• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • Madhyamik and HS Exam 2022: বড় খবর! ২০২২-এ মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক কবে? জানা গেল সূচি ঘোষণার দিন...

Madhyamik and HS Exam 2022: বড় খবর! ২০২২-এ মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক কবে? জানা গেল সূচি ঘোষণার দিন...

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের সূচি ঘোষণা কবে?

মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের সূচি ঘোষণা কবে?

Madhyamik and HS Exam 2022: ২০২২ সালের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি দুই বোর্ড যৌথ ভাবে ঘোষণা করবে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই স্কুল শিক্ষা দফতরকে পরীক্ষার সূচি দুই বোর্ডের তরফে পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে।

  • Share this:

#কলকাতা: রাজ্যের লক্ষ-লক্ষ পড়ুয়ার জন্য বড় খবর! মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক - এই দুই বড় পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের পথে স্কুল শিক্ষা দফতর (School Education Department)। করোনার কারণে বিপর্যস্ত হচ্ছে পড়াশোনা। যদিও ১৬ নভেম্বর থেকেই খুলে যাচ্ছে এ রাজ্যের স্কুল-কলেজ। করোনার করাল গ্রাসের থেকে পড়ুয়াদের সামলে রাখাই এখন বড় চ্যালেঞ্জ। এই পরিস্থিতিতে শিক্ষা দপ্তর সূত্রে খবর, আগামী সোমবার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা হবে। আগামী বছরের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি দুই বোর্ড যৌথ ভাবে ঘোষণা করবে বলে জানা গিয়েছে। ইতিমধ্যেই স্কুল শিক্ষা দফতরকে পরীক্ষার সূচি দুই বোর্ডের তরফে পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে।

তবে, রাজ্য শিক্ষা দফতর সূত্রে খবর, আপাতত ঠিক হয়েছে, ২০২২ সালের মার্চ মাসে মাধ্যমিক (Madhyamik 2022) ও এপ্রিল মাসে উচ্চমাধ্যমিক (HS 2022) হবে। আর সেক্ষেত্রে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্মতি মিললেই সূচি ঘোষণা করা হবে। করোনা পরিস্থিতির দিকে নজর রেখেও আপাতত ঠিক হয়েছে, আগামী বছরের মাধ্যমিক–উচ্চমাধ্যমিক পরীক্ষা ফের খাতা-কলমেই নেওয়া হবে। তবে, পরীক্ষা হলেও টেস্ট হওয়া নিয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। সেক্ষেত্রে টেস্ট পরীক্ষা হবে কিনা, তা স্কুলগুলিকেই সিদ্ধান্ত নেওয়ার জন্য ছেড়ে দিতে পারে রাজ্য সরকার।

আরও পড়ুন: বাইশের মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক-জয়েন্ট পরীক্ষা কবে? অফলাইন না অনলাইন? খসড়া প্রস্তাব নবান্নে!

প্রসঙ্গত, সিবিএসই ও সিআইএসসিই বোর্ডের তরফে ঘোষণা করে দেওয়া হয়েছে, পরের বছর দশম ও দ্বাদশের পরীক্ষা অফলাইনে নেওয়া হবে। আর রাজ্য সরকারও সম্ভবত সেই পথেই হাঁটতে চলছে। ফলে আবার দু'বছর পর খাতায় কলমে ফিরতে চলেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা, শিক্ষা মহলের এমনটাই অনুমান। একইভাবে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষাও নেওয়া হবে খাতায় কলমেই। আর সেই পরীক্ষা এপ্রিলের শেষে নেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে।

আরও পড়ুন: মাস্ক না পরে রাস্তায়! সোনারপুরের ঘটনার পর এই বেপরোয়া মনোভাব আর দেখাবেন তো?

চলতি বছরে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক মিলিয়ে প্রায় কুড়ি লক্ষ ছাত্রছাত্রী পরীক্ষায় বসতে পারেনি। তবে রাজ্য সরকার প্রত্যেকেই মার্কশিট দিয়েছে। মূল্যায়ন হয়েছে আগের পরীক্ষার ভিত্তিতে। তাই বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেই মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ আগামী বছর অফলাইনেই পরীক্ষা নিতে প্রস্তুত। তারই সূচি ঘোষণা হবে আগামী সোমবার।

Published by:Suman Biswas
First published: