Antibody cocktail : দেশে প্রথম ‘অ্যান্টিবডি ককটেল’ প্রয়োগ, মাত্র দু’দিনেই বাড়ি ফিরলেন হরিয়ানার বৃদ্ধ!

ট্রাম্প ককটেলের প্রথম প্রয়োগ ছবি : ট্যুইটার

ওষুধ সংস্থা Roche India ভারতে নিয়ে এল তাদের অ্যান্টিবডি ককটেল (COVID Antibody Cocktail)৷ অ্যান্টিবডি ককটেল ক্যাসিরিভিম্যাব (Casirivimab) এবং ইমডেভিম্যাব (Imdevimab)-এর দাম রাখা হয়েছে ডোজ প্রতি ৫৯,৭৫০ টাকা৷

  • Share this:

    #গুরুগ্রাম : দেশের মধ্যে এই প্রথম করোনা (Coronavirus) চিকিৎসায় ব্যবহৃত হল অ্যান্টিবডি ককটে‌ল (Antibody cocktail drug)। আর তার প্রয়োগে সুস্থ হয়ে উঠলেন হরিয়ানার (Haryana) এক ৮৪ বছরের বৃদ্ধ। তাঁকে হাসপাতা‌ল থেকে ছেড়েও দেওয়া হয়েছে। ঝুঁকিপূর্ণ করোনা সংক্রমণের ক্ষেত্রে এই থেরাপি আশার আলো জাগাচ্ছে বলেই মনে করা হচ্ছে। গত সপ্তাহ থেকেই গুরুগ্রামের মেদান্ত হাসপাতালে চিকিৎসা চলছিল অশীতিপর মহব্বত সিংয়ের। এবার তাঁর উপরে প্রয়োগ করা হল এই ওষুধ। প্রায় আধঘণ্টা ধরে তাঁর শিরার মধ্যে ওই ককটেলের ইঞ্জেকশন দেওয়া হয়। সংক্রমিত কোষগুলিকে সারিয়ে তুলতে এই চিকিৎসা পদ্ধতি দারুণ কার্যকর বলেই মনে করছেন চিকিৎসকরা।

    ককটেল প্রয়োগের পরে বাড়িও ছেড়ে দেওয়া হয়েছে ওই বৃদ্ধকে। হাসপাতালের চেয়ারম্যান ডা. নরেশ ত্রেহান জানিয়েছেন, ‘‘এই অভিজ্ঞতা থেকে দেখা গেল সংক্রমিত হওয়ার প্রথম সাত দিনের মধ্যে এই চিকিৎসা করানো হলে ৭০ থেকে ৮০ শতাংশ মানুষেরই হাসপাতালে ভরতি হওয়ার প্রয়োজন পড়বে না।’’ তবে হাসপাতালে তরফে এও বলা হয়েছে, কোভিড আক্রান্তদের নিজেদের চিকিৎসদের সঙ্গে কথা বলা দেখতে হবে যে তাঁদের ক্ষেত্রে মোনোক্লোনল অ্যান্টিবডি থেরাপি উপকারে আসবে কি না ?

    এছাড়া হাসপাতালের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, যে সব করোনা আক্রান্তরা ঝুঁকির মধ্যে রয়েছেন তাঁদের ক্ষেত্রে এই থেরাপি বিশেষ ভাবে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। গত ৫ মে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের তরফে জরুরি ভিত্তিতে প্রয়োগের ছাড়পত্র দেওয়া হয়েছিল এই ওষুধকে। সোমবারই দেশে এসে পৌঁছে গিয়েছিল অ্যান্টিবডি ককটেলের প্রথম ব্যাচ। এবার তা দেশের মধ্যে প্রথমবার প্রয়োগও করা হল।

    প্রসঙ্গত, ওষুধ সংস্থা Roche India ভারতে নিয়ে এল তাদের অ্যান্টিবডি ককটেল (COVID Antibody Cocktail)৷ অ্যান্টিবডি ককটেল ক্যাসিরিভিম্যাব (Casirivimab) এবং ইমডেভিম্যাব (Imdevimab)-এর দাম রাখা হয়েছে ডোজ প্রতি ৫৯,৭৫০ টাকা৷ এই সংস্থার অ্যান্টিবডি ককটেল দেওয়া হয়েছিল প্রাক্তন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে৷ গত বছর করোনা আক্রান্ত হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প৷ এই ওষুধকে তাই ট্রাম্প ককটেলও বলা হয়। সংস্থার (Roche Phamra) পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়৷ সেখানে জানানো হয়েছে ওষুধের ১২০০ মিলিগ্রাম (1200 mg dose) ডোজে থাকছে ৬০০ মিলিগ্রাম (600 mg dose) ক্যাসিরিভিম্যাব এবং ৬০০ মিলিগ্রাম ইমডেভিম্যাব৷ প্রতিটি ওষুধের দাম ধার্য করা হয়েছে ৫৯হাজার ৭৫০ টাকা৷ মাল্টিপিল ডোজের সর্বোচ্চ দাম হবে ১ লক্ষ ১৯ হাজার ৫০০টাকা৷ ওষুধের একটি প্যাকে দু’জন রোগীর চিকিৎসা হবে৷

    Published by:Sanjukta Sarkar
    First published: