West Bengal HS Syllabus: কতটা সিলেবাস থাকবে ২০২২-এর উচ্চমাধ্যমিকে? নির্দেশিকা জারি করল সংসদ

কতটা সিলেবাস থাকবে ২০২২-এর উচ্চমাধ্যমিকে? নির্দেশিকা জারি করল সংসদ

২০২১ এর প্রস্তাবিত সিলেবাস (West Bengal HS Syllabus) এর উপরেই আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হচ্ছে।

  • Share this:

#কলকাতা: ২০২১ এর প্রস্তাবিত সিলেবাস (West Bengal HS Syllabus) এর উপরেই আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হচ্ছে। শুক্রবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ নির্দেশিকা জারি করে এমনটাই ইঙ্গিত দিয়ে দিল। এদিন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে দায়িত্বপ্রাপ্ত সচিবের তরফ একটি নির্দেশিকা জারি করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সিদ্ধান্ত নিয়েছে যে, সিলেবাস কমানো হয়েছে সেই কমানো সিলেবাস এবং পরিবর্তিত প্রশ্নের ধরনের নিরিখেই আগামী বছরের একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা এবং ২০২২ এর উচ্চ মাধ্যমিক পরীক্ষা (2022 HS Exam) নেওয়া হবে। তবে সে ক্ষেত্রে যে বিষয়গুলির লিখিত পরীক্ষা ৬০ নম্বর বা তার কম হবে সেই বিষয়গুলির কোনও সিলেবাস বাদ দেওয়া হবে না বলেও সংসদ নির্দেশিকা দিয়ে জানিয়েছে।

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফের জারি করে নির্দেশিকায় বলা হয়েছে বিষয়ভিত্তিক কতটা সিলেবাস কমানো হয়েছে এবং প্রশ্নপত্রের ধরন কী রকম থাকবে তার জন্য নোটিফিকেশন দেওয়া ইতিমধ্যেই রয়েছে সংসদের ওয়েবসাইটে। গত বছরের ৯ ডিসেম্বর থেকে ২৫ মার্চ পর্যন্ত যে নোটিফিকেশন গুলি রয়েছে বিষয়ভিত্তিক সিলেবাস কমানো নিয়ে সেই নোটিফিকেশনগুলো বহাল থাকছে বলেই নির্দেশিকায় জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। প্রসঙ্গত ২০২১ এর উচ্চ মাধ্যমিক পরীক্ষা তে ৪০% সিলেবাস কমানোর কথা বলা হয়েছিল। ২০২২ এর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় সেই একই সিলেবাস কমানোর কথাই সংসদ নির্দেশিকা দিয়েছে বলেই মনে করছে শিক্ষকদের একাংশ।

সংসদের নির্দেশিকা। সংসদের নির্দেশিকা।

বিশেষত করোনা পরিস্থিতির কারণে এ বছর উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া যায়নি। তার বদলে মাধ্যমিকের প্রাপ্ত নম্বর, একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রাপ্ত নম্বর এবং উচ্চ মাধ্যমিকের প্র্যাক্টিকাল বা প্রোজেক্ট ওয়ার্ক এর নম্বরে নিরিখেই এবারের ছাত্র-ছাত্রীদের মার্কশিট দেওয়া হয়। কিন্তু ইতিমধ্যেই একাদশ শ্রেণীর ছাত্রছাত্রীরা উচ্চমাধ্যমিকে উন্নীত হয়েছেন। সে ক্ষেত্রে কতটা সিলেবাসের ওপর উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে সেই বিষয়ে অপেক্ষা করছিল উচ্চমাধ্যমিকের ছাত্রছাত্রীরা। এক্ষেত্রে শুক্রবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে এই নির্দেশিকা জারির পর ছাত্রছাত্রীদের কাছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস স্পষ্ট হয়ে গেল বলেই মনে করা হচ্ছে।

Published by:Raima Chakraborty
First published: