Home /News /coronavirus-latest-news /
'কখনও মিলল না ভ্যাকসিন, এমনও হতে পারে', বিকল্প খুঁজছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

'কখনও মিলল না ভ্যাকসিন, এমনও হতে পারে', বিকল্প খুঁজছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

ব্রিটিশ প্ৰধানমন্ত্রী বরিস জনসন।

ব্রিটিশ প্ৰধানমন্ত্রী বরিস জনসন।

পাশাপাশি অক্সফোর্ড গবেষণার প্রসঙ্গ তুলে এনে বরিস বলছেন, দীর্ঘমেয়াদি সাফল্যের প্রশ্নে, এই ভ্যকসিন আবিষ্কারই হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

  • Share this:

    #লন্ডন: সারা পৃথিবীতেই খোঁজ চলছে করোনা প্রতিরোধকারী ভ্যাকসিনের। বিশ্বস্বাস্থ্য সংস্থা 'হু'-ও আশ্বাস মঙ্গলবার আশ্বাস দিয়ে বলেছে, অনেক দূর এগিয়ে গিয়েছে সাত আটটি গবেষণা প্রকল্প। কিন্তু এক নিমেষেই যেন সব উৎসাহে জল ঢেলে দিলেন প্রধানমন্ত্রী বরিস জনসন। এ দিন তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, আরও অনেক দিন লেগে যেতে পারে করোনা ভ্যাকসিন আবিষ্কারে। এমনকী কোনও দিন এই ভ্যাকসিন আবিষ্কারই হবে না, এমনও হতে পারে, বলছেন বরিস।

    ব্রিটেনে করোনায় প্রাণ গিয়েছে অন্তত ৩২ হাজার ৬৯২ জন মানুষের। আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ২৬ হাজার। স্বাস্থ্যবিপর্যয়ের সঙ্গেই ব্রিটিশ প্রধানমন্ত্রীর মাথাব্যথা আর্থিক পরিস্থিতি। দীর্ঘদিন লকডাউন চলায় বহু পরিষেবাক্ষেত্রগুলিই বেহাল অবস্থায় রয়েছে। এই পরিস্থিতিতে ঘুরে দাঁড়াতে ধাপে ধাপে লকডাউন তুলতে চাইছেন বরিস। এ দিন তিনি একটি পঞ্চাশ পাতার গাইডলাইন জারি করেন। সেখানেই ব্যখ্যা করা হয়, কী ভাবে ধাপে ধাপে লকডাউন তোলা হবে।

    ব্রিটিশ প্রধানমন্ত্রী কার্যত মেনেই নিচ্ছেন, করোনার কোনও দাওয়াই না থাকায় লকডাউনই একমাত্র প্রতিকার। তিনি বলছেন, কবে করোনা ভ্যাকসিনের খোঁজ মিলবে তা নিশ্চিত নয়। এমনকি নাও মিলতে পারে এই ভ্যাকসিন। এই পরিস্থিতিতে দেশের অর্থনীতিকে সচল রাখতে আংশিক লকডাউন তোলার পক্ষেই সওয়াল করছেন তিনি।

    পাশাপাশি অক্সফোর্ড গবেষণার প্রসঙ্গ তুলে এনে বরিস বলছেন, দীর্ঘমেয়াদি সাফল্যের প্রশ্নে, এই ভ্যকসিন আবিষ্কারই হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। ভ্যাকসিনকে বাজারে আনতে অক্সফোর্ড ও ফার্মা কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার মেলবন্ধন খুবই কার্যকরী হবে বলে মনে করেন ব্রিটিশ প্ৰধানমন্ত্রী।

    Published by:Arka Deb
    First published:

    Tags: Boris Johnson, Corona Vaccine, Coronavirus, COVID-19

    পরবর্তী খবর