Debu Chowdhury : ফের করোনার কোপ শিল্পমহলে, প্রয়াত প্রখ্যাত সেতারশিল্পী পন্ডিত দেবব্রত চৌধুরী

Debu Chowdhury : ফের করোনার কোপ শিল্পমহলে, প্রয়াত প্রখ্যাত সেতারশিল্পী পন্ডিত দেবব্রত চৌধুরী

প্রয়াত সেতারবাদক দেবু চৌধুরী Photo : Collected

সম্প্রতি,করোনা আক্রান্ত হওয়ায় দিল্লির একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল পন্ডিত দেবব্রত চৌধুরীকে।

  • Share this:

    #নয়াদিল্লি : দেশে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তদের সংখ্যা। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে প্রাণহানিও। ইতিমধ্যেই বহু সাধারণ মানুষের পাশাপাশি করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন দেশের শিল্প-সাহিত্য মহলের বিভিন্ন নামি ব্যক্তিত্ব। এবার করোনা আক্রান্ত হয়ে প্রাণ হারালেন প্রখ্যাত সেতারশিল্পী পন্ডিত দেবব্রত চৌধুরী ওরফে পন্ডিত দেবু চৌধুরী। পদ্মভূষণ সম্মানে সম্মানিত এই বিখ্যাত শিল্পীর বয়স হয়েছিল ৮৫।

    সম্প্রতি,করোনা আক্রান্ত হওয়ায় দিল্লির একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছিল পন্ডিত দেবব্রত চৌধুরীকে। তবে, শ্বাসকষ্টজনিত সমস্যাতেও ভুগছিলেন এই অশীতিপর শিল্পী। ক্রমশ তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। শিল্পীর শরীরে অক্সিজেন স্যাচুরেশন ক্রমশ কমতে থাকে। শুক্রবার বিকেলের পর থেকে দেবব্রত চৌধুরীর শারীরিক অবস্থার আরও অবনতি হয়। অবশেষে সব চেষ্টা ব্যর্থ করে শনিবার ভোররাতে শেষ নিশ্বাস ত্যাগ করেন প্রখ্যাত সেতারবাদক পন্ডিত দেবব্রত চৌধুরী।

    শিল্পী-পুত্র প্রতীক চৌধুরী ফেসবুক পোস্টে দেবব্রতর প্রয়াণের কথা জানিয়েছেন। তিনি লিখেছেন, "আমার বাবা, সেতারের কিংবদন্তি দেবব্রত চৌধুরী আর নেই। কোভিড নিয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি, তাঁর ডাইমেনশিয়াও ছিল। আইসিএউ-তে ভেন্টিলেটর সাপোর্টে ছিলেন বাবা। চিকিৎসকদের সব চেষ্টা ও সকলের প্রার্থনা সত্ত্বেও হৃদরোগে আক্রান্ত হয়ে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন তিনি। ভারতীয় সহ্গীতজগৎ ও সেতারের দুনিয়ায় এ এক অপূরণীয় ক্ষতি।"

    সেনিয়া ঘরানায় সেতার বাজাতেন পণ্ডিত দেবব্রত চৌধুরী। দীর্ঘ্য ছয় দশকে বিশ্বের নানাপ্রান্তে সেতার বাজিয়েছেন তিনি। সঙ্গীত জগতে তাঁর অসামান্য অবদানের জন্য পদ্মভূষণ, পদ্মশ্রী ও সঙ্গীত নাটক আকাডেমি পুরস্কারে সম্মানিত হয়েছেন এই মহান শিল্পী। সহ বেশ কয়েকটি সম্মান অর্জন করেছেন। সেতারবাদকের পাশাপাশি একজন শিক্ষাবিদ ও সম্পাদকও ছিলেন দেবব্রত চৌধুরী।

    Published by:Sanjukta Sarkar
    First published: