corona virus btn
corona virus btn
Loading

দর্শকশূন্য চিড়িয়াখানায় খোশমেজাজে 'বাবু', নাচ-দৌড়-ডিগবাজির ঘনঘটায় মাতিয়ে রাখছে কিপারদের

দর্শকশূন্য  চিড়িয়াখানায় খোশমেজাজে 'বাবু', নাচ-দৌড়-ডিগবাজির ঘনঘটায় মাতিয়ে রাখছে কিপারদের

১৭ মার্চ থেকে বন্ধ চিড়িয়াখানা। কবে খুলবে তাও নিশ্চিত নয়। মানুষের কোলাহল না থাকায় ওরা নিশ্চিন্তে দিন কাটাচ্ছে।

  • Share this:

#কলকাতাঃ করোনা মোকাবিলায় দেশজুড়ে চলছে লকডাউন। অত্যাবশ্যকীয় পণ্য, জরুরি পরিষেবা ছাড়া বন্ধ সব। গণপরিবহন থেকে পর্যটন স্থান সবই বন্ধ। গৃহবন্দি মানুষ। শুধু ভারতে নয়, লকডাউন চলছে পৃথিবীর বহু দেশে। পরিবেশ বিজ্ঞানীরা বলছেন, লকডাউনের জেরে দূষণের মাত্রা হ্রাস পেয়েছে বহুগুণে। পাশাপাশি, বহু পশুপাখি যাদের প্রায় দেখাই যেত না তারা ফিরে এসেছে প্রকৃতির কোলে।

ঠিক যেমন দিন কয়েক আগে ব্যারাকপুরের মত জায়গায় দেখা মিলেছে দুটি ময়ূরের। যা সাধারণ মানুষের কল্পনার অতীত। এদিকে, লকডাউনে বন্ধ আলিপুর চিড়িয়াখানা। ১৭ মার্চ থেকে পর্যটক প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। তারপর থেকে নিজেদের মত করে সময় কাটাচ্ছে সেখানকার বাসিন্দারা। আর তাদের কর্মকাণ্ড মন ভরে উপভোগ করছেন অধিকর্তা এবং পশু-পাখিদের কিপাররা। ঠিক যেমন আজ  ৩৬ বছরের 'বাবু'র নাচ-হামাগুড়ি দেখে হেসেই অস্থির হয়েছেন সকলে। সেই ছবি সামাজিক মাধ্যমে পোস্ট করেছেন চিড়িয়াখানার অধিকর্তা আশিসকুমার সামন্ত। তবে করোনা সংক্রমণ রুখতে চলছে কড়া নজরদারি। কিপাররা সমস্ত নিয়ম মেনে তবেই দেখভাল করছেন পশুপাখিদের।

ভিডিওতে দেখা যাচ্ছে আনন্দে আত্মহারা শিম্পাঞ্জি বাবু। সকলের ডাকে সাড়া দিয়ে লাফালাফি করছে সে। আনন্দে আত্মহারা হয়ে দামাল শিশুদের মত ছুটছে এনক্লোজারের এদিক থেকে ওদিক। সকলক্যা দেখে চেষ্টা করছে হাততালি দিতে। কিন্তু এত আনন্দ কীসে পেল বাবু? অধিকর্তা বলেন, "১৭ মার্চ থেকে বন্ধ চিড়িয়াখানা। কবে খুলবে তাও নিশ্চিত নয়। মানুষের কোলাহল না থাকায় সকলে  নিশ্চিন্তে দিন কাটালেও, বাবু খানিকটা মনমরা হয়ে গিয়েছিল। কেউ ডাকাডাকি না করায়, ঝিমিয়ে পড়েছিল। তাই তাকে সকলে মিলে আজ চিয়ার আপ করা হয়েছে। আর তাতেই  মেতে উঠেছে সে। যদিও অন্যান্য অনেকেই চিড়িয়াখানা ফাঁকা থাকার সুবাদে নিজেদের মত খেলছে। পাশাপাশি, বহু পশুদের একসঙ্গে রাখা হয়েছে নিজেদের মত করে সময় কাটানোর জন্য। ফলে ওরা সকলেই ভাল আছে।"

First published: April 29, 2020, 11:21 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर