corona virus btn
corona virus btn
Loading

ন'মাসে দু' কোটি ভারতীয় মা হবেন, জানিয়ে দিল ইউনিসেফ

ন'মাসে দু' কোটি ভারতীয় মা হবেন, জানিয়ে দিল ইউনিসেফ
পৃথিবীর আলো দেখতে চলেছে দু'কোটি শিশু।

আগামী ১০ মে মাতৃদিবস। তার আগেই একটি বিবৃতিতে ইউনিসেফ জানাচ্ছে, সারা পৃথিবী জুড়ে মার্চ থেকে ডিসেম্বরের ৪০ সপ্তাহে জন্ম নিতে চলেছে ১১ কোটি ১৬ লক্ষ সন্তান।

  • Share this:

করোনার জন্যে ভারতে লকডাউন শুরু হয় মার্চে। রাষ্ট্রপুঞ্জের মত সেই সময় থেকে আগামী ৯ মাসের মধ্যে ভারতে রেকর্ড সংখ্যক সন্তানের জন্ম হবে।তাঁদের মতে, সন্তান সম্ভবা অন্তত ২ কোটি মা।

বুধবার রাষ্ট্রপুঞ্জের শাখা ইউনিসেফ এই বিষয়টি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে। করোনার দিনগুলিতে চিকিৎসা পরিষেবা আগের মতো নেই। সংক্রমণ সংক্রান্ত জরুরিকালীন পরিষেবাই প্রাধান্য পাচ্ছে হাসপাতালগুলিতে। সেক্ষেত্রে অন্তঃসত্ত্বা মা ও গর্ভের সন্তান প্রয়োজনীয় পরিষেবা নাও পেতে পারেন, উদ্বেগ ইউনিসেফের।

আগামী ১০ মে মাতৃদিবস। তার আগেই একটি বিবৃতিতে ইউনিসেফ জানাচ্ছে, সারা পৃথিবী জুড়ে মার্চ থেকে ডিসেম্বরের ৪০ সপ্তাহে জন্ম নিতে চলেছে ১১ কোটি ১৬ লক্ষ সন্তান। এর মধ্যে সবচেয়ে বেশি সন্তানের জন্ম দেবেন ভারতীয় মায়েরাই। ইউনিসেফের ধারণা, ভারতের ক্ষেত্রে সংখ্যাটা ২ কোটি ছাড়াবে। এর পরেই রয়েছে চিন। তবে ভারতের থেকে অন্তত ৭৫ লক্ষ কম সন্তান জন্মাবে চিনে। আর গোটা বছরে ভারতে কত সন্তান জন্মাবে? ইউনিসেফ জানাচ্ছে , সংখ্যাটা অন্তত ২ কোটি ৪০ লক্ষ।

ইউনিসেফের একজিকিউটিভ ডিরেক্টর হেনরিয়েট্টা ফোরের কথায়, "কোটি কোটি মহিলা বিশ্বজুড়ে গর্ভবতী। এখন থেকেই তাদের প্রস্তুতি নেওয়া উচিত। কারণ বহু হাসপাতালেই এখন হয় সংক্রমণের ভয়, নয়তো জরুরি পরিষেবা বন্ধ।.

First published: May 7, 2020, 3:42 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर