CBSE বোর্ডের দশম শ্রেণীর মার্কশিট লিঙ্ক এখন সক্রিয়, কী ভাবে তৈরি হল পরীক্ষার ফলাফল রইল তার এক ঝলক!

CBSE বোর্ডের দশম শ্রেণীর মার্কশিট লিঙ্ক এখন সক্রিয়, কী ভাবে তৈরি হল পরীক্ষার ফলাফল রইল তার এক ঝলক!

স্কুলগুলিকে ১১ জুনের মধ্যে অভ্যন্তরীণ মূল্যায়নের নম্বরগুলি আপলোড করতে বলা হয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (Central Board of Secondary Education), সংক্ষেপে CBSE, তাদের দশম শ্রেণীর শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বরগুলি আপলোড করার জন্য স্কুলগুলির লিঙ্কটি সক্রিয় করেছে। যেহেতু দশম শ্রেণীর জন্য পরীক্ষা বাতিল করা হয়েছে তাই স্কুলগুলিকে কিছু বিশেষ ভিত্তিতে শিক্ষার্থীদের মূল্যায়ন করতে বলা হয়েছে একটি বিশেষ মানদণ্ড ব্যবহার করে। প্রতিটি বিষয়ের জন্য, শিক্ষার্থীদের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে ২০ নম্বর দেওয়া হবে এবং বোর্ডের দেওয়া নতুন সূত্রের ভিত্তিতে ৮০ নম্বর দেওয়া হবে। স্কুলগুলিকে ১১ জুনের মধ্যে অভ্যন্তরীণ মূল্যায়নের নম্বরগুলি আপলোড করতে বলা হয়েছে।

বাকি ৮০ নম্বরের জন্য, বিদ্যালয়গুলি সারা বছর ধরে যা যা পরীক্ষা নিয়েছে তার শিক্ষার্থীদের ভিত্তিতে নম্বর দেবে। CBSE-র নীতি অনুসারে শিক্ষার্থীদের দেওয়া নম্বরগুলি দশম শ্রেণীর বোর্ড পরীক্ষায় বিদ্যালয়ে এর আগে যে রকম পারফরম্যান্স হয়েছে তার সঙ্গে সঙ্গতিপূর্ণ হতে হবে। শিক্ষার্থীদের পর্যায়ক্রমিক, অর্ধ-বার্ষিক, বা মধ্য-মেয়াদি পরীক্ষা এবং প্রাক-বোর্ড পরীক্ষার নম্বরের উপর ভিত্তি করে র‍্যাঙ্ক দেওয়া হবে। CBSE বোর্ডের পরামর্শ অনুসারে সর্বাধিক নম্বর (৪০ নম্বর) প্রি-বোর্ডগুলিকে দিতে হবে হবে। যার মধ্যে বছরের মাঝখানে পরীক্ষার ৩০ নম্বর এবং পর্যায়ক্রমিক পরীক্ষার ১০ নম্বর মিলিয়ে করতে হবে, CBSE-র পরামর্শ অনুসারে।

প্রতিটি বিদ্যালয়কে ফলাফল কমিটি গঠন করতে বলা হয়েছিল। ফলাফল চূড়ান্ত করার জন্য স্কুলের অধ্যক্ষ বা প্রিন্সিপাল এবং সাতজন শিক্ষককে অন্তর্ভুক্ত করার কথাও বলা হয়েছিল।

যেহেতু স্কুল পর্যায়ে নম্বর বরাদ্দ করা হবে, তাই প্রশ্নপত্রের মান, মূল্যায়নের মান, এবং প্রক্রিয়াগুলি, পরীক্ষার পরিচালনা পদ্ধতি ইত্যাদির উপর ভিত্তি করে এই নম্বর অন্যান্য স্কুলের সঙ্গে কোনও ভাবেই তুলনা করা যাবে না। তাই একটি নির্দিষ্ট মানদণ্ড তৈরি করতে, স্কুলগুলিকে নিজেদের কিছু আভ্যন্তরীণ ব্যবস্থা রাখতে হবে। যাতে একটি স্কুলের সঙ্গে অন্য স্কুলের তফাত থাকলেও তার মধ্যে কিছুটা অন্তত সাযুজ্য থাকে। CBSE বোর্ড থেকে এমনটাই পরামর্শ দেওয়া হয়েছে।

বিদ্যালয় কর্তৃক প্রকাশিত দশম শ্রেণির মূল্যায়নের সময়সূচি অনুসারে, বিদ্যালয়গুলিকে ১০ মের মধ্যে সমস্ত কাজকর্ম চূড়ান্ত করতে হবে এবং ১৫ মে নাগাদ একটি মূল্যায়ন করতে হবে। বিদ্যালয়গুলিকে ২৫ মে এবং ২৮ মে-র মধ্যে ফলাফল চূড়ান্ত করতে হবে। একই নম্বর ই জুনের মধ্যে CBSE বোর্ডে জমা দিতে হবে। আভ্যন্তরীণ বিচারের ফল, যা ২০ নম্বরের মধ্যে, সেটা ১১ জুনের মধ্যে জমা দিতে হবে। ২০ জুন পরীক্ষার ফল ঘোষণা করা হবে।

Published by:Dolon Chattopadhyay
First published: