Covid Nasal spray: নাকে স্প্রে করলেই করোনা মুক্তি? কীভাবে কাজ করে SaNotize-র নাজাল স্প্রে Enovid? জানুন...

নাকে স্প্রে করলেই করোনা মুক্তি। প্রতীকী ছবি।

সংস্থার তরফে দাবি করা হয়েছে যে এই স্প্রে ব্যবহার করলে দ্রুত করোনা থেকে মুক্তি মিলবে।

  • Share this:

#টরন্টো: সঙ্গত কারণেই সারা বিশ্বে আপাতত তুমুল আলোড়ন তৈরি করেছে কানাডার সংস্থা SaNotize-এর তৈরি নাজাল স্প্রে Enovid। সংস্থার তরফে দাবি করা হয়েছে যে এই স্প্রে ব্যবহার করলে দ্রুত করোনা থেকে মুক্তি মিলবে।

এই স্প্রের কি ট্রায়াল হয়েছে?

SaNotize দাবি করছে যে ল্যাবে স্প্রে তৈরি হওয়ার পর তারা এর কার্যকারিতা পরখ করার জন্য তা উটা বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছিল। সেখানকার অ্যান্টি ভাইরাল বিভাগ এই মর্মে সিলমোহর দিয়েছে যে এটি করোনা প্রতিরোধে ৯৯.৯ শতাংশ সক্ষম।

কী ভাবে কাজ করে এই স্প্রে?

SaNotize বলছে যে তারা ল্যাবে ডবল ব্লাইন্ড প্লাসবো নিয়ন্ত্রণ পদ্ধতিতে এই স্প্রে তৈরি করেছে। সমীক্ষার জন্য দু'টি গ্রুপ গঠন করা হয়েছিল। একটিতে প্লাসবো দেওয়া হয়েছিল অর্থাৎ একটি সাধারণ অনুনাসিক স্প্রে ছিল এবং অন্যটিকে কেনোটাইজ অনুনাসিক স্প্রে দেওয়া হয়েছিল। এর পর দেখা গিয়েছে যে ২৪ ঘন্টার মধ্যে ভাইরাল লোড ক্যানোটাইজ অনুনাসিক স্প্রে ব্যবহারকারীদের মধ্যে ৯৫ শতাংশ পর্যন্ত কমেছে। এছাড়া ৩ দিনের মধ্যে ভাইরাল লোড ৯৯ শতাংশ কমেছে।

এই স্প্রের মূল উপাদান কী?

এই স্প্রে নাইট্রিক অক্সাইড দিয়ে তৈরি নাইট্রিক অক্সাইড এমন একটি রাসায়নিক যা অ্যান্টি-মাইক্রোবায়াল হিসাবে ব্যাকটিরিয়া এবং ভাইরাসগুলির বৃদ্ধি বন্ধ করে। এটি অনেকটা হ্যান্ড স্যানিটাইজারের মতো কাজ করে। স্প্রে নেওয়ার সঙ্গে সঙ্গে এটি প্রথমে নাকে বাধা তৈরি করে। যা ভাইরাসকে হত্যা করে। পরের ধাপে এই নাইট্রিক অক্সাইড নাকের মধ্যে উপস্থিত রিসেপ্টরদের কোষগুলিতে ভাইরাসের প্রবেশকেও বাধা দেয়।

ভারতে এই স্প্রে কবে আসবে?

SaNotize জানিয়েছে যে তারা এখন ভারতে এই স্প্রে বিক্রির জন্য অংশীদারি সংস্থা খুঁজছে, সব চুক্তি সম্পন্ন হলে তবেই এই বিষয়ে চূড়ান্ত মন্তব্য করা হবে।

এই স্প্রে ব্যবহার করতে হলে কি ডাক্তারের প্রেসক্রিপশন লাগবে?

ভারতের ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের সিদ্ধান্তই এই ব্যাপারে গণ্য হবে, সুতরাং এখনই এই বিষয়ে কিছু বলা যাবে না।

এই স্প্রে দিয়ে কি করোনা রোগীর চিকিৎসা করা যাবে?

SaNotize বলছে যে এই স্প্রে দিয়ে করোনা রোগীরও চিকিৎসা করা যাবে। এক্ষেত্রে ডাক্তারের পরামর্শ মতো তা দিনে ৩-৪ বার ব্যবহারের প্রয়োজন পড়বে। আর সতর্কতামূলক ব্যবহার করতে চাইলে মাসে ১-২ বার সুস্ ব্যক্তিরা এটি ব্যবহার করতে পারেন।

এই স্প্রে ব্যবহার রলে কি টিকার প্রয়োজন পড়বে?

SaNotize-এর সাফ বক্তব্য- টিকা নেওয়া জরুরি, কেন না তা আমাদের শরীরকে ভিতর থেকে ভাইরাসের বিরুদ্ধে লড়তে সাহায্য করবে।

কোন কোন দেশ এই স্প্রে ব্যবহারের অনুমতি দিয়েছে?

ইউনাইটেড স্টেটস এবং কানাডায় এর ট্রায়াল চলছে। চিকিৎসাক্ষেত্রে জরুরি অনুমোদনের ভিত্তিতি ইজরায়েল এবং নিউজিল্যান্ডে এর ব্যবহার এর মধ্যেই স্বীকৃতি পেয়েছে সরকারি তরফে।

Published by:Shubhagata Dey
First published: