Home /News /education-career /
GFSA : স্টার্ট আপ অ্যাক্সিলারেটর প্রোগ্রামের জন্য আবেদন চাইছে গুগল ইন্ডিয়া

GFSA : স্টার্ট আপ অ্যাক্সিলারেটর প্রোগ্রামের জন্য আবেদন চাইছে গুগল ইন্ডিয়া

ফাইল ছবি

ফাইল ছবি

বিগত বছরগুলিতে এই প্রোগ্রাম সাফল্যের সঙ্গে প্রায় ৯৬টি স্টার-টাপ প্রোগ্রামের সঙ্গে কাজ করেছে।

  • Share this:

#নয়াদিল্লি: মঙ্গলবার Google তার ষষ্ঠ জাতীয় স্টার্টআপ অ্যাক্সিলারেটর প্রোগ্রামের জন্য আবেদন চেয়েছে ৷ এ বছর ভারতের বিভিন্ন প্রান্তের প্রায় ১৫ থেকে ২০টি পর্যন্ত স্টার্টআপের দেখাশোনার দায়িত্বে থাকবে Google। আগ্রহীরা এই বিষয়ে আরও বিশদে জানতে Google-এর অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে খোঁজ নিতে পারেন।

Google-এর এই স্টার্টআপস অ্যাক্সিলারেটর ইন্ডিয়া প্রোগ্রাম (Google for Start ups Accelerator) একটি ৩ মাসের ফ্রি মেন্টরশিপ এবং সাপোর্ট প্রোগ্রাম হিসেবে অনুষ্ঠিত হয়। এ বারে এই মেন্টরশিপ ৬ বছরে পদার্পণ করেছে। মূলত টেকনোলজির সঠিক ব্যবহার ও জাতীয়-সহ বিশ্বমানের স্টার্টআপ তৈরিতে এই মেন্টরশিপ সহযোগিতা করে। বিগত বছরগুলিতে এই জিএফএসএ ইন্ডিয়া সাফল্যের সঙ্গে প্রায় ৯৬টি স্টার্টআপের সঙ্গে কাজ করেছে।

আরও পড়ুন- শূন্যপদে কেন্দ্রীয় সরকারি চাকরির বিরাট সুযোগ! Post Office-এ সীমিত সময়ের Mega Offer...

Google for Startups Accelerator India 2021: আবেদনের সময়সীমা

Google-এর ষষ্ঠ জাতীয় স্টার্ট আপ অ্যাক্সিলারেটর প্রোগ্রামের জন্য অ্যাপ্লিকেশন করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। অ্যাপ্লিকেশন দেওয়া যাবে আগামী ২০ অক্টোবর, ২০২১ তারিখ পর্যন্ত। এ বার প্রায় ১৫ থেকে ২০টি স্টার্টআপ-কে জাতীয় ও আন্তর্জাতিক মানের করে গড়ে তোলা হবে। গুগল-এর প্রোগ্রামের ম্যানেজার ফ্যারিশ সি.ভি. (Farish C.V) জানিয়েছেন, কোভিড-১৯-এর কথা মাথায় রেখে এ বছর সম্পূর্ণ ভাবে ডিজিটাল প্ল্যাটফর্মে এই আয়োজন অনুষ্ঠিত হবে।

Google for Start ups Accelerator India 2021: কী কী থাকছে এই প্রোগ্রামে?

এ বছর বিশেষ ভাবে গুরুত্ব দেওয়া হবে ইনোভেটিভ অ্যাপ্রোচের উপর, যেমন- আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, মেশিন লার্নিং, হেল্থকেয়ার ডেটা, এডুকেশন, ফাইন্যান্স, এন্টারপ্রাইজ এবং অন্যান্য ক্ষেত্রে এগ্রিটেক, মিডিয়া, এন্টারটেনমেন্ট এবং গেমিং ইত্যাদি বিষয়ের ওপর। এছড়াও থাকছে সাপোর্টিং সলিউশন যা স্টার্ট আপগুলিকে জাতীয় ও আন্তর্জাতিক ক্ষেত্রে সাহায্য করবে।

আরও পড়ুন-GATE ২০২২-এর মাধ্যমে নিয়োগ হবে! রেজিস্ট্রেশন শুরু আজ থেকে

চলতি বছরের অগাস্ট মাসেই পঞ্চম জাতীয় স্টার্ট আপ অ্যাক্সিলারেটর প্রোগ্রামের জন্য ১৬টি স্টার্ট আপকে বেছে নেওয়া হয়েছিল। এই তালিকায় ভারতে বিভিন্ন প্রান্তের প্রায় ৮টি শহর থেকে ভিন্ন ভিন্ন স্টার্ট আপ-কে বেছে হয়েছিল। এদের মধ্যে প্রায় ৪৩% স্টার্ট আপের কেন্দ্রে ছিলেন মহিলারা।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: GFSA, Google India

পরবর্তী খবর