Corona Vaccine: কোভিডের দ্বিতীয় টিকা নেওয়ার পর স্ট্রোকে মৃত UK-র উইলিয়াম শেক্সপিয়র!

UK-র উইলিয়াম শেক্সপিয়র।

ইউকে-র দ্বিতীয় ব্যক্তি ছিলেন এই উইলিয়াম শেক্সপিয়র ((William Shakespeare) যিনি কোভিড ১৯-এর (Covid-19 Vaccine) টিকা নিয়েছিলেন।

  • Share this:

    #লন্ডন: 'নামে কী এসে যায়!'। উইলিয়াম শেক্সপিয়রের (William Shakespeare) লেখা 'রোমিও জুলিয়েট'-এর এই কথাগুলি আচমকাই ফের একবার উল্লেখযোগ্য হয়ে উঠল করোনাভাইরাসের (Coronavirus) কালবেলায়। তাঁর নামেরই এক ব্যক্তির মৃত্যুতে নতুন করে চমকে উঠছেন বিশ্ববাসী। ইউকে-র দ্বিতীয় ব্যক্তি ছিলেন এই উইলিয়াম শেক্সপিয়র (William Shakespeare) যিনি কোভিড ১৯-এর (Covid-19 Vaccine) টিকা নিয়েছিলেন। কিন্তু দ্বিতীয় ডোজ নেওয়ার পর স্ট্রোক হয়ে তাঁর মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। তাঁর পরিচিতরা অবশ্য উইলিয়ামকে বিল নামেই বেশি চিনত।

    ৮১ বছরের এই বৃদ্ধি উইলিয়াম ইউনিভার্সিটি হাসপাতালের কোভেন্ট্রির ওয়ার্ডে ফাইজার-বায়োএনটেকের প্রথম ডোজ নিয়েছিলেন গত ডিসেম্বর মাসে। তার পরেই বিশ্ববাসীর কাছে পৌঁছে গিয়েছিলেন তিনি। কেন? কারণ, অবশ্যই তাঁর নাম। একে তো এত বৃদ্ধ বয়সে কোভিডের টিকগ্রহণকারী, তার উপর নাম উইলিয়াম শেক্সপিয়র। ষোড়শ শতকে বিশ্বের বিখ্যাত লেখক-কবি উইলিয়াম শেক্সপিয়রকে ফের একবার করোনাকালে 'খুঁজে' পেয়ে আপ্লুত হয়েছিলেন অনেকে। কিন্তু দুঃখের খবর এই শেক্সপিয়রকেও আমরা হারালাম।

    ইউকে-তে ৯১ বছরের বৃদ্ধা মার্গারেট কিনানের পরই দ্বিতীয় টিকাগ্রহণকারী ছিলেন ৮১-র উইলিয়াম শেক্সপিয়র। ইউকে-র প্রথম পুরুষ টিকাগ্রহণকারী। গত ৮ ডিসেম্বর কোভিড ১৯-এর টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছিল তাঁকে। তবে কোভেন্ট্রির কাউন্সিলর ও উইলিয়ামের বন্ধু জেইন ইনেস আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে জানিয়েছেন, করোনার দ্বিতীয় টিকা নেওয়ার পর বৃহস্পতিবার স্ট্রোক হয়ে মারা গিয়েছেন উইলিয়াম শেক্সপিয়র।

    জানা গিয়েছে, ইংল্যান্ডের পেরিশ কাউন্সিলে ৩০ বছর কর্মরত ছিলেন উইলিয়াম। কাউন্সিলর হিসেবে ২০ বছর দায়িত্ব পালন করেছেন তিনি। কোভেন্ট্রি কাউন্সিলরের কথায়, 'উনি দারুণ একজন মানুষ ছিলেন। স্থানীয় এলাকার উন্নয়নের পিছনে সত্যিকারের শ্রম দিতেন তিনি।' উইলিয়ামের স্ত্রী জয় জানিয়েছেন, উইলিয়াম নিজে খুবই গর্বিত ও খুশি ছিলেন, বিশ্বের অন্যতম করোনা টিকাগ্রাহক হিসেবে। গত ডিসেম্বরে বিশ্ব মিডিয়ার তরফ থেকে তাঁর সঙ্গে কথা বলা হলে, নানা লেখায় তাঁর নাম আসায় তিনি খুবই খুশি হয়েছিলেন। নিজেও প্রত্যেককে ভ্যাকসিন নেওয়ার জন্য অনুপ্রেরণা দিয়েছিলেন। স্ত্রী বাদে উইলিয়ামের দুই ছেলে এবং নাতি-নাতনি রয়েছে। সরকারি কাজের পাশাপাশি, ছবি তোলা এবং গানের প্রতি দারুণ আগ্রহ ছিল তাঁর।

    Published by:Raima Chakraborty
    First published: