মাস্ক পরার সঠিক কায়দা শেখাতে মুম্বই পুলিশকে সাহায্য করছে হলিউড, পোস্ট ভাইরাল নেটদুনিয়ায়!

মাস্ক পরার সঠিক কায়দা শেখাতে মুম্বই পুলিশকে সাহায্য করছে হলিউড, পোস্ট ভাইরাল নেটদুনিয়ায়!

মাস্ক পরার সঠিক কায়দা শেখাতে মুম্বই পুলিশকে সাহায্য করছে হলিউড, পোস্ট ভাইরাল নেটদুনিয়ায়!

গত ২৪ ঘন্টায় মহারাষ্ট্রে ৬৮,৬৩১ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। এই অবস্থায় মানুষকে সচেতন করতে এগিয়ে আসছেন স্বাস্থ্যকর্মী থেকে শ?

  • Share this:

#মুম্বই: করোনার প্রথম ধাক্কার রেশ যেতে না যেতেই হাজির করোনার দ্বিতীয় ধাক্কা। ঝড়েরবেগে ছড়াচ্ছে এই অদৃশ্য ভাইরাস। কিন্তু তার পরেও কিছু মানুষের মধ্যে উদাসীনতা দেখা যাচ্ছে এই মারণব্যাধিকে নিয়ে। আর দেশের বিভিন্ন রাজ্যের মধ্যে সব চেয়ে বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন মহারাষ্ট্রে। আক্রান্তের সংখ্যা যে ভাবে বাড়ছে তাতে স্বাস্থ্য বিভাগও উদ্বিগ্ন। প্রত্যেককে চিকিৎসা দেওয়াই প্রশাসনের কাছে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে এখন। গত ২৪ ঘন্টায় মহারাষ্ট্রে ৬৮,৬৩১ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন। এই অবস্থায় মানুষকে সচেতন করতে এগিয়ে আসছেন স্বাস্থ্যকর্মী থেকে শুরু করে পুলিশকর্মীরাও। বিভিন্ন সরকারি বেসরকারি সংস্থাও নিজেদের উদ্যোগে এগিয়ে আসছে সচেতনতা তৈরিতে। আর সম্প্রতি মহারাষ্ট্রে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে রেকর্ড আক্রান্তের সংখ্যা বৃদ্ধির ফলে সাধারণ মানুষের মধ্যে সচেতনতার বার্তা দিতে এক অভিনব পন্থা অবলম্বন করেছে মুম্বই পুলিশ।

আমরা বেশিরভাগ সময় পুলিশের খারাপ ছবিটাই দেখি, কিন্তু এই অতিমারীর পরিস্থিতিতে পুলিশের মানবিক চিত্রটাও বিভিন্ন জায়গায় দেখা গিয়েছে। এক্ষেত্রেও ঠিক পুলিশের মানবিক ও বুদ্ধিমত্তার ছবিটাই প্রকট হয়েছে। মুম্বই পুলিশ সম্প্রতি সোশ্যাল মিডিয়া হ্যান্ডেলে একটি ক্রিয়েটিভ বার্তা শেয়ার করেছে যাতে মানুষকে হলিউডের ছবি 'এক্স-মেন'-এর মাধ্যমে মাস্ক পরতে আবেদন করেছে তারা। মহামারী শুরুর পর থেকেই মুম্বই পুলিশ সচেতনতা তৈরিতে বিভিন্ন ভাবে সোশ্যাল মিডিয়ায় সৃজনশীল এবং আকর্ষণীয় কিছু না কিছু পোস্ট করেছে। একাধিক সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে শেয়ার করা মুম্বই পুলিশের বার্তায় ‘এক্স-মেন: ফার্স্ট ক্লাস’(X-Men: First Class) সিনেমার একটি দৃশ্য ব্যবহৃত হয়েছে এবং এতে অভিনেতা মাইকেল ফাসবেন্ডারের (Michael Fassbender) অভিনীত চরিত্র ম্যাগনেটো রয়েছে। ‘এক্স মেন’ সিরিজের অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্র এই ম্যাগনেটো। সিনেমাটির স্ক্রিনশট ব্যবহার করে, মুম্বই পুলিশ একটি অ্যানিমেটেড ছেলের সঙ্গে ক্রিয়েটিভ গ্রাফিককে একত্রিত করে ফেসমাস্ক পরার ভুল ও নির্ভুল উপায় দেখায়। এছাড়াও পোস্টটির সঙ্গে ক্যাপশনে লেখা ছিল “সমস্ত ক্রমবর্ধমান বিন্যাস এবং সংমিশ্রণের মধ্যে কেবল একটিই জিনিস রয়ে গিয়েছে যা আপনাকে রক্ষা করতে পারে। আপনার মাস্ক সঠিকভাবে পড়ুন!"

মুম্বই পুলিশের এই পোস্টটিতে নেটিজনেরাও মুগ্ধ হয়েছেন। এছাড়াও শেয়ার হয়েছে প্রচুর। মাস্ক পরার তিনটি উপায় দেখিয়ে এই পোস্টটি সোশ্যাল মিডিয়ায় দেওয়ার সঙ্গে সঙ্গে ভাইরাল হয়। প্রথম ছবিতে দেখা যায় মাস্কটিকে মুখের নিচে ঝুলে থাকতে এবং দ্বিতীয়টিতে দেখা যায় যে নাক ঢাকেনি মাস্কে। এর পর তৃতীয় ছবিতে পরিপূর্ণ এবং সঠিক ভাবে মাস্কটি পরতে দেখা যায়। বেশ কয়েকজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী মুম্বই পুলিশের ভূমিকার প্রশংসা করেছেন। একজন ব্যবহারকারী লিখেছেন 'পারফেক্ট'। এছাড়াও কয়েকজন পোস্টটিতে ক্ষুব্ধ হয়ে বিরূপ প্রতিক্রিয়াও জানিয়েছেন, লিখেছেন- "রাজনীতিবিদদের মাস্ক পরতে বলুন।"এক ব্যবহারকারী মন্তব্য করেন "আপনার অফিসারদের এবং 'হাওয়ালদারদের' এটি করতে বলুন।"

Keywords:
Published by:Debalina Datta
First published: