হোম /খবর /দেশ /
এমন কোনও প্রমাণ নেই যাতে প্লাজমা থেরাপিকে করোনার চিকিৎসা পদ্ধতি বলা যায়: কেন্দ্র

এমন কোনও প্রমাণ নেই যাতে প্লাজমা থেরাপিকে করোনার চিকিৎসা পদ্ধতি বলা যায়: কেন্দ্র

করোনা মোকাবিলায় দিল্লি-সহ ভারতের কয়েকটি রাজ্যে পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে প্লাজমা থেরাপি অর্থাৎ আক্রান্তের রক্তরসকে কাজে লাগিয়ে করোনাভাইরাস সংক্রমণ রুখে দেওয়া। কিন্তু এই চিকিৎসা পদ্ধতিকে মান্যতা দিল না কেন্দ্র

  • Last Updated :
  • Share this:

#নয়াদিল্লি: করোনা মোকাবিলায় দিল্লি-সহ ভারতের কয়েকটি রাজ্যে পরীক্ষামূলকভাবে শুরু হয়েছে প্লাজমা থেরাপি অর্থাৎ আক্রান্তের রক্তরসকে কাজে লাগিয়ে করোনাভাইরাস সংক্রমণ রুখে দেওয়া। কিন্তু এই চিকিৎসা পদ্ধতিকে মান্যতা দিল না কেন্দ্র।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর)-এর উল্লেখ করে, কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের যুগ্মসচিব লব আগরওয়াল মঙ্গলবার বলেন, 'শুধু প্লাজমা থেরাপি নয়, কোভিড-১৯ এর জন্য কোনও প্রমাণিত থেরাপি এখনও নেই। আমরা এমন কোনও প্রমাণ হাতে পাইনি, যার জন্য এই থেরাপিকে চিকিত্‍‌সা বলে উল্লেখ করতে পারি।'

তিনি আরও জানান, ICMR জাতীয় পর্যায়ে একটি সমীক্ষা চালিয়েছে। কিন্তু, প্লাজমা থেরাপি নিয়ে এখনও যথেষ্ট বলবাণ বৈজ্ঞানিক প্রমাণ মেলেনি। এককথায় প্লাজমা থেরাপি গবেষণা বা ট্রায়াল হিসেবেই চলছে। তিনি সতর্ক করেন, সঠিক নির্দেশিকা না-মানলে প্লাজমা থেরাপিতে জীবনহানিকর জটিলতা তৈরি হতে পারে।

প্রসঙ্গত, প্রাজমা থেরাপির সম্ভাবনা খতিয়ে দেখতে রাজ্য যে আগ্রহী তা আগেই জানিয়েছিল নবান্ন। রাজ্য সরকারের পাশাপাশি এই ক্লিনিক্যাল ট্রায়ালের সঙ্গে যুক্ত রয়েছে ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব কেমিক্যাল বায়োলজি’ (আইআইসিবি)। সেই ট্রায়ালের অন্যতম অংশীদার হতে চলেছে কলকাতা মেডিক্যাল কলেজের ইমিউনো হেমাটোলজি অ্যান্ড ব্লাড ট্রান্সফিউশন (আইএইচবিটি) বিভাগ। আইসিএমআর-এর অনুমতি পেলে সপ্তাহ দুয়েকের মধ্যেই মেডিক্যাল কলেজে কাজ শুরু হবে বলে খবর।

Published by:Rukmini Mazumder
First published:

Tags: Plasma therapy