Madhyamik and HS Exam 2021: শুক্রবার বড় সিদ্ধান্তের ঘোষণা, জড়িয়ে বাংলার ২১ লক্ষ ছেলেমেয়ের ভবিষ্যৎ!

কাল ঘোষণা ফল প্রকাশের নির্ঘণ্টের

Madhyamik and HS Exam 2021: মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করেছিলেন মাধ্যমিক- উচ্চমাধ্যমিক পরীক্ষা এবছর বাতিল করা হচ্ছে। এবার জানিয়ে দিলেন ফলপ্রকাশের নির্ঘণ্টও।

  • Share this:

#কলকাতা: শুক্রবারই মাধ্যমিক-উচ্চ মাধ্যমিকে কীভাবে মূল্যায়ন করে ছাত্রছাত্রীদের রেজাল্ট হবে তা নিয়ে বিস্তারিত ঘোষণা করবে শিক্ষা দফতর। বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে এমনটাই জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন " কালই জানিয়ে দেওয়া হবে কীভাবে মাধ্যমিক উচ্চ মাধ্যমিক এর মূল্যায়ন হবে। জুলাই মাসের মধ্যেই রেজাল্ট বেরিয়ে যাবে।" প্রসঙ্গত আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘোষণা করেছিলেন মাধ্যমিক- উচ্চমাধ্যমিক পরীক্ষা এবছর বাতিল করা হচ্ছে।কিভাবে ছাত্র-ছাত্রীদের মূল্যায়ন করে মার্কশিট দেওয়া হবে তা জানিয়ে দেবে সংশ্লিষ্ট বোর্ড গুলি। প্রসঙ্গত বৃহস্পতিবার সিবিএসই বোর্ড সুপ্রিমকোর্টকে জানিয়ে দিয়েছে যে তারা কীভাবে মূল্যায়ন করতে চাইছে ছাত্র-ছাত্রীদের।

গত সপ্তাহে কীভাবে মূল্যায়ন করে মার্কশিট দেওয়া যেতে পারে তা নিয়ে বিস্তারিত রিপোর্ট জমা দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। সূত্রের খবর নবম শ্রেণির শেষ সামেটিভ পরীক্ষার নম্বর এবং দশম শ্রেণীর ইন্টারনাল ইভ্যালুয়েশন এর নম্বর এর উপর ভিত্তি করেই মূল্যায়ন করে ছাত্রছাত্রীদের নম্বর দেওয়া হবে বলেই সূত্রের খবর। সে ক্ষেত্রে তুলনামূলকভাবে দশম শ্রেণীর ইন্টার্নাল ইভালুয়েশন কেই বেশি গুরুত্ব দেওয়া হবে মাধ্যমিকের নম্বর দেওয়ার ক্ষেত্রে বলেই সূত্রের খবর।

যদিও উচ্চমাধ্যমিকের কীভাবে মূল্যায়ন করা যেতে পারে তা নিয়ে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ প্রথম দফায় রিপোর্ট দিলেও সেই রিপোর্টের সঙ্গে একমত হতে পারেনি রাজ্য। তার জন্য ফের বিস্তারিত রিপোর্ট দিতে বলা হয় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ কে। মূলত বর্তমান উচ্চমাধ্যমিক পরীক্ষা দেওয়া ছাত্র ছাত্রীদের মাধ্যমিকের প্রাপ্ত নম্বর, একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা নম্বর ও দ্বাদশ শ্রেণীর উচ্চ মাধ্যমিকের প্রাক্টিক্যাল ও প্রজেক্ট ওয়ার্ক এর নিরিখেই মূল্যায়ন করার কথা বলা হয়েছে বলেই সূত্রের খবর। যদিও এদিন ও দফায় দফায় উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি বৈঠক করেছেন দপ্তরের আধিকারিকদের নিয়ে। সূত্রের খবর একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার নম্বর কে মূল্যায়নের ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হবে নাকি সেই বিষয় নিয়েই মূলত আলোচনা হয়েছে। আইনজীবীদের বৈঠক ডাকা হয়েছিল বলেই সূত্রের খবর। সেক্ষেত্রে এক মাসের মধ্যে অর্থাৎ ঘোষণার এক মাসের মধ্যেই দুই বোর্ড ই কার্যত রেজাল্ট বের করে দিতে প্রস্তুত বলেও জানা গিয়েছে।

Published by:Suman Biswas
First published: