• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • EDUCATION CM MAMATA BANERJEE WILL SOON TAKE A DECISION ON THE EVALUATION OF SECONDARY AND HIGHER SECONDARY EXAMINATION SR

কী হবে ভবিষ্যৎ? শীঘ্রই মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকের মূল্যায়ন নিয়ে সিদ্ধান্ত নেবেন মুখ্যমন্ত্রী

দু-একদিনের মধ্যেই মাধ্যমিক- উচ্চ মাধ্যমিক এর মূল্যায়ন নিয়ে সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীর

লাখো ছাত্রছাত্রীর ভবিষ্যতের প্রশ্ন । কীভাবে হবে মাধ্যমিক-উচ্চমাধ্যমিকের মূল্যায়ন? রিপোর্ট খতিয়ে দেখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ।

  • Share this:

SOMRAJ BANDOPADHYAY

#কলকাতা: মাধ্যমিক উচ্চ মাধ্যমিক এর মূল্যায়ন কিভাবে তা দু-একদিনের মধ্যেই মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানাবে।সোমবার নবান্নতে এমনটাই জানিয়ে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে সেক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের কথা ভেবেই যাতে সিদ্ধান্ত নেওয়া হয় এদিন তাও বলেন মুখ্যমন্ত্রী। নবান্নতে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি বলেন, "আমি চাই ছাত্র-ছাত্রীরা যাতে বিপদে না পড়ে। তারা আমাদের ছোট্ট ছোট্ট প্রিয় সাথী তারা যেন মেন্টাল কোনও যন্ত্রণা না পায়। সবদিক মাথায় রেখেই তাদের কথা ভেবে শিক্ষা দফতরকে বলব সিদ্ধান্ত নিতে।" স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের কিভাবে মূল্যায়ন হবে তা নিয়ে ইতিমধ্যেই স্কুল শিক্ষা দফতর থেকে মুখ্যমন্ত্রী দফতরে রিপোর্ট জমা পড়েছে। সেই রিপোর্ট ইতিমধ্যেই খতিয়ে দেখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেই নবান্ন সূত্রে খবর। যদিও সে ক্ষেত্রে সুপ্রিম কোর্টে সিবিএসই বোর্ড কি সিদ্ধান্ত জানায় মূল্যায়ন নিয়ে তার জন্য কিছুটা অপেক্ষা করতে চাইছে রাজ্য বলেই সূত্রের খবর।

নবম শ্রেণির বার্ষিক পরীক্ষার ফলাফল এবং দশম শ্রেণীর ইন্টার্নাল ফলাফলের মাধ্যমে মাধ্যমিকের মূল্যায়ন করার প্রস্তাব দেওয়া হয়েছে মধ্যশিক্ষা পর্ষদের বলেই সূত্রের খবর। এক্ষেত্রে একটি গাণিতিক ফর্মুলা ব্যবহার করে ছাত্রছাত্রীদের মাধ্যমিকের নম্বর দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে বলেই স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর। সেক্ষেত্রে নবম শ্রেণির বার্ষিক ফলাফলের নম্বরে তুলনায় মাধ্যমিকের নম্বরের অনেকটাই পার্থক্য থাকবে বলেই মনে করছে মধ্যশিক্ষা পর্ষদের আধিকারিকরা। প্রাথমিকভাবে সেই প্রস্তাবে ইতিবাচক সাড়া দিয়েছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেও সূত্রের খবর।

মধ্যশিক্ষা পর্ষদ এর পাশাপাশি উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদও প্রস্তাব দিয়েছে রাজ্যের কাছে বলে সূত্রের খবর। সেই প্রস্তাব মুখ্যমন্ত্রীর কাছে এসেছে বলেই নবান্ন সূত্রে খবর। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে দেওয়ার প্রস্তাব ইতিমধ্যেই ক্ষতি দেখেছেন মুখ্যমন্ত্রী বলে জানা গিয়েছে। সূত্রের খবর উচ্চমাধ্যমিকের মূল্যায়নের ক্ষেত্রে মাধ্যমিকের প্রাপ্ত নম্বর কে গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে। পাশাপাশি একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার নম্বর এবং উচ্চ মাধ্যমিকের জমা পড়া প্র্যাক্টিকাল ও প্রোজেক্ট ওয়ার্ক-এর নম্বর কেও গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে। অর্থাৎ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে এই তিনটি বিষয়ে নিরিখেই ছাত্র-ছাত্রীদের নম্বর দেওয়ার কথা বলা হয়েছে বলেই স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর। স্কুল শিক্ষা দফতর সূত্রে জানা গিয়েছে মধ্যশিক্ষা পর্ষদের তরফে দেওয়া প্রস্তাবে ইতিমধ্যেই সবুজ সঙ্কেত দিলেও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের প্রস্তাব নিয়ে এখনও আলোচনার চালাচ্ছেন স্কুল শিক্ষা দফতর আধিকারিক রা। সে ক্ষেত্রে মঙ্গলবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ফের দুই বোর্ডের সঙ্গে বৈঠক করতে পারেন বলেই মনে করা হচ্ছে।

Published by:Simli Raha
First published: