corona virus btn
corona virus btn
Loading

হু ট্রায়াল বন্ধ করেছে, হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার চালাবে ভারত‌: আইএমসিআর

হু ট্রায়াল বন্ধ করেছে, হাইড্রক্সিক্লোরোকুইন ব্যবহার চালাবে ভারত‌: আইএমসিআর
করোনা প্রতিকারে হাইড্রক্সিন ব্যবহার চালাবে ভারত

এই ওষুধ ব্যবহারের ফলে হৃদস্পন্দন অনিয়মিত হওয়ারও সম্ভাবনা রয়েছে।

  • Share this:

#নয়াদিল্লি: সোমবারই বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে জানানো হয়েছে হাইড্রক্সিক্লোরোকুইন ট্রায়াল আপাতত বন্ধ রাখছে। কিন্তু ভারত করোনা রোধে স্বাস্থ্যকর্মীদের হাইড্রক্সিক্লোরোকুইন সেবন এখনই বন্ধ করতে চায় না।

এ দিন ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের ডিরেক্টর জেনারেল চিকিৎসক বলরাম ভার্গব বলেন , "আমরা মনে করি, করোনা আটকাতে এই ওষুধটির কার্যকারিতা রয়েছে। চালু নানা ধরনের পরীক্ষার ভিত্তিতেই আমাদের ধারণা চিকিৎসকের কড়া পর্যবেক্ষণে হাইড্রক্সিক্লোরোকুইন সেবন একটি সতর্কতামূলক পদক্ষেপ।"

তিনি আরও বলেন, দিল্লির তিনটি সরকারি হাসপাতালে এই ওষুধটি প্রয়োগ করে দেখা গিয়েছে ‌, এই ওষুধটি কার্যকর হলেও হতে পারে। বমি ও মাথাঘোরার মতো কয়েকটি পার্শ্বপ্রতিক্রিয়া কয়েকজনের মধ্যে দেখা গেলেও তা বাহ্যিক। ফলে সংক্রমণ এড়াতে এই দাওয়াই ব্যবহারে সবুজ সংকেত দেওয়া রয়েছে এই ওষুধে।

তিনি জানান করোনার সঙ্গে লড়াই করা স্বাস্থকর্মীদের একটি হাতিয়ার যেমন পিপিই কিট, তেমনই একটি হাতিয়ার এই ম্যালেরিয়ার ওষুধ। স্বাস্থ্যকর্মীদের সুরকক্ষার্থে ব্যবহৃত এই ওষুধ সংক্রান্ত একটি রিপোর্ট শীঘ্রই প্রকাশ করার আশ্বাস দেন বলরাম ভার্গব।

উল্লেখ্য মার্চ মাসে প্রথম এই ওষুধ ব্যবহারের পরামর্শ দেয় আইএমসি। গত সপ্তাহে এই ওষুধ ব্যবহারের সময় আরও বাড়ানো হয়েছে। যদিও সম্প্রতি ল্যানসেটের গবেষণায় উঠে আসা তথ্য বলছে এই ওষুধ ব্যবহারের ফলে হৃদস্পন্দন অনিয়মিত হওয়ারও সম্ভাবনা রয়েছে।

Published by: Arka Deb
First published: May 26, 2020, 7:48 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर