• Home
  • »
  • News
  • »
  • education-career
  • »
  • CBSE Date Sheet: সিবিএসই-র প্রথম টার্মের ডেট শিট প্রকাশিত হবে আজ, জানুন বিস্তারিত

CBSE Date Sheet: সিবিএসই-র প্রথম টার্মের ডেট শিট প্রকাশিত হবে আজ, জানুন বিস্তারিত

সিবিএসই-র প্রথম টার্মের ডেট শিট প্রকাশিত হবে আজ, জানুন বিস্তারিত

সিবিএসই-র প্রথম টার্মের ডেট শিট প্রকাশিত হবে আজ, জানুন বিস্তারিত

CBSE পরীক্ষার দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের পরীক্ষা হবে অফলাইন। ৯০ মিনিটের পরীক্ষায় সমস্ত প্রশ্ন থাকবে MCQ ফরম্যাটে। (CBSE Date Sheet)

  • Share this:

#কলকাতা: আর কিছুক্ষণের মধ্যেই দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের পরীক্ষার ডেট শিট  (CBSE Date Sheet) প্রকাশ করতে চলেছে সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন বা CBSE (CBSE Date Sheet)। আজ সম্ভবত সন্ধ্যা নাগাদ এই ডেট শিট প্রকাশিত হবে CBSE-র অফিসিয়াল ওয়েবসাইট cbse.gov.in-এ (CBSE Date Sheet)। সমস্ত করোনা বিধি মেনে পরীক্ষা শুরু হবে আগামী ১৫ নভেম্বর, ২০২১। চলবে ৪৫ দিন।

যারা এই বোর্ডে দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়া, তাদের এক্ষেত্রে বেশ কয়েকটি জিনিস জেনে রাখা ভালো। পড়ুয়া ছাড়াও অভিভাবক, শিক্ষক-শিক্ষিকাদেরও বেশ কয়েকটি জিনিস জেনে না রাখলেই নয়-

১. CBSE পরীক্ষার দশম ও দ্বাদশ শ্রেণির প্রথম টার্মের পরীক্ষা হবে অফলাইন। ৯০ মিনিটের পরীক্ষায় সমস্ত প্রশ্ন থাকবে MCQ ফরম্যাটে। ৫০ শতাংশ থিওরির ভাগ থেকে থাকবে। দশম শ্রেণির সায়েন্সের ক্ষেত্রে ৭০ শতাংশ থাকবে থিওরি ও ৩০ শতাংশ থাকবে প্র্যাকটিক্যাল। তাই প্রথম টার্মে MCQ পেপার থাকবে ৩৫ নম্বরের।

২. পরীক্ষা শুরু হবে সকাল ১১.৩০ -তে, চলবে বেলা ১.০০ পর্যন্ত। ৯০ মিনিট পরীক্ষা দেওয়ার জন্য পাবে পরীক্ষার্থীরা, ২০ মিনিট এতে অতিরিক্ত পাওয়া যাবে প্রশ্ন দেখা, পড়া ও অন্যান্য বিষয়ের জন্য।

৩. পাঠ্য বিষয়গুলিকে ২ ভাগে ভাগ করা হয়েছে। মাইনর এবং মেজর। মাইনর বিষয়গুলির পরীক্ষা শুরু হবে ১৫ নভেম্বর। অন্য দিকে, মেজর বিষয়গুলির পরীক্ষা শুরু হবে ২৪ নভেম্বর ২০২১। কোনগুলি দশম ও দ্বাদশ শ্রেণির মেজর ও মাইনর বিষয় তা একবার পরীক্ষার ডেট লিস্ট বেরোনোর পূর্বে দেখে নেওয়া যেতে পারে।

৪. অফলাইন হওয়ায় অনেকেই পরীক্ষা না দেওয়ার কথা ভাবতে পারে বা পরীক্ষা দিতে ইচ্ছুক না হতে পারে। জেনে রাখা ভালো, মূল অর্থাৎ ফাইনাল পরীক্ষায় বসার জন্য প্রথম টার্মের পরীক্ষা দেওয়া জরুরি। পাশাপাশি প্রথম টার্মে পাওয়া নম্বরের ভিত্তিতেই একজন ফাইনাল পরীক্ষা, যা এপ্রিল বা মে মাসে হবে আগামী বছর, তাতে বসতে পারবে।

৪. দ্বিতীয় টার্মের পরীক্ষা কী ভাবে হবে, অফলাইন বা অনলাইনে বা করোনা পরিস্থিতিতে আদৌ হবে কি না সে নিয়ে দ্বন্দ্ব রয়েছে। সেক্ষেত্রে প্রথম টার্মের নম্বরকেই ফাইনাল পরীক্ষার নম্বর হিসেবে বিবেচনা করা হবে।

৫. CBSE-র তরফে দশম ও দ্বাদশ শ্রেণির রোল নম্বরও দেওয়া হবে। যা প্রথমে স্কুলকে পাঠানো হবে এবং পরে পাবে পরীক্ষার্থীরা।

৬. বোর্ডের তরফে জানানো হয়েছে, প্রথম টার্মের পরীক্ষার পরই পরীক্ষার ফল ঘোষণা করা হবে যত তাড়াতাড়ি সম্ভব। কিন্তু পাশ, ফেল বা অন্য কিছু এক্ষেত্রে বলা হবে না। শুধু পরীক্ষায় যে নম্বর তারা পাবে, সেটিই জানানো হবে।

৭. এছাড়াও OMR শিট যেদিন সেন্টার থেকে দেওয়া হবে, শোনা যাচ্ছে সেই দিনই স্কুলগুলি রেজাল্ট বের করবে। স্কুলগুলিকে অ্যানসার কি দেওয়া হবে। কতগুলি সঠিক উত্তর আছে, তা তাদের জানাতে হবে। CBSE নম্বরগুলি প্রকাশ করবে এবং পরে তা স্কুলগুলির সঙ্গে শেয়ার করা হবে।

আরও পড়ুন: বড় খবর, উচ্চমাধ্যমিকের সিলেবাসে ফের বিরাট রদবদল সংসদের! যা জানতেই হবে...

Published by:Raima Chakraborty
First published: