Covid Bodies Cremation: ১১০০ বেওয়ারিশ করোনায় মৃতের দেহ সৎকার, অস্থি বিসর্জন দিলেন খোদ রাজ্যের মন্ত্রী

প্রশাসনের উদ্যোগে ১১০০ বেওয়ারিশ করোনায় মৃতের দেহ সৎকার। প্রতীকী ছবি।

১১০০ দেহ আজ সৎকারের (Covid Bodies Cremation) উদ্যোগ নেয় রাজ্য সরকার। বুধবার প্রশাসনের উদ্যোগে সেই সব দেহের অন্তিম সংস্কার করা হয়।

  • Share this:

    #বেঙ্গালুরুঃ মারণ করোনা ভাইরাস (Coronavirus) ইতিমধ্যেই দেশের লক্ষাধিক মানুষের প্রাণ কেড়ে নিয়েছে। তাঁদের মধ্যে সিংভাগ মৃতের পরিবার বা আত্মীয়রা দেহ নিয়ে নিয়েছেন, সৎকার করেছেন করোনা বিধি (Covid Guideline) মেনে। কিন্তু এমন অনেক হতভাগ্য রয়েছেন, যাদের মৃত্যুর পরে দেহ নেওয়ার লোক পাওয়া যায়নি। অনেক ক্ষেত্রে পরিবারে হয়ৎ তিনি একাই, ফলে নেওয়ার কেউ নেই। অনেকের ক্ষেত্রে ছেলে-মেয়ে বাইরে থাকেন, ফলে সেই দেহ রয়ে গিয়েছে হাসপাতালের মর্গেই। অনেকের ক্ষেত্রে আবার সংক্রামক ব্যাধি, ফলে পরিবার দেহ নিতেই অস্বীকার করেছে।

    ফলে ধীরে ধীরে প্রশাসনের নথিতে বাড়ছিল বেওয়ারিশ লাশের সংখ্যা। তার থেকেই প্রায় ১১০০ দেহ আজ সৎকারের (Covid Bodies Cremation) উদ্যোগ নেয় রাজ্য সরকার। বুধবার প্রশাসনের উদ্যোগে সেই সব দেহের অন্তিম সংস্কার করা হয়। রীতি মেনে দুপুর ১টা নাগাদ কর্ণাটকের রাজস্ব দফতরের মন্ত্রী (Karnataka Revenue Minister) আর অশোক (R Ashoka) ৫৬৬ জনের অস্তি বিসর্জন দেন গঙ্গায়।

    প্রসঙ্গত, সারা দেশের করোনা আক্রান্তের সংখ্যা নিম্নমুখী। তবে এখনও দুশ্চিন্তা কাটেনি প্রশাসনের। বহু দিন পর গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা দেড় লাখের নিচে নেমেছে। দেশের বেশ কিছু অংশে সংক্রমণ কমতে দেখা গিয়েছে, যার প্রভাবে দেশের সক্রিয় করোনা কেসও খানিকটা হ্রাস পেয়েছে। ধীরে ধীরে পরিস্থিতির উন্নতি হতে শুরু করেছে। গত ২৪ ঘণ্টায় গোটা দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ১ লক্ষ ৩২ হাজার ৭৮৮ জন। এই বৃদ্ধির জেরে করোনায় আক্রান্তের মোট সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২ কোটি ৮৩ লক্ষ ৭ হাজার ৮৩২ জন। তার মধ্যে কর্ণাটকে গত ২৪ ঘন্টায় ১৪,৩০৪ জন করোনা আক্রান্ত হয়েছেন, মৃত্যু হয়েছে ৪৬৪ জনের। কর্ণাটকে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৬ লক্ষ ১৮ হাজার ৭৩৫ জন আর মোট মৃতের সংখ্যা দাঁড়াল ২৯,৫৫৪।

    সরকারি হিসেবে মহারাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৭ লক্ষ ৬১ হাজার ১৫ আর মৃত্যু হয়েছে ৯৬,১৯৮ জনের৷ গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৪,১২৩ জন আর মৃত্যু হয়েছে ৮৫৪ জনের। কেরলে আক্রান্ত ২৫ লক্ষ ৪৬ হাজার ৩৩৯ জন। মৃত্যু হয়েছে ৯,০০৯ জনের। গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছে ১৯,৭৬০ জন। তামিলনাড়ুতে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২১ লক্ষ ২৩ হাজার ০২৯ জন আর মৃত্যু হয়েছে ২৪,৭৭২ জনের।

    উত্তরপ্রদেশে করোনায় আক্রান্ত ১৬ লক্ষ ৯২ হাজার ৭০৯ জন। মৃত্যু হয়েছে ২০,৬৭২ জনের। অন্ধ্রপ্রদেশে সংক্রমিত হয়েছেন ১৭ লক্ষ ৪ হাজার ৩৮৮ জন। সেখানে মৃত্যু হয়েছে ১১,০৩৪ জনের। দিল্লিতে আক্রান্ত ১৪ লক্ষ ২৬ হাজার ৮৬৩ জন। মৃত্যু হয়েছে ২৪,২৯৯ জনের। দেশের মধ্যে অষ্টম স্থানে পশ্চিমবঙ্গ, এখানে আক্রান্তের সংখ্যা ১৩ লক্ষ ৮৫ হাজার ৮০১ জন, আর মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫,৬৭৮। ছত্তিশগড়ে মোট করোনা আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ৯,৭৩,৩৪৯ আর মৃত্যু হয়েছে ১৩,০৭৭ জনের।

    Published by:Shubhagata Dey
    First published: