Higher Secondary Exam 2021: বাড়ি থেকে উচ্চমাধ্যমিকে আপত্তি রাজ্যের? নজর এবার সুপ্রিম কোর্টের দিকে!

ভবিষ্যৎ নিয়ে সংশয়ে উচ্চ মাধ্যমিক

Higher Secondary Exam: সিবিএসই, আইসিএসই বোর্ড সুপ্রিম কোর্টে দ্বাদশ শ্রেণির পরীক্ষার মূল্যায়ন নিয়ে কী জানায় সে দিকেই নজর রাখতে বলা হয়েছে।

  • Share this:

কলকাতা: উচ্চ মাধ্যমিক পরীক্ষার ভবিষ্যত এবার নির্ভর করছে সুপ্রিম কোর্টের রায়ের উপর? অর্থাৎ সিবিএসই,আইসিএসই বোর্ড দ্বাদশ শ্রেণীর পরীক্ষার মূল্যায়ন নিয়ে কী জানায় সুপ্রিম কোর্টে, তার দিকেই তাকিয়ে রাজ্য? স্কুল শিক্ষা দফতর সূত্রে তেমনটাই সম্ভাবনার খবর উঠে আসছে। বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে বাড়ি থেকেই পরীক্ষা নেওয়ার প্রস্তাব  দিয়েছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। গত শুক্রবারই সেই প্রস্তাব বিশেষজ্ঞ কমিটির মাধ্যমে জমা পড়ে রাজ্যের কাছে। সূত্রের খবর সেই রিপোর্ট জমা দেওয়ার পরই স্কুল শিক্ষা দফতরের সচিব মনিশ জৈন ফোন করেন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস কে। তারপরই সিবিএসই, আইসিএসই বোর্ড সুপ্রিম কোর্টে দ্বাদশ শ্রেণির পরীক্ষার মূল্যায়ন নিয়ে কী জানায় সে দিকেই নজর রাখতে বলা হয়েছে। বিশেষজ্ঞ মহলের ধারণা এর মাধ্যমে রাজ্য কার্যত বুঝিয়ে দিল, বাড়ি থেকে বসে পরীক্ষা দেওয়ার প্রস্তাবে সংসদের প্রস্তাবের সঙ্গে একমত নয় রাজ্য।

শুক্রবার ছয় সদস্যের বিশেষজ্ঞ কমিটি মাধ্যমিক- উচ্চমাধ্যমিক নিয়ে বিস্তারিত রিপোর্ট জমা দিয়েছে রাজ্যের কাছে। বর্তমান করোনা পরিস্থিতিতে মাধ্যমিক পরীক্ষা যে চাইছে না বিশেষজ্ঞ কমিটি ও মধ্যশিক্ষা পর্ষদ, রিপোর্টে তা বিস্তারিত আকারে বলা হয়েছে। সে ক্ষেত্রে নবম শ্রেণীর সামগ্রিক পরীক্ষা এবং দশম শ্রেণীর ইন্টার্নাল ইভালুয়েশনের মাধ্যমে মূল্যায়ন করতে চায় পর্ষদ। সে ক্ষেত্রে গাণিতিক ফর্মুলা ব্যবহার করেই ছাত্র-ছাত্রীদের নম্বর দেওয়ার পক্ষেই প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানা গেছে। যদিও পরীক্ষা সরাসরি বাতিল করার পক্ষে প্রস্তাব দেয়নি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। প্র্যাক্টিকাল ও প্রোজেক্ট ওয়ার্কের নম্বর সংসদের কাছে চলে আসায় বাড়ি থেকে বসেই সামান্য নম্বরেও পরীক্ষা নেওয়ার পক্ষপাতী সংসদ।

সূত্রের খবর সংসদের তরফে বাড়ি থেকে পরীক্ষা নেওয়ার প্রস্তাব পাঠানো হলেও রাজ্য তার সঙ্গে একমত হতে পারছে না। সেক্ষেত্রে সুপ্রিম কোর্ট সিবিএসই ও আইসিএসই পরীক্ষা নিয়ে কী রায় দেয়, সেদিকেই আপাতত লক্ষ্য রাখতে বলা হয়েছে। প্রসঙ্গত সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করেছিলেন জুলাইয়ের শেষ সপ্তাহে উচ্চমাধ্যমিক এবং আগস্ট এর দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে। কিন্তু তারপর কেন্দ্র সরকারের তরফে সিবিএসসি ক্লাস টুয়েলভ পরীক্ষা বাতিলের ঘোষণার পরপরই রাজ্য তড়িঘড়ি বিশেষজ্ঞ কমিটি গড়ার সিদ্ধান্ত নেয়। ৭২ ঘণ্টার মধ্যে সেই বিশেষজ্ঞ কমিটিকে রিপোর্ট দিতে বলা হয়। সেই রিপোর্ট জমা পড়ার পর সোমবার সেই রিপোর্ট নিয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে বলে স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর।

Published by:Suman Biswas
First published: