স্কুল ছুটি, সামজিক দায়িত্ব পালনে পথ নাটিকা নিয়ে পথে নামল ছাত্রছাত্রীরা

স্কুল ছুটি, সামজিক দায়িত্ব পালনে পথ নাটিকা নিয়ে পথে নামল ছাত্রছাত্রীরা
প্রতীকী ছবি ।
  • Share this:

RAJARSHI ROY

#অশোকনগর: বিদ্যাসাগর বাণী ভবনের ছাত্রছাত্রীরা সকাল থেকে জড় হচ্ছিল  অশোকনগর পুরসভার সামনে । কিছুটা প্রস্তুতি নেওয়ার। হঠাৎ ঢাক বাজাতে শুরু করে তারা।ঢাকের আওয়াজে পুরকর্মী থেকে শুরু করে পথ চলতি মানুষ দাঁড়িয়ে পরে স্কুলের বাচ্চাদের দেখে। স্কুলটি আজ থেকে শুরু করল একটি বিশেষ পথনাটিকা। প্রথম দিনের নাটক টি আজ অনুষ্ঠিত হল অশোকনগর কল্যাণগড় পৌরসভার সামনে।  স্কুলের প্রধান শিক্ষক মনোজ ঘোষ জানান , আমরা লক্ষ্য করছি যে, মানুষের মধ্যে একটা আতঙ্ক তৈরি হয়েছে কোভে ১৯ বা করোনা ভাইরাস কে নিয়ে। কিন্তু এই মুহূর্তে এ নিয়ে আতঙ্কিত হবার মতন অবস্থা আসেনি। বরং দরকার সতর্কতা।সরকার সেই সচেতনতার উপর জোর দিচ্ছে বেশী।  সেই কারণে সচেতনতামূলক একটি নাটক আমরা স্কুলের পড়ুয়াদের নিয়ে বেধেছি। এটি একটি পথনাটক। বিদ্যাসাগর বানীভবনের প্রধান শিক্ষক মনোজ ঘোষের আরো দাবী, শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় তারা এই নাটকটি করবেন।যাতে করোন ভাইরাসের আতঙ্কটা কাটে আর  মানুষের সচেতন হন। আর নিজেকে সরকারের নির্দেশ মত পরিস্কার রাখে সেই কথা টাই জোর দিয়ে বোঝানো হয়েছে এই নাটকে ।

অশোকনগর কল্যাণগড় পৌরসভার সামনে শহরের একটি স্কুলের পড়ুয়াদের পথ নাটক হচ্ছে। তাও আবার করোনা ভাইরাসের বিপদ থেকে মানুষকে বাঁচাতে, তো স্বাভাবিক কাণেই পৌরপ্রধান প্রবোধ সরকার নাটক দেখতে হাজির হন। নাটক দেখার পর পুরপ্রধান প্রবোধ সরকার বলেন করোনা ভাইরাস নিয়ে এই নাটক পুরসভার কাজ টাকে সহজ করে দিল।তারাও পুরসভার পক্ষ থেকে প্রচার শুরু করবেন।তার আগে শহরের এই স্কুলের উদ্যোগকে  অত্যন্ত সময়োপযোগী বলে ব্যাখ্যা করেন তিনি। এই নাটকটি তাদের শহরের বিভিন্ন জায়গায় মঞ্চস্থ হলো মানুষের মধ্যে ভুল ধারণা গুলো কেটে যাবে মত পুরপ্রধান প্রবোধ সরকারের ।  এই পথ নাটকের এক অভিনেতা  দশম শ্রেণীর ছাত্র সিদ্ধান্ত চক্রবর্তী।

তার কথায় স্কুল বন্ধ তবু হেড মাস্টারের কথা নাটক করতে এসে বেশ মজা হচ্ছে। করোনার মত দ্রুত ছড়িয়ে পড়া ভাইরাসের বিপদ ও মুক্তির কথা তারা আরো দ্রুত মানুষকে  বোঝাতে পারছেন নাটকের মধ্যে দিয়ে।আশোকনগর কল্যানগড় পুরসভার পুরপ্রধান প্রবোধ সরকারের  এই দিন বলেন পথ নাটক দিয়ে করোনার বিরুদ্ধে প্রচার তাদের কাজটা অনেকটা এগিয়ে দেবে।কিন্তু নাটক দেখতে এক জায়গায় গাদাগাদি করে বহু মানুষ দাঁড়িয়ে পড়লে হিতে বিপরীত হওয়ার আশঙ্কা থেকে যায়।

First published: March 18, 2020, 8:34 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर