Home /News /education-career /
HS Exam Syllabus: বড় খবর, উচ্চমাধ্যমিকের সিলেবাসে ফের বিরাট রদবদল সংসদের! যা জানতেই হবে...

HS Exam Syllabus: বড় খবর, উচ্চমাধ্যমিকের সিলেবাসে ফের বিরাট রদবদল সংসদের! যা জানতেই হবে...

উচ্চ মাধ্যমিকের সিলেবাসে বদল

উচ্চ মাধ্যমিকের সিলেবাসে বদল

HS Exam Syllabus: গত ৬ অগস্ট উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের প্রাক্তন সভাপতি মহুয়া দাসের স্বাক্ষর করা উচ্চ মাধ্যমিকের বিজ্ঞানের চারটি বিষয়ের সিলেবাস পর্ষদ-এর ওয়েবসাইটে আপলোড করা হয়।

  • Share this:

#কলকাতা: উচ্চমাধ্যমিকের (HS Exam) বিজ্ঞানের (Science) সিলেবাসে ফের বদল করল সংসদ। দু'মাসের ব্যবধানে পরপর দুটি সিলেবাস দেওয়াকে কেন্দ্র করে শুরু হল এক নয়া বিতর্ক। গত ৬ অগস্ট উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের প্রাক্তন সভাপতি মহুয়া দাসের স্বাক্ষর করা উচ্চ মাধ্যমিকের বিজ্ঞানের চারটি বিষয়ের সিলেবাস পর্ষদ-এর ওয়েবসাইটে আপলোড করা হয়।

বৃহস্পতিবার ফের সেই সিলেবাসের পরিবর্তন করে নয়া সিলেবাস জানাল সংসদ। সংসদ সূত্রে খবর অগস্ট মাসে উচ্চ মাধ্যমিকের বিজ্ঞানের চারটি বিষয়ের জন্য যে সিলেবাস দেওয়া হয়েছিল, তা সিবিএসই বোর্ডের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ছিল না। তার জন্যই এই বদল। মূলত আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা কত শতাংশ সিলেবাস এবং কী কী সিলেবাসের উপর হবে তার জন্যই এই সিলেবাস দেওয়া হয়েছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে।

বর্তমান সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য দায়িত্ব নেওয়ার পরপরই উচ্চ মাধ্যমিকের বিজ্ঞান বিষয়ের সিলেবাস নিয়ে পর্যালোচনা বৈঠক করেন আধিকারিকদের সঙ্গে। সেই বৈঠকে তিনি নির্দেশ দেন, সিবিএসই বোর্ডের সঙ্গে উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সিলেবাস যাতে সামঞ্জস্যপূর্ণ হয় , সেদিকে গুরুত্ব দিতে হবে। তার পরপরই গত অগস্ট মাসে সিলেবাস নিয়ে পর্যালোচনা শুরু হয়। এরপর এই নতুন সিলেবাস দেওয়া হয়েছে বলেই সংসদ সূত্রের খবর। সে ক্ষেত্রে ফিজিক্স,কেমিস্ট্রি,বায়োলজি, অঙ্ক- এই চারটি বিষয়ের ক্ষেত্রে একাধিক সিলেবাসের রদবদল করা হয়েছে অগস্ট মাসে সিলেবাসের তুলনায়।

আরও পড়ুন: ৬৮ বছর পর 'মহারাজ' ফিরল ঘরে, দুটি শব্দেই আবেগ বুঝিয়ে দিলেন রতন টাটা! কী লিখলেন?

এই বিষয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন "বিজ্ঞান বিষয়ের সিলেবাসে কিছু পরিবর্তন করা হয়েছে। বিস্তারিত আকারে ছাত্র-ছাত্রীদের জানানোর জন্যই এই সিলেবাসটি আপলোড করা হয়েছে। কীভাবে প্রশ্ন আসবে তার সম্পর্কে বিস্তারিত ধারণা দেওয়া হয়েছে।"বৃহস্পতিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিজ্ঞান বিভাগের বিষয় এবং বিজ্ঞান বিভাগ ছাড়া অন্যান্য বিষয় দুটি আলাদা আলাদা ক্ষেত্রে সিলেবাস নতুন করে আপলোড করেছে। সে ক্ষেত্রে দেখা গিয়েছে, বিজ্ঞান বিভাগ ছাড়া বাকি বিষয়গুলির সিলেবাসের কোন পরিবর্তন হয়নি। যদিও দু মাসের ব্যবধানেই কেন পরপর দুটি সিলেবাস তৈরি করতে হল সংসদকে, তা নিয়েও শিক্ষামহলে শুরু হয়েছে বিতর্ক। যদিও এ বিষয়ে চিরঞ্জীব ভট্টাচার্য কোন মন্তব্য করতে চাননি। অন্যদিকে উচ্চমাধ্যমিকের পাশাপাশি একাদশ শ্রেণির  বার্ষিক পরীক্ষার সিলেবাস বদল করে ফের স্কুল গুলিকে জানিয়েছে সংসদ।

Published by:Suman Biswas
First published:

পরবর্তী খবর