Buddhadeb Bhattacharjee: আজ হাসপাতাল থেকে ছুটি বুদ্ধদেব ভট্টাচার্যের, বাড়ি নয় এখন থাকতে হবে অন্যত্র

আজ ছুটি বুদ্ধদেব ভট্টাচার্যের।

Buddhadeb Bhattacharjee: তবে উডল্যান্ডস হাসপাতাল ছেড়ে দিলেও সম্ভবত তিনি পাম এভিনিউয়ের বাড়িতে ফিরছেন না আজই।

  • Share this:

    #কলকাতা: আজ হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হচ্ছে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যকে। তবে উডল্যান্ডস হাসপাতাল ছেড়ে দিলেও সম্ভবত তিনি পাম এভিনিউয়ের বাড়িতে ফিরছেন না আজই। বরং সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে অন্যও একটি নার্সিংহোমে রাখা হতে পারে তাঁকে। চিকিৎসকদের যুক্তি, বুদ্ধবাবু কোভিড মুক্ত, কাজেই এই কোভিড হাসপাতালে তাঁকে রাখা এখন প্রয়োজনীয় নয়। তবে সার্বিক পরিস্থিতি অনুযায়ী, আরও কিছুদিন তাঁকে পর্যবেক্ষকদের অধীনে রাখা ভালো, সেই কারণেই এই সিদ্ধান্ত।

    মঙ্গলবারের শেষ আপডেট অনুযায়ী বুদ্ধদেব ভট্টাচার্য এখন অনেকটাই সুস্থ। অক্সিজেন স্যাচুরেশান স্বাভাবিক, ৯৬ শতাংশের কাছাকাছি। ফলে কমছে কৃত্রিম অক্সিজেনের চাহিদা। হৃদস্পন্দনও স্বাভাবিক। নিজে হাতেই খাচ্ছেন, খবরের কাগজ পড়ছেন, কথা বলছেন চিকিৎসকদের সঙ্গে। ইতিমধ্যে রেমডিসিভিরের কোর্স শেষ হয়ে গিয়েছে তাঁর। সব দিক দেখেশুনেই উডল্যান্ডস হাসপাতালের মেডিক্যাল বোর্ড ঠিক করেছেন তাঁকে এবার ছুটি দেওয়া যেতে পারে।

    কিন্তু করোনা সংক্রমণ মুক্ত হলেও বেশ কিছু ঝুঁকি থেকে যায়। বুদ্দবাবুর ক্ষেত্রে আরও বেশি সতর্কতা নেওয়া জরুরি কারণ তিনি ক্রনিক সিওপিডি-র রোগী। শরীরে কার্বনমাত্রা বেড়ে গিয়ে সমস্যা দেখা দিয়েছিল শেষ ডিসেম্বরেও। সব দিক বিবেচনা করেই তাই চিকিৎসকরা চাইছেন আগামী কয়েকদিন তাঁকে  একটি নন কোভিড নার্সিংহোমে রাখতে।

    গত ১৮ মে কোভিড আক্রান্ত হন বুদ্ধদেব ভট্টাচার্য। আক্রান্ত হয়েছিলেন তাঁর স্ত্রী মীরা ভাট্টাচার্যও। মীরাদেবীকে হাসপাতালে পাঠানো হয় তড়িঘড়ি। কিন্তু জেদে অনড় বুদ্ধবাবু হাসপাতালে ভর্তি হতে চাননি। গত ২৪ মে রাত থেকেই তাঁর শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। অক্সিজনে নেমে যায়, তিনি প্রায় অচৈতন্য হয়ে যান। ২৫ তারিখ সকালেই তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। ক্রমেই চিকিৎসকদের যৌথ প্রচেষ্টায় তিনি সুস্থ হয়ে ওঠেন।

    Published by:Arka Deb
    First published: