Home /News /education-career /
Bill Gates Resume: চাকরি খুঁজছেন? দেখে নিন বিল গেটসের ৪৮ বছরের পুরনো Resume, মিলতে পারে সাফল্যের চাবিকাঠি

Bill Gates Resume: চাকরি খুঁজছেন? দেখে নিন বিল গেটসের ৪৮ বছরের পুরনো Resume, মিলতে পারে সাফল্যের চাবিকাঠি

প্রকাশ্যে বিল গেটস-এর জীবনপঞ্জী৷

প্রকাশ্যে বিল গেটস-এর জীবনপঞ্জী৷

৪৮ বছর পুরনো অর্থাৎ ১৯৭৪ সালের এই Resume-এ বিল গেটসের নাম উইলিয়াম এইচ গেটস (William H. Gates) লেখা রয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: চাকরির জন্য Resume বা জীবনপঞ্জি কতটা গুরুত্বপূর্ণ তা আমাদের সকলেরই জানা। প্রতিটি মানুষের Resume একে অপরের থেকে ভিন্ন। তবে যদি কারও Resume খবরের শিরোনামে উঠে আসে তবে বুঝতেই হয় তিনি একজন প্রভাবশালী ব্যক্তি।

সম্প্রতি এমনই একটি Resume উঠে এসেছে সংবাদ শিরোনামে। একদা বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি এবং মাইক্রোসফটের (Microsoft) সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস (Bill Gates)-এর Resume বা জীবনবৃত্তান্ত, প্রায় ৪৮ বছর পুরনো। সম্প্রতি গেটস নিজেই সেটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেন।

আরও পড়ুন: লড়াকু ববিতার এক লড়াই শেষ, শুরু অন্য লড়াই

বিল গেটসের সাফল্য বিশ্বজুড়ে বহু মানুষকে বহু বছর ধরেই অনুপ্রাণিত করেছে চলেছে। এই রকম একজন প্রভাবশালী ব্যক্তির বায়োডেটা বা রিজিউম নিয়ে যে সাধারণ মানুষের উৎসাহ থাকবে সেটাই স্বাভাবিক। সম্প্রতি তিনি Resume শেয়ার করে ক্যাপশনে লেখেন, ‘আপনি স্নাতক পাস হন কিংবা কলেজ ছুট, আমি নিশ্চিত আপনার Resume আমার ৪৮ বছর আগের Resume-এর তুলনায় ভালো হবে।’

বিল গেটসের Resume কেমন?

৪৮ বছর পুরনো অর্থাৎ ১৯৭৪ সালের এই Resume-এ বিল গেটসের নাম উইলিয়াম এইচ গেটস (William H. Gates) লেখা রয়েছে। এই CV-তে দেওয়া তথ্য অনুযায়ী, বিল গেটস সে সময় হার্ভার্ড কলেজের (Harvard College) প্রথম বর্ষের ছাত্র ছিলেন। বিল গেটস তার Resume-এ উল্লেখ করেছেন যে তিনি অপারেটিং সিস্টেম স্ট্রাকচার, ডেটাবেস ম্যানেজমেন্ট, কম্পাইলার কনস্ট্রাকশন এবং কম্পিউটার গ্রাফিক্সের কোর্স করেছেন। তার FORTRAN, COBOL, ALGOL, BASIC জাতীয় সমস্ত প্রধান প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের অভিজ্ঞতা রয়েছে। ১৯৭৩ সালে TRW সিস্টেম গ্রুপের সঙ্গে সিস্টেম প্রোগ্রামার হিসাবে তার অভিজ্ঞতার বিষয়টিও এই Resume-এ উল্লেখ করা রয়েছে।

আরও পড়ুন: সরকারি স্কুলে ১৬১৬ শূন্যপদে শিক্ষক নিয়োগ, বিস্তারিত জানুন

ট্রাফিক ফ্লো নিরীক্ষণের জন্য বানানো সিস্টেম বিল গেটস তার Resume-এ লিখেছেন যে ট্রাফিক ফ্লো অনুমান করার জন্য ট্রাফিক ইঞ্জিনিয়ারদের জন্য তিনি একটি সিস্টেম ডিজাইন করেছেন। তিনি বলেছেন যে এই সেট-আপটি একটি প্রোটোটাইপ ব্যবহার করে পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষা করা হয়েছে। ১৯৭৪ সালের মে মাসে তিনি এটি জনসাধারণের সামনে প্রদর্শন করবেন।

সোশ্যাল মিডিয়ায় প্রতিক্রিয়া বিল গেটসের Resume দেখার পর নেটিজেনরা সোশ্যাল মিডিয়ায় দ্রুত প্রতিক্রিয়া জানান। অনেক ইউজার বলেন বিল গেটসের Resume-এ সব ঠিকঠাক আছে। একজন ইউজার বলেন, ‘এই Resume-টি ৪৮ বছরের পুরনো হলেও দেখতে খুব ভালো লাগছে।’ আরেকজন ইউজার বলেন, ‘এটি শেয়ার করার জন্য বিল গেটসকে ধন্যবাদ, এক পাতার দুর্দান্ত Resume। আমাদের সকলেরই পুরনো Resume-গুলি দেখা উচিত। কখনও কখনও আমরা ভুলে যাই যে আমরা জীবনে কতটা অর্জন করেছি।’

Published by:Debamoy Ghosh
First published:

Tags: Bill Gates, MICROSOFT

পরবর্তী খবর