CBSE Board Exams 2022 : পরীক্ষা পদ্ধতিতে আমূল পরিবর্তন আনছে CBSE! প্রকাশিত হল মডেল পেপার...

CBSE Board Exams 2022: পরীক্ষা পদ্ধতিতে আমূল পরিবর্তন আনছে CBSE, প্রকাশ হল স্যাম্পল পেপার!

CBSE Board Exams 2022 : পরীক্ষার্থীরা CBSE-র অফিসিয়াল ওয়েবসাইটে cbse.nic.in গিয়ে প্রশ্নপত্র দেখতে পারবেন।

  • Share this:

#নয়াদিল্লি: সম্প্রতি সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশনের (Central Board of Secondary Education) তরফে দশম শ্রেণির স্যাম্পল পেপার প্রকাশ করা হয়েছে। এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভালো যে, আগামী বছরের অর্থাৎ ২০২২ সালের দশম শ্রেণির পরীক্ষা দুটি বোর্ড এক্সাম টার্ম- ১ এবং টার্ম- ২ দ্বারা সম্পূর্ণ হবে।

ইতিমধ্যেই CBSE টার্ম-১ এর স্যাম্পল পেপার প্রকাশ করেছে। পরীক্ষার্থীরা CBSE-র অফিসিয়াল ওয়েবসাইটে cbse.nic.in গিয়ে প্রশ্নপত্র দেখতে পারবেন। পরীক্ষা পদ্ধতির পরিবর্তনের বিষয়ে বলতে গিয়ে CBSE ঘোষণা করেছে, টার্ম- ১-এর পরীক্ষা নভেম্বর- ডিসেম্বরের মধ্যে সম্পূর্ণ হবে। এই পরীক্ষায় কেস-বেসড এবং রিজনিং ধরনের প্রশ্নপত্র থাকবে। প্রশ্নপত্র মূলত MCQ পদ্ধতিতে তৈরি হবে।

আরও পড়ুন : কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে আবেদনের সময়সীমা বাড়ল! কীভাবে আবেদন করবেন? জানুন... 

CBSE-র তরফে আরও জানানও হয়েছে যে, শিক্ষার্থীদের নিজেদের স্কুলেই পরীক্ষা নেওয়া হবে। কিন্তু এবারে সেন্ট্রালি প্রশ্নপত্র তৈরি করা হবে যাতে জাতীয় স্তরের সকল শিক্ষার্থীদের জন্য পড়াশোনা ও পরীক্ষার মান বজায় থাকে। পরীক্ষার জন্য সময় দেওয়া হবে ৯০ মিনিট। সম্পূর্ণ সিলেবাসটি প্রত্যেক টার্মে সমান ভাবে ভাগ করা থাকবে। আগামী বোর্ড এক্সামে সিলেবাস CBSE আলাপ-আলোচনার মাধ্যমে নির্ধারণ করে দেবে।

এমনকী এই বছরের শিক্ষার্থীদের জন্যেও সম্পূর্ণ সিলেবাসের ৩০% পর্যন্ত ভার কমিয়ে দেওয়া হয়েছে এবং বোর্ড পরীক্ষা বাতিল করে দেওয়া হয়েছে। বিশেষ করে চলতি বছরে কোভিডের দ্বিতীয় ঢেউয়ের কারণে শিক্ষার্থীদের অসুবিধের কথা মাথায় রেখে এই সিদ্ধান্ত নিয়েছে CBSE কর্তৃপক্ষ।

CBSE Board Exams 2022 Sample Paper: কী ভাবে ডাউনলোড করতে হবে?

প্রথমে শিক্ষার্থীদের CBSE-র অফিসিয়াল ওয়েবসাইটে cbse.nic.in যেতে হবে। এর পর ‘অ্যাকাডেমিক পোর্টালে’ ক্লিক করে স্যাম্পল পেপারের অপশনে ক্লিক করতে হবে। শিক্ষার্থীরা ওয়েবসাইটে পিডিএফ আকারে স্যাম্পল পেপারটি ডাউনলোড করতে পারবেন।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, টার্ম-১ এবং টার্ম-২ এর পরীক্ষা সহ স্কুলের অন্তর্বর্তী নম্বরও পরীক্ষার ফলাফলের সঙ্গে যোগ করা হবে। সে জন্য চলতি শিক্ষাবর্ষের শুরু থেকেই সতকর্তার সঙ্গে অন্তর্বর্তী নম্বর সংগ্রহের কাজ শুরু করা হয়েছে। ইতিমধ্যেই CBSE-র তরফ থেকে প্রত্যেকটি স্কুলকে নির্দেশ দেওয়া হয়েছে যে, সকলের জন্য একটি করে প্রোফাইল তৈরি করে তাতে শিক্ষার্থীদের বার্ষিক কাজের তথ্য সংগ্রহ করে রাখতে হবে। ফাইনাল পরীক্ষার ফলাফল CBSE-র আইটি প্ল্যাটফর্মে প্রকাশ করা হবে। শুধুমাত্র দশম-দ্বাদশ শ্রেণি নয়, তৃতীয়/ পঞ্চম/ অষ্টম শ্রেণির ক্ষেত্রেও CBSE-র একই নিয়ম অনুসরণ করবে বলে জানা গিয়েছে।

Published by:Sanjukta Sarkar
First published: