করোনা ভাইরাস

?>
corona virus btn
corona virus btn
Loading

করোনা আবহেই ২০শে জুন মাধ্যমিকের বাকি থাকা পরীক্ষা, উচ্চমাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে ছাত্র-ছাত্রীদের জন্য থাকবে মাস্কের ব্যবস্থা

করোনা আবহেই ২০শে জুন মাধ্যমিকের বাকি থাকা পরীক্ষা, উচ্চমাধ্যমিক পরীক্ষাকেন্দ্রে ছাত্র-ছাত্রীদের জন্য থাকবে মাস্কের ব্যবস্থা

ইতিমধ্যেই মাধ্যমিকের ফল প্রকাশের প্রস্তুতি শুরু করে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। রাজ্যে লকডাউনের অনেক আগেই শেষ হয়েছে মাধ্যমিকের লিখিত পরীক্ষা। লকডাউন এর জন্য মিউজিকের প্র্যাকটিক্যাল পরীক্ষায় একমাত্র স্থগিত হয়ে গিয়েছিল । এবার সেই পরীক্ষার নেওয়ার নির্দেশিকা মঙ্গলবার জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ।

  • Share this:

#কলকাতা: করোনা আবহেই আগামী ২০ জুন মধ্যশিক্ষা পর্ষদ মাধ্যমিকের পরীক্ষা নিতে চলেছে। মঙ্গলবার পরীক্ষা নেওয়ার নির্দেশিকা জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ। মূলত করোনা ভাইরাসের সংক্রমণ এবং তার জেরে চলা লকডাউন এর জন্য মাধ্যমিকের মিউজিকের প্র্যাক্টিকাল পরীক্ষা স্থগিত হয়ে গিয়েছিল । সেই পরীক্ষাই আগামী ২০ জুন নেবে মধ্যশিক্ষা পর্ষদ।

অন্যদিকে, করোনা আবহেই আগামী ২,৬ অথবা ৮ জুলাই রাজ্যে উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো নেওয়া হবে। পরীক্ষার দিনগুলোতে প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্রে ছাত্র-ছাত্রীদের জন্য মাস্কের ব্যবস্থা রাখতে বলা হলো জেলাশাসকদের রাজ্যের তরফে। এই মর্মে সোমবার স্কুল শিক্ষা সচিব মনীশ জৈন রাজ্যের প্রত্যেকটি জেলা শাসকদের চিঠি পাঠিয়ে সতর্ক করেছে বলে স্কুল শিক্ষা দফতর সূত্রে খবর।

ইতিমধ্যেই মাধ্যমিকের ফল প্রকাশের প্রস্তুতি শুরু করে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। রাজ্যে লকডাউনের অনেক আগেই শেষ হয়েছে মাধ্যমিকের লিখিত পরীক্ষা। লকডাউন এর জন্য মিউজিকের প্র্যাকটিক্যাল পরীক্ষায় একমাত্র স্থগিত হয়ে গিয়েছিল । ঐচ্ছিক বিষয়ের এই পরীক্ষা রাজ্যব্যাপী প্রায় ২০ জন ছাত্র-ছাত্রী পরীক্ষা দেবেন এবছর। এবার সেই পরীক্ষার নেওয়ার নির্দেশিকা মঙ্গলবার জারি করেছে মধ্যশিক্ষা পর্ষদ।

২০ জুন পর্ষদের সদর দফতরে এই মিউজিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা নেওয়া হবে। এতদিন বেঙ্গল মিউজিক কলেজেই প্র্যাকটিক্যাল পরীক্ষা নেওয়া হত। কিন্তু করোনা ভাইরাসের সংক্রমণের জন্যই স্থান পরিবর্তন করে পর্ষদের সদর দফতরে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। কেননা ইতিমধ্যেই পর্ষদের সদর দফতর স্যানিটাইজ করার জন্য একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে একদিকে যেখানে রাজ্যে কোন ভাইরাসের সংক্রমণ বেড়ে যাচ্ছে সেইদিকে কিভাবে ছাত্র-ছাত্রীরা এই পরীক্ষা দিতে পর্ষদের সদর  দফতরে পর্যন্ত আসবেন তা নিয়ে অবশ্য প্রশ্ন থাকছেই। এ প্রসঙ্গে ছাত্র-ছাত্রীদের আশ্বাস দিয়ে পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় বলেন " আজ আমরা নোটিফিকেশন করলাম। ছাত্র-ছাত্রীদের তরফে পর্ষদে আবেদন এলেই ব্যবস্থা নেওয়া হবে। সে ক্ষেত্রে কিভাবে ছাত্র-ছাত্রীদের পর্ষদ পর্যন্ত নিয়ে আসা যায় বিভিন্ন জায়গা থেকে তা নিয়ে আমরা ভাবনা চিন্তা করছি।"

অন্যদিকে মাধ্যমিকের এই প্র্যাকটিক্যাল পরীক্ষা ২০  জুন নেওয়া হলেও উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো জুলাই মাসের প্রথম সপ্তাহেই নেওয়ার সিদ্ধান্ত ইতিমধ্যেই হয়েছে।২,৬ এবং ৮ জুলাই উচ্চমাধ্যমিকের বাকি পরীক্ষাগুলো নেওয়া হবে। পরীক্ষার সূচি জানানোর সঙ্গে সঙ্গেই পরীক্ষা কেন্দ্রগুলোকে কী কী পদক্ষেপ করতে হবে এই করোনা আবহেই পরীক্ষা নেওয়ার জন্য সে বিষয়ে বিস্তারিত গাইড লাইন ইতিমধ্যেই পরীক্ষা কেন্দ্র গুলিকে দিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। সংসদের এই গাইডলাইন এরপরেও বাড়তি তৎপরতা রাজ্য স্কুল শিক্ষা দফতরের। সোমবারই উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিয়ে জেলাশাসকদের বিশেষ ব্যবস্থা গ্রহণের আর্জি জানিয়ে চিঠি দিয়েছেন স্কুল শিক্ষা সচিব মনীশ জৈন। চিঠিতে বলা হয়েছে প্রত্যেকটি পরীক্ষা নেওয়ার দিন এই ছাত্র-ছাত্রীদের জন্য প্রত্যেকটি পরীক্ষাকেন্দ্রে মাস্কের ব্যবস্থা রাখতে হবে। মাস্কের পাশাপাশি স্কুলের টয়লেটগুলো যাতে পরিষ্কার থাকে সে বিষয়ে জেলা শাসকদের প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়েছে চিঠিতে।

Somraj Bandopadhyay

Published by: Elina Datta
First published: June 10, 2020, 12:41 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर