Home /News /coronavirus-latest-news /
ভুলেও হাইড্রক্সিক্লোরোকুইনে ভরসা নয়! করোনা নিরাময়ের বদলে মৃত্যুর কারণ হচ্ছে এই ওষুধ

ভুলেও হাইড্রক্সিক্লোরোকুইনে ভরসা নয়! করোনা নিরাময়ের বদলে মৃত্যুর কারণ হচ্ছে এই ওষুধ

হাইড্রক্সিক্লোরোকুইন দিয়ে যাঁদের চিকিৎসা করা হয়েছিল, তাঁদের মধ্যে ২৭ শতাংশের হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে

  • Share this:

    মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হাইড্রক্সিক্লোরোকুইন নিয়ে প্রথম মাতামাতি শুরু করেন। এই ওষুধ আমদানি করার জন্য ভারতকে প্রচ্ছন্ন হুমকিও দিয়ে বসেন ট্রাম্প। কিন্তু সেই ওষুধই নাকি কোনও কাজের নয়। বলা হচ্ছে, এই ওষুধের প্রকোপে অনেকের হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুও হতে পারে। কারণ, হাইড্রক্সিক্লোরোকুইন হৃদরোগের সম্ভবনা বাড়িয়ে দেয়।

    হাইড্রক্সিক্লোরোকুইন দিয়ে যাঁদের চিকিৎসা করা হয়েছিল, তাঁদের মধ্যে ২৭ শতাংশের হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। ২২ শতাংশের মৃত্যু হয়েছে হাইড্রক্সিক্লোরোকুইন ও ক্লোরোকুইনের মিশ্রিত চিকিৎসায়। আর ১১.৪ শতাংশের মৃত্যু হয়েছে যাঁদের এই ওষুধে চিকিৎসা করা হয়নি। গবেষণায় এমনই তথ্য উঠে এসেছে।

    একাধিক প্রমাণে দেখা গিয়েছে, এই ওষুধের ফলে হৃদরোগের সম্ভাবনা এত বেশি মাত্রায় বৃদ্ধি পেয়েছে যে Food and Drug Administration (FDA) হাসপাতালের পর্যবেক্ষণের বাইরে এটির প্রয়োগ নিয়ে সতর্ক করতে বাধ্য হয়েছে।

    কয়েকজন চিকিৎসক এটি নিয়ে আরও কড়া হতে বলেছে মার্কিন প্রশাসনকে। ইয়েল ইভনিভার্সিটির এক গবেষক দাবি করেছেন, আমরা জানি এই ওষুধে খারাপ প্রভাব পড়তে পারে। তাই যতক্ষণ এটির কার্যকারিতা নিয়ে আমরা নিশ্চিত না হচ্ছি, ততক্ষণ এটির প্রয়োগ বন্ধ করা উচিত।

    Published by:Uddalak Bhattacharya
    First published:

    Tags: Coronavirus, Donald Trump, Hydroxychloroquine

    পরবর্তী খবর