corona virus btn
corona virus btn
Loading

চিনা ল্যাবেই করোনা ভাইরাসের উৎপত্তি ?‌ ট্রাম্পের দাবি প্রমাণও আছে তাঁর কাছে

চিনা ল্যাবেই করোনা ভাইরাসের উৎপত্তি ?‌ ট্রাম্পের দাবি প্রমাণও আছে তাঁর কাছে

আমেরিকা এই উৎস খুঁজে বের করবেই। আর খুব বেশিদিন নয়, সাধারণ মানুষ সত্যিটা জানতে পারবেন।

  • Share this:

#‌ওয়াশিংটন:‌ বৃহস্পতিবার হোয়াইট হাউজের সাংবাদিক বৈঠকে করোনা ভাইরাস নিয়ে চিনা সংযোগের বিষয়ে আত্মবিশ্বাসী ট্রাম্প জানিয়ে দিলেন, ভাইরাস চিনের ভাইরোলজি ল্যাবেই তৈরি হয়েছে এ ব্যাপারে তিনি প্রায় নিশ্চিত। সাংবাদিকরা তাঁকে তারপরেই প্রমাণের কথা জিজ্ঞাসা করলে তিনি জানালেন, উচ্চ পর্যায়ের প্রমাণ তাঁর হাতে আছে। তারপর সাংবাদিকরা সেই প্রমাণ দেখতে চাইলে ট্রাম্প জানালেন, এখনও সেটা বলা সম্ভব না, কারণ সেই প্রমাণ সাধারণ মানুষের সঙ্গে ভাগ করে নেওয়ার কোনও অনুমতি নেই তাঁর। মোদ্দা বিষয়টি হল, এই কথায় ফের আমেরিকা চিন সংঘাতের যে শক্তিশালী ছবিটা স্পষ্ট হল তাতে আন্তর্জাতিক রাজনীতির রং বদলের একটা স্পষ্ট ইঙ্গিত রয়ে যাচ্ছে।

চিনের ইউহান প্রদেশের ভাইরোলজি ল্যাব নিয়ে আমেরিকা প্রথম থেকেই একটা সন্দেহ করে আসছে। ডোনাল্ড ট্রাম্পের বারবার মনে হয়েছে, এই ভাইরোলজি ল্যাব থেকেই করোনা ভাইরাস ছড়িয়েছে চিনের কোনও বাজার থেকে নয়। চিন আবার জানিয়েছে, বাজারই করোনা ভাইরাসের উৎস। সেখানেই কোনও জন্তুর শরীর থেকে ভাইরাস মানু্ষের শরীরে জায়গা করেছে। আর এই নিয়েই আমেরিকা চিনের মধ্যে এক তীব্র মতবিরোধের জায়গা তৈরি হয়েছে।

বৃহস্পতিবার ট্রাম্প সাংবাদিক বৈঠকে বলেছেন আমেরিকা এই উৎস খুঁজে বের করবেই। আর খুব বেশিদিন নয়, সাধারণ মানুষ সত্যিটা জানতে পারবেন। জানতে পারবেন যে এটা কী চিনের ভূল? নাকি অজান্তে এই ভাইরাস ছড়াতে শুরু করেছিল তারপর চিন ভূল করেছে? নাকি কেউ ইচ্ছা করে এই ঘটনা ঘটিয়েছে?‌ সবই দ্রুত জানা যাবে। ‌‌

First published: May 1, 2020, 7:57 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर