একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা নেওয়া হয়েছে। ৮  লক্ষেরও বেশি ছাত্র-ছাত্রী একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা দিয়েছে।

  • Share this:

#কলকাতা: গত শুক্রবারই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশ করেছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এ বার একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশের তৎপরতা শুরু করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। ১৮  জুলাইয়ের মধ্যে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশ করতে হবে। সোমবার স্কুলগুলিকে এমনটাই জানাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।১১ জুলাই এর মধ্যে একাদশ শ্রেণির প্রাকটিক্যাল পরীক্ষাগুলো শেষ করতে হবে বলে নির্দেশিকায় জানিয়েছে সংসদ। তবে শুধু পরীক্ষার ফল প্রকাশ নয়, একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রত্যেকটি ছাত্রের ফলাফলের নম্বর সংসদে পাঠাতে হবে। এমনটাও জানানো হয়েছে নির্দেশিকায়। ২৯  জুলাই-এর মধ্যে তা পাঠাতে হবে সংসদকে। ইতিমধ্যেই সেই নির্দেশিকা পেয়ে তৎপরতা শুরু করেছে স্কুলগুলি।

প্রসঙ্গত, উচ্চমাধ্যমিক পরীক্ষার সঙ্গেই একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা নেওয়া হয়েছে। ৮  লক্ষেরও বেশি ছাত্র-ছাত্রী একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা দিয়েছে। প্রশ্নপত্র উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ পাঠালেও উত্তরপত্র মূল্যায়নের দায়িত্ব রয়েছে স্কুলগুলির হাতেই। সে ক্ষেত্রে ফল প্রকাশও সময় সীমার মধ্যেই করা সম্ভব বলে মনে করছেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের আধিকারিকরা। প্রসঙ্গত গরমের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত সোমবারই নিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। ২৭জুন থেকেই স্কুল খুলে যাবে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে তারপরই দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু করার তৎপরতা করবে রাজ্য স্কুল শিক্ষা দফতর। তার জন্যই একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফল প্রকাশিত তৎপরতা শুরু করল সংসদ।

আরও পড়ুন: ২৬ জুন পর্যন্ত বাড়ছে গরমের ছুটি! নির্দেশিকা জারি করল স্কুল শিক্ষা দফতর

যদিও প্রাকটিক্যাল পরীক্ষা কবে নিতে হবে তার তালিকা আগেই পাঠিয়েছিল সংসদ। কিন্তু এ দিন সংসদ স্পষ্ট করে জানিয়ে দিল প্র্যাকটিক্যাল পরীক্ষা ১১ জুলাই এর মধ্যেই শেষ করতে হবে। স্কুলগুলিকে কী ভাবে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফল ছাত্র-ছাত্রীদের পাঠাতে হবে, তার জন্য একটি নির্দিষ্ট ফরম্যাট দিয়ে দিয়েছে সংসদ। সেই ফরম্যাট পূরণ করে স্কুলগুলিকে পাঠাতে হবে ফলাফল।

আরও পড়ুন: বড় খবর! রাজ্যের স্কুলগুলিতে বাড়ছে গরমের ছুটি! আরও দু-সপ্তাহ বাড়ছে ছুটির মেয়াদ! কবে খুলবে স্কুল?

অন্য দিকে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ইতিমধ্যেই নির্দেশিকা দিয়ে জানিয়েছে একাদশ শ্রেণিতে ছাত্র-ছাত্রী ভর্তির জন্য কি কি নিয়ম মানতে হবে। রাজ্যজুড়ে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া শুরু করেছে স্কুলগুলি। পাশাপাশি উচ্চ মাধ্যমিকে ফেল করা ছাত্র-ছাত্রীদের পাস করানোর দাবিতে ইতিমধ্যে একাধিক জায়গায় বিক্ষোভ শুরু করেছেন অকৃতকার্য ছাত্রছাত্রীরা। সূত্রের খবর এই বিষয় নিয়ে স্কুল শিক্ষা দফতরের সঙ্গে আলোচনাও হয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Uddalak B
First published:

Tags: School Education

পরবর্তী খবর