করোনা সংক্রমণ রুখতে বিদেশ বা অন্য রাজ্য থেকে এলে 'গৃহবন্দি' থাকুন, প্রচারে পুলিশ-প্রশাসন  

করোনা সংক্রমণ রুখতে বিদেশ বা অন্য রাজ্য থেকে এলে 'গৃহবন্দি' থাকুন, প্রচারে  পুলিশ-প্রশাসন  

করোনার সংক্রমণ ধরা না পড়লেও ১৪ দিন গৃহবন্দি থাকুন।

  • Share this:

#বর্ধমানঃ  করোনা সংক্রমণ ঠেকাতে মাইকে প্রচার শুরু করল পূর্ব বর্ধমান জেলা পুলিশ। প্রশাসনের নির্দেশে এলাকায় এলাকায় গিয়ে হ্যান্ড মাইকে প্রচার চালাচ্ছেন পুলিশ কর্মী থেকে পদস্থ আধিকারিকরা। বাইরে থেকে আসা পুরুষ মহিলাদের মাধ্যমে করোনা ভাইরাসের সংক্রমণ রুখতেই এই প্রচার বলে জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে। পূর্ব বর্ধমানের জেলাশাসক বিজয় ভারতী বলেন, বাইরে থেকে আসা ব্যক্তিদের হোম কোয়ারান্টাইন নিশ্চিত করতে সব রকম প্রচেষ্টা চালানো হচ্ছে। কেউ যাতে সংক্রমণ লুকিয়ে এলাকায় না থাকতে পারেন তা নিশ্চিত করতেই জেলা জুড়ে মাইকে প্রচার চালানো হচ্ছে।

রাস্তায় মোড়ে গাড়ি দাঁড় করিয়ে মাইকে পুলিশ অফিসার বলে চলেছেন, বিদেশ বা অন্য কোনও প্রদেশ থেকে কেউ যদি এসে থাকেন তবে তিনি সঙ্গে সঙ্গে স্হানীয় স্বাস্থ্য কর্মীর সঙ্গে যোগাযোগ করুন। তাঁদের কাছে বর্তমান ঠিকানা ও ফোন নম্বর জমা দিন। প্রয়োজনে আপনার সঙ্গে যোগাযোগ করা হবে। রবিবার সকাল থেকে  বর্ধমানের বড়শুলের তাঁতখন্ডে এমনই মাইকিংয়ের ছবি ধরা পড়ল।

এখানেই সেস নয়, একইসঙ্গে ঘোষনা করা হচ্ছে, বিদেশ বা অন্য কোনও রাজ্য থেকে এলে অবিলম্বে স্বাস্থ্য পরীক্ষা করান। সেই পরীক্ষায় করোনার সংক্রমণ ধরা না পড়লেও ১৪ দিন গৃহবন্দি থাকুন। এই সময় বাড়ির ছোট, বয়স্ক বা অন্যদের সংস্পর্শ এড়িয়ে চলুন। এই ১৪ দিনে জ্বর,  শ্বাসকষ্ট বা করোনার অন্য কোনও উপসর্গ দেখা না দিলে সুস্থ বাসিন্দাদের মতোই তারপর সমাজে মেলামেশা করুন।

শুধু মাইকে প্রচার নয়, বাইরে থেকে কেউ এলে স্বাস্থ্য পরীক্ষা ও হোম কোয়ারান্টিন নিশ্চিত করার জন্য এলাকার বাসিন্দাদের সচেতনও করছে পুলিশ। বাইরে থেকে ফিরে কেউ যাতে চায়ের দোকানের আড্ডায়, দোকান বাজারে না যায়, সে ব্যাপারে বাসিন্দাদের নজরদারি চালানোর পরামর্শ দিচ্ছে পুলিশ। পুলিশ কর্মীরা বলছেন, বাইরে থেকে আসা ব্যক্তিদের মাধ্যমে সংক্রমণ ছড়িয়ে পড়ার সম্ভাবনা প্রবল। তাই বাইরে থেকে আসা পুরুষ মহিলারা সবাই যাতে ১৪ দিন ঘরের ভেতর আলাদা থাকেন, তা নিশ্চিত করতেই জেলা প্রশাসন এই প্রচারের ব্যবস্থা করেছে।

Saradindu Ghosh

First published: March 22, 2020, 12:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर