Mid Day Meal: জুন মাসের মিড-ডে মিলের সঙ্গেই পড়ুয়াদের জুতো-ব্যাগ, নির্দেশ স্কুল শিক্ষা দফতরের

জুন মাসের মিড-ডে মিলের সঙ্গেই পড়ুয়াদের জুতো-ব্যাগ। ফাইল ছবি।

জুন মাসের মিড ডে মিলে দেওয়া হবে জুতো ও ব্যাগ। এমনটাই নির্দেশিকা জারি করছে রাজ্য স্কুল শিক্ষা দফতর।

  • Share this:

#কলকাতা: জুন মাসের মিড ডে মিলে দেওয়া হবে জুতো ও ব্যাগ। এমনটাই নির্দেশিকা জারি করছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। ১৫ জুনের পরে মিড-ডে-মিল দেওয়া হবে রাজ্যজুড়ে। সেখানেই এই বিষয়গুলি অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত মিড ডে মিলের সঙ্গেই প্রথম থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদের জুতো ও পঞ্চম এবং ষষ্ঠ শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য ব্যাগ দেওয়া হবে। পাশাপাশি অ্যাক্টিভিটি টাস্ক দেওয়া হবে মিড ডে মিলের সঙ্গে। ইতিমধ্যেই রাজ্যের বিভিন্ন আধিকারিকদের এই মর্মে নির্দেশ পাঠানো হয়েছে বলেই স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর। প্রত্যেক বারের মত এবারও রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে মিড-ডে-মিল দেওয়ার জন্য নির্দিষ্ট করে শিডিউলও দেওয়া হবে।

বর্তমান করোনা পরিস্থিতিতে কীভাবে মিড-ডে-মিল দেওয়া হবে তা নিয়ে একাধিকবার রাজ্য সরকারের তরফ নির্দেশিকা জারি করা হয়েছে। ছাত্র-ছাত্রীদের বদলে অভিভাবকরা মিড-ডে-মিল নিতে আসবেন সেই মর্মে নির্দেশিকা বারবার দিয়েছে রাজ্য স্কুল শিক্ষা দফতর। মিড ডে মিলে কখনও সাবান, আবার কখনও ছোলা ও অন্তর্ভুক্ত করা হয়েছে করোনা পরিস্থিতিকে মাথায় রেখে। শুধু তাই নয় চিনি, সোয়াবিন, ডালের মতো দ্রব্য সামগ্রী ও একাধিকবার অন্তর্ভুক্ত হয়েছে মিড ডে মিলের তালিকায়। তবে শুধু ছোলা ছাড়া বাকি জিনিস রাজ্য স্কুল শিক্ষা দফতরের তরফে এখনও পর্যন্ত মিড ডে মিলের তালিকাতেই রয়েছে।

এ বছরে এখনও পর্যন্ত পড়ুয়াদের ব্যাগ ও জুতো দেওয়া হয়নি। তাই রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে জুন মাসের মিড ডে মিলের সঙ্গেই পড়ুয়াদের ব্যাগ ও জুতো দেবে। গত বছর করোনার সময় ও অ্যাক্টিভিটি টাস্ক দেওয়া হয়েছিল ছাত্র-ছাত্রীদের। বিশেষত এগিয়ে বাংলা ওয়েব সাইটে যে সমস্ত অ্যাক্টিভিটি করতে বলা হয়েছে ছাত্র-ছাত্রীদের সেইসব তাদের জমা করতে হবে এই অ্যাক্টিভিটি টাস্কের মাধ্যমে। তার জন্য নির্দিষ্ট সময়সীমা দেবে রাজ্য স্কুল শিক্ষা দফতর। সেই অ্যাক্টিভিটি টাস্কগুলি মূল্যায়ন করবে স্কুলের শিক্ষক-শিক্ষিকারাই।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Shubhagata Dey
First published: