Corona Vaccine : রাজ্যে আরও ২ লাখ কোভিশিল্ড টিকা আজ, বৃহস্পতিবার এল ৫০ হাজার কোভ্যাক্সিন!

করোনা টিকার আরও ডোজ রাজ্যে প্রতীকী ছবি৷

বৃহস্পতিবার সকালেই রাজ্যে এসেছে কেন্দ্রের দেওয়া ৫০ হাজার কোভ্যাক্সিন টিকা (Covaxin doses)। যদিও টিকার (Coronavirus Vaccine) জোগান কম বলেই মনে করছেন স্বাস্থ্য কর্তারা। আরও আগেই আসার কথা থাকলেও ইয়াস-এর কারণেই টিকা আসতে খানিকটা দেরি বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

  • Share this:

    #কলকাতা : শুক্রবার রাজ্যে আসতে চলেছে কেন্দ্রের দেওয়া আরও ২ লক্ষ কোভিশিল্ড টিকা (Covishield Vaccine)। এমনটাই জানা গিয়েছে রাজ্যের স্বাস্থ্য দফতর সূত্রে (West Bengal Health Department)।  বৃহস্পতিবার সকালেই রাজ্যে এসেছে কেন্দ্রের দেওয়া ৫০ হাজার কোভ্যাক্সিন টিকা (Covaxin doses)। যদিও টিকার জোগান কম বলেই মনে করছেন স্বাস্থ্য কর্তারা। আরও আগেই আসার কথা থাকলেও ইয়াস-এর কারণেই টিকা আসতে খানিকটা দেরি বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

    ৫০ হাজার কোভ্যআক্সিন আসার কথা ছিল বুধবারই। কিন্তু ঘূর্ণিঝড় ইয়াস-এর কারণে কলকাতা বিমানবন্দরে বিমান ওঠানামায় বিধিনিষেধ জারি করা হয়েছিল। আর তাতেই কিছুটা বিলম্বিত হয়ে টিকার বরাত পৌঁছাল বৃহস্পতিবার। এদিন সকালেই কলকাতা পৌঁছেছে কোভ্যাক্সিনের ওই ডোজ। এ ছাড়া রাজ্যে শুক্রবার আসছে আরও ২ লাখ কোভিশিল্ড টিকা। কেন্দ্রের দেওয়া এই টিকা নিতে পারবেন ৪৫ বছরের উপর যাঁদের বয়স তাঁরা।

    যদিও স্বাস্থ্য দফতরের কর্তারা বলছেন, রাজ্যে করোনার টিকাকরণ চালাতে এই ডোজ পর্যাপ্ত নয়। অতিমারিকে ঠেকাতে আরও করোনার টিকা রাজ্যের প্রয়োজন। গত বৃহস্পতিবার রাজ্যে ২ লাখ কোভিশিল্ড টিকা পাঠায়েছিল কেন্দ্রীয় সরকার। শুক্রবার এসে পৌঁছয় রাজ্যের কেনা আরও ১ লাখ ৮৭ হাজার ৫৪০ কোভিশিল্ড টিকা। এর পর শুক্রবার আরও টিকা রাজ্যে এসে পৌঁছলে করোনার টিকাকরণ কর্মসূচি আরও গতি পাবে বলেই মনে করা হচ্ছে। বৃহস্পতিবার টিকা দেওয়া হয়েছে ১ লক্ষ ৬৬ হাজার ৫৭৩ জনকে। সব মিলিয়ে রাজ্যে টিকাকরণ হয়েছে ১ কোটি ৩৭ লক্ষের বেশি মানুষের।

    এদিকে বৃহস্পতিবার উল্লেখযোগ্য পতন দেখা গিয়েছে দৈনিক করোনা সংক্রমণে। দৈনিক মৃত্যুও (Corona Death) নেমেছে ১৫০-এর নিচে। বুধবার থেকে বৃহস্পতিবারের মধ্যে ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৩, ০৪৬ জন, যা আগের দিনের তুলনায় অনেকটাই কম। তবে কমেছে টেস্টিংও। সুস্থতার হার পেরিয়েছে ৯০ শতাংশের গণ্ডি। মনে করা হচ্ছে টেস্টিং কমাতেই উল্লেখযোগ্যভাবে কমেছে সংক্রমণের পরিসংখ্যান। স্বাস্থ্য দফতরের রিপোর্ট অনুযায়ী মঙ্গলবার সকাল ৯টা থেকে বুধবার পর্যন্ত রাজ্যে করোনা পরীক্ষা হয়েছে প্রায় ৫৭ হাজার। যা অনেকটাই কম। পরীক্ষা কমায় বুধবার দৈনিক সংক্রমণ কমে দাঁড়িয়েছে ১৩,০৪৬-এ।

    Published by:Sanjukta Sarkar
    First published: