Home /News /education-career /
Bank Job: ব্যাঙ্কের এই চাকরির জন্য দিতে হবে না ইন্টারভিউ! ভুল করেও সুযোগ হাতছাড়া করবেন না

Bank Job: ব্যাঙ্কের এই চাকরির জন্য দিতে হবে না ইন্টারভিউ! ভুল করেও সুযোগ হাতছাড়া করবেন না

Representative Image

Representative Image

Bank Job, SBI Clerk Exam, Clerk Exam Pattern, Sarkari Naukri: ব্যাঙ্কে চাকরি করার অনেক প্রকারের সুবিধা রয়েছে। সেজন্য যে সকল চাকরিপ্রার্থীরা সরকারি খুঁজছেন তাঁদের অবশ্যই ব্যাঙ্কে চাকরি পাওয়ার চেষ্টা করা উচিত।

  • Share this:

#নয়াদিল্লি: যে সকল তরুণ-তরুণীরা সরকারি চাকরির স্বপ্ন দেখছেন তাঁদের জন্য সুখবর! তাঁরা ইউপিএসসি পরীক্ষা, ব্যাঙ্কের চাকরি ইত্যাদির জন্য প্রস্তুতি নিতে পারেন। আমাদের দেশে ব্যাঙ্কে চাকরি অত্যন্ত মর্যাদাপূর্ণ বলে বিবেচিত হয় এবং ব্যাঙ্কের কর্মচারীরাও এতে অনেক রকমের সুবিধা পান (Sarkari Naukri)। ক্লার্ক নিয়োগ পরীক্ষা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া দ্বারা পরিচালিত হয়। এর জন্য লিখিত পরীক্ষা নেওয়া হয়, তবে প্রার্থীদের কোনও ইন্টারভিউ দিতে হয় না (Bank Job, SBI Clerk Exam, Clerk Exam Pattern, Sarkari Naukri)।

আরও পড়ুন-আগামী দিনে হাইড্রোজেন ফুয়েল সেল থেকেই মিলবে বিদ্যুৎ, চলবে গাড়ি, উনুনে চড়বে ভাতের হাঁড়ি, দাবি গবেষকদের!

ব্যাঙ্কে চাকরি করার অনেক প্রকারের সুবিধা রয়েছে। সেজন্য যে সকল চাকরিপ্রার্থীরা সরকারি খুঁজছেন তাঁদের অবশ্যই ব্যাঙ্কে চাকরি পাওয়ার চেষ্টা করা উচিত। যাঁরা এসবিআই ক্লার্ক নিয়োগ ২০২২ পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তাঁদের অবশ্যই এসবিআই ক্লার্ক পরীক্ষার প্যাটার্নটি (SBI Clerk Exam) জানতে হবে। এটি বিভিন্ন উপায়ে পরীক্ষার জন্য প্রস্তুত হতে অনেক সাহায্য করে।

ইন্টারভিউ ছাড়াই নিয়োগ হবে

এসবিআই ব্যাঙ্ক ক্লার্ক পদে নিয়োগের জন্য ইন্টারভিউ প্রক্রিয়া নেওয়া হয় না। এসবিআই ক্লার্ক পরীক্ষা দুটি পর্যায়ে পরিচালিত হয়। এর জন্য, প্রার্থীদের প্রথমে প্রিলিম পরীক্ষা দিতে হবে। প্রিলিমে সফল প্রার্থীরা মূল পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য হবেন।

এসবিআই ক্লার্ক প্রিলিম পরীক্ষার প্যাটার্ন

এসবিআই ক্লার্ক প্রিলিম পরীক্ষায় মোট ১০০টি প্রশ্ন জিজ্ঞাসা করা হয়। প্রতিটি প্রশ্ন ১ নম্বরের অর্থাৎ মোট ১০০ নম্বরের একটি প্রশ্ন তৈরি করা হয়। এতে ইংরেজি ভাষা থেকে ৩০টি প্রশ্ন, কোয়ান্টিটেটিভ অ্যাপটিটিউড (QA) থেকে ৩৫টি এবং রিজনিং এবিলিটি থেকে ৩৫টি প্রশ্ন করা হয়। এই পরীক্ষায় প্রার্থীদের ৬০ মিনিট সময় দেওয়া হয়।

আরও পড়ুন-ভাষা কীভাবে আমাদের মস্তিষ্কের বিকাশে সাহায্য করে? জানলে অবাক হবেন!

এসবিআই ক্লার্ক মেইন পরীক্ষার প্যাটার্ন

যে প্রার্থীরা এসবিআই ক্লার্ক প্রিলিম পরীক্ষায় উত্তীর্ণ হন তাঁরা মেইন পরীক্ষায় উপস্থিত হন। মেইন পরীক্ষায় ৪টি বিষয় থেকে প্রশ্ন করা হয়। এতে রিজনিং এবং কম্পিউটার অ্যাপটিটিউড থেকে ৬০ নম্বরের ৫০টি প্রশ্ন করা হয়। ইংরেজি বিষয় থেকে ১ নম্বরের ৪০টি প্রশ্ন করা হয়। QA থেকে ৫০ নম্বরের ৫০টি প্রশ্ন করা হয় এবং আর্থিক সচেতনতা বিষয় থেকেও ৫০টি প্রশ্ন করা হয়। এমন পরিস্থিতিতে, এসবিআই ক্লার্ক মেইন পরীক্ষায় মোট ১৯০টি প্রশ্ন জিজ্ঞাসা করা হয় এবং এই পেপারটি মোট ২০০ নম্বরের। এই পরীক্ষার জন্য বরাদ্দ মোট সময় হল ২ ঘণ্টা ৪০ মিনিট।

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Job News, Recruitment

পরবর্তী খবর