সঞ্জীবনীর গৌরবান্বিত কাহিনীগুলি জানুন

সঞ্জীবনী - এ শট অফ লাইফ- এটি ভারতের বৃহত্তম ভ্যাকসিন সচেতনতা প্রচারাভিযান

সঞ্জীবনী - এ শট অফ লাইফ- এটি ভারতের বৃহত্তম ভ্যাকসিন সচেতনতা প্রচারাভিযান

  • Share this:

    তারা বলে, তারাগুলি অন্ধকারতম রাতে সবচেয়ে উজ্জ্বল হয়। এমনকি কোভিড-19 সংক্রমণের একের পর এক ঢেউ দেশের উপর গভীর অর্থনৈতিক ও মানসিক প্রভাব ফেলেছে, এটি আমাদের সহানুভূতি এবং স্থিতিস্থাপকতার বিশাল ভাণ্ডার কে তুলে আনতেও সহায়তা করেছে। এটি ভারতের বৃহত্তম ভ্যাকসিন সচেতনতা প্রচারাভিযান, নেটওয়ার্ক18 সঞ্জীবনী - এ শট অফ লাইফ-এ মূর্ত, ফেডারেল ব্যাংক লিমিটেডের একটি সিএসআর উদ্যোগ, যা সফলভাবে স্বাস্থ্য এবং অনাক্রম্যতার জন্য একটি জাতীয় আন্দোলন কে একত্রিত করেছে, এবং সাধারণ ভারতীয়দের তাদের সম্প্রদায়কে সুস্থ করার সন্ধানে উপরে এবং বাইরে যাওয়ার ক্ষমতা দিয়েছে।

    চ্যালেঞ্জের মুখোমুখি হওয়ার জন্য তৈরি

    উদাহরণস্বরূপ, নাসিক থেকে আশপাক শেখের কথাই ধরুন। মহারাষ্ট্রের সবচেয়ে ক্ষতিগ্রস্ত জেলার এই গ্রামে সঞ্জীবনী অভিযান পৌঁছানোর আগেই আশপাক '108 হেল্পলাইন সহায়তা' এর তকমা অর্জন করে ফেলেছিল। এটি তার সাহায্য করার সর্বদা ইচ্ছার জন্য অনেক ঋণী ছিল, দ্বিতীয় তরঙ্গের শিখরের সময় 300 রোগীকে বিছানা খুঁজে পেতে সহায়তা করেছিল। সঞ্জীবনী অন-গ্রাউন্ড দলের সহায়তায়, তিনি এখন তার সম্প্রদায়কে সুরক্ষিত রাখার জন্য সক্রিয় পদক্ষেপ নিচ্ছেন, টিকাকরণ সম্পর্কে মানুষকে শিক্ষিত করে এবং টিকাকরণের জন্য নিবন্ধন করে।

    অবশ্যই, ব্যাপক ভুল তথ্য এবং অবিশ্বাসের পরিবেশে, সঠিক পথ অনুসরণ করা নিজেই একটি সাহসী কাজ হতে পারে। অমৃতসর জেলার বাল্লারওয়াল গ্রামের জসকরণকে বলুন, যিনি সামাজিক কলঙ্ক এবং বহিষ্কারকে অতিক্রম করেছেন, নিজেকে এবং তার মাকে টিকা দিতে। সঞ্জীবনী দলের উপস্থিতি স্বাস্থ্য এবং অনাক্রম্যতার জন্য তার যুক্তিগুলিকে আরও বেশি গুরুত্ব দিয়েছিল - এমনকি তার একসময়ের সন্দেহজনক প্রতিবেশীদের একজনকেও টিকা দেওয়ার ব্যবস্থা করেছিল।

    যে সমর্থন আমাদের প্রয়োজন

    এই ধরনের ক্ষমতাপ্রাপ্ত সিদ্ধান্ত গ্রহণ দেশের আরও ভাল ভাবে সজ্জিত অংশগুলিতে সাধারণ হতে পারে। কিন্তু যারা আমাদের স্বাস্থ্যসেবা স্থাপনের প্রান্তগুলিতে বিস্মৃত থেকে যায় তাদের কী হবে? গ্রামীণ দক্ষিণ কন্নড়ের মনোহর এবং তাঁর পরিবারের গল্প তাদের মুখোমুখি সংগ্রামকে আলোকিত করে, বিশেষ করে এই সংকটের সময়ে। তার বৃদ্ধ বাবা-মাকে টিকা দেওয়ার পরিকল্পনা রাজ্যে আরোপিত লকডাউন এবং আশেপাশের স্বাস্থ্য সুবিধার অভাবের কারণে ভেস্তে যায়। ঠিক যখন মনে হচ্ছিল তারা টিকাকরণের জাল দিয়ে পিছলে যেতে পারে, তখন সঞ্জীবনী প্রচারাভিযানটি উদ্ধারে আসে, পরিবারকে ভ্যাকসিন সম্পর্কে অবহিত করে এবং তাদের টিকাকরণ অ্যাপয়েন্টমেন্টে তাদের ভ্রমণের সুবিধা দেয়।

    একইভাবে, গুন্টুরের কাভুরু গ্রামের রামাদু কোভিড-19 কী সে সম্পর্কে খুব কম ধারণা ছিল, যতক্ষণ না সঞ্জীবনী গাড়ি তার কমিউনিটিতে পৌঁছায় । ভ্যানের পাশ থেকে বিম করা তথ্যবহুল ভিডিওটি তাকে কোভিড-19 উপযুক্ত আচরণ এবং টিকাঅনুসরণের গুরুত্ব শিখিয়েছে। ইন্দোরের সানওয়ার গ্রামের প্রতিভা ভাদোরিয়ার মতো সচেতনতাসম্পন্ন ব্যক্তিরা কখনও কখনও নিজের মতো করে স্বাস্থ্য ও কল্যাণের দূত হয়ে ওঠে। প্রখ্যাত আশা এনজিওর সাথে যুক্ত একজন সক্রিয় কর্মী প্রতিভা, কোভিড-19 সচেতনতা ছড়িয়ে দিতে এবং টিকাকরণ কে ঘিরে পৌরাণিক কাহিনী রটানোর জন্য নিরলসভাবে কাজ করেছেন। সঞ্জীবনী প্রচারাভিযান তার সম্প্রদায়কে রক্ষা করার প্রচেষ্টাকে আরও ত্বরান্বিত করেছে।

    এই গল্পগুলির প্রতিটি একটি বিজয়ের প্রতিনিধিত্ব করে, যা কর্মের শক্তি প্রদর্শন করে একটি উজ্জ্বল ভবিষ্যতের পথ প্রশস্ত করে। আপনি সমস্ত নেটওয়ার্ক18 টিভি এবং ডিজিটাল চ্যানেলজুড়ে সম্প্রচারিত বিশেষ বৈশিষ্ট্যগুলিতে সঞ্জীবনির এই গল্পগুলি জীবন্ত হতে দেখতে পারেন। মনে রাখবেন, সুর করুন, এবং স্বাস্থ্য ও কল্যাণের জন্য ভারতের সংগ্রামকে হাত বাড়িয়ে দিন।

    Published by:Ananya Chakraborty
    First published: