Home /News /education-career /
Admission in College: ফের ভর্তি হওয়ার সুযোগ কলেজ ও বিশ্ববিদ্যালয়ে! বড় সিদ্ধান্ত উচ্চ শিক্ষা দফতরের

Admission in College: ফের ভর্তি হওয়ার সুযোগ কলেজ ও বিশ্ববিদ্যালয়ে! বড় সিদ্ধান্ত উচ্চ শিক্ষা দফতরের

ফের নতুন সুযোগ

ফের নতুন সুযোগ

Admission in College: মূলত একাধিক কলেজে স্নাতক স্তরের প্রথম বর্ষের ভর্তির জন্য আসন খালি থেকে গেছে। তার জন্যই এই সিদ্ধান্ত বলে নির্দেশিকা দিয়ে জানাল উচ্চ শিক্ষা দফতর।

  • Share this:

#কলকাতা: কলেজ ও বিশ্ববিদ্যালয় ভর্তির ফের সুযোগ দিল রাজ্যের উচ্চ শিক্ষা দফতর। রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলি ফের স্নাতক স্তরে প্রথম বর্ষের ভর্তির জন্য অ্যাডমিশন পোর্টাল খুলতে পারবে। এই মর্মে নির্দেশিকা জারি করল উচ্চ শিক্ষা দফতর। আগামী ৮  অক্টোবর পর্যন্ত অ্যাডমিশন পোর্টাল খোলা রাখতে পারবে কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলি। এর আওতায় পড়বে বিএড বিশ্ববিদ্যালয়ও। নির্দেশিকায় এমনটাই জানিয়েছে উচ্চ শিক্ষা দফতর। মূলত একাধিক কলেজে স্নাতক স্তরের প্রথম বর্ষের ভর্তির জন্য আসন খালি থেকে গেছে। তার জন্যই এই সিদ্ধান্ত বলে নির্দেশিকা দিয়ে জানাল উচ্চ শিক্ষা দফতর।

অক্টোবরের প্রথম সপ্তাহ থেকেই কলেজ-বিশ্ববিদ্যালয়গুলো স্নাতক স্তরে প্রথম বর্ষের ছাত্র ছাত্রীদের ক্লাস শুরু করতে পারবে। এই মর্মে বিশ্ববিদ্যালয়গুলোকে পরামর্শ দিয়েছে রাজ্যের উচ্চশিক্ষা দফতর। ইতিমধ্যেই স্নাতক স্তরের প্রথম বর্ষের ভর্তি প্রক্রিয়া শেষ করে দিয়েছিল কলেজ ও বিশ্ববিদ্যালয় গুলি। সে ক্ষেত্রে দেখা যাচ্ছে বিভিন্ন জেলার একাধিক কলেজে স্নাতক প্রথম বর্ষের আসন ফাঁকা থেকেছে। শুধু তাই নয় কলকাতার ও বহু কলেজে আসন ফাঁকা থেকে রয়েছে।এই মর্মে কলেজগুলির তরফেও বিশ্ববিদ্যালয়গুলির কাছে  আবেদন আসছিল যাতে তারা আসন ভর্তি করতে পারেন। তার জন্যই এই নির্দেশ বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: জল্পনা শেষ, মমতা-সাক্ষাতের পরই তৃণমূলে যোগ গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রীর! সঙ্গী অনেকে

উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর তারা আগেই কলেজে ভর্তি হয়ে গিয়েছিলেন তারা ইঞ্জিনিয়ারিং বা অন্যান্য ম্যানেজমেন্ট কোর্স এ সুযোগ পেয়ে যায় সেই সংখ্যক আসন ও কলেজ গুলি থেকে ফাঁকা হয়ে যাচ্ছে। সেক্ষেত্রে কলকাতার একাধিক প্রথম সারির কলেজে আসন ফাঁকা থেকে গেছে। উচ্চ শিক্ষা দফতরের তরফে বুধবার এই পরামর্শ পাওয়ার পরপরই তৎপরতা শুরু করেছে বিশ্ববিদ্যালয়গুলি ও। সূত্রের খবর যে বিষয়ে যত সংখ্যক আসন ফাঁকা থাকবে তত সংখ্যক আসনে বিজ্ঞপ্তি দিয়ে ফের এডমিশন পোর্টাল চালু করবে বিশ্ববিদ্যালয়গুলি। বিশ্ববিদ্যালয়গুলি ও সেই মর্মের কলেজ গুলিকেও নির্দেশ পাঠাবে বলে উচ্চ শিক্ষা দফতর সূত্রে খবর। যদিও এই বিষয় নিয়ে কোন উপাচার্যের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

Published by:Arka Deb
First published:

পরবর্তী খবর