Madhyamik HS Exam date: মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক কি আদৌ সম্ভব, ছয় সদস্যের এই কমিটির হাতেই লক্ষ লক্ষ পড়ুয়ার ভবিষ্যত

৭২ঘণ্টার মধ্যেই সিদ্ধান্ত জানাবে কমিটি।

কথা ছিল, আজই মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ যৌথভাবে সাংবাদিক সম্মেলন করে এ বছরের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা করবে।

  • Share this:

#কলকাতা: মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার ভবিষ্যৎ নিয়ে ছয় সদস্যের কমিটি করল রাজ্য সরকার। কমিটির কনভেনার করা হলো মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায়কে। কমিটিতে থাকছেন অনন্যা চক্রবর্তী (শিশু সুরক্ষা কমিশনের চেয়ারম্যান), কমিটিতে রয়েছেন নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় উপাচার্য তথা স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান শুভশঙ্কর সরকার, মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি, এসএসকেএমের বিভাগীয় প্রধান জিকে ঢালি ও ইনস্টিটিউট অফ সাইক্রিয়াটিস্টের ডিরেক্টর প্রদীপ সাহা। ছয় সদস্যের কমিটির নোটিফিকেশন জারি করেছে রাজ্য সরকার।

কথা ছিল, আজই মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ যৌথভাবে সাংবাদিক সম্মেলন করে এ বছরের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা করবে। কিন্তু শেষ মুহূর্তে তা বাতিল করা হয়। আপাতত যে  বিশেষজ্ঞ কমিটি গড়া হয়েছে, তাঁরা পুরো পরিস্থিতি খতিয়ে দেখে সরকারকে পরীক্ষার বিষয়ে সুপারিশ করবে। তারপর সিদ্ধান্ত নেওয়া হবে। ফলে রাজ্যের লাখ-লাখ পড়ুয়াকে আবারও পরীক্ষার জন্য অপেক্ষায় থাকতে হচ্ছে আপাতত। তবে ওই কমিটিকে ৭২ ঘণ্টার মধ্যে রিপোর্ট জমা দিয়ে বলে হয়েছে।

ওয়াকিবহাল মহলের ধারণা, করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে পরীক্ষা সঞ্চালনা করা বড় চ্যালেঞ্জ। ছাত্র, শিক্ষক, শিক্ষাকর্মী প্রত্যেকেই এই চ্যালেঞ্জ নিতে হবে। তা বাস্তবায়ন সম্ভব কিনা, সেটা বলবে এই কমিটিই। এর মধ্যেই মঙ্গলবার  সিবিএসই ও আইএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে করোনার কারণেই। এই দুই বোর্ড পরীক্ষা নেবে না,তারপরেও মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হলে, বিশেষত সেখানে যদি কোনও প্রতিকূল পরিস্থিতি তৈরি হয়, তবে প্রশ্নের মুখে পড়তে হতে পারে রাজ্য সরকারকেই। সেই কারণেই পরীক্ষা সূচি ঘোষণা আপাতত স্থগিত রাখা হচ্ছে।

-ইনপুট সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Arka Deb
First published: