corona virus btn
corona virus btn
Loading

CBSE উত্তরপত্র নিয়ে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রীর বড় ঘোষণা, বাড়ি থেকেই উত্তরপত্রের মূল্যায়ন করবেন শিক্ষকেরা

CBSE উত্তরপত্র নিয়ে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রীর বড় ঘোষণা, বাড়ি থেকেই উত্তরপত্রের মূল্যায়ন করবেন শিক্ষকেরা

বড় ঘোষণা, বাড়ি থেকেই উত্তরপত্রের মূল্যায়ন করবেন শিক্ষকেরাও দ্বাদশ শ্রেণীর উত্তরপত্র মূল্যায়ন শিক্ষকরা বাড়িতে বসেই করতে পারবেন।

  • Share this:

#নয়াদিল্লি: স্কুলে গিয়ে নয়, বাড়িতে বসেই শিক্ষকরা উত্তরপত্র মূল্যায়ন করতে পারবেন। শনিবার এমনই সিদ্ধান্তের কথা জানালেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। সিবিএসই এর দশম CBSE উত্তরপত্র নিয়ে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়নমন্ত্রীর বড় ঘোষণা, বাড়ি থেকেই উত্তরপত্রের মূল্যায়ন করবেন শিক্ষকেরাও দ্বাদশ শ্রেণীর উত্তরপত্র মূল্যায়ন শিক্ষকরা বাড়িতে বসেই করতে পারবেন। এর জন্য বোর্ডের আধিকারিকরা বাড়ি রবিবাবাড়ি গিয়ে উত্তরপত্র পৌঁছে দেবে।

এবার থেকেই এই পদ্ধতিতে উত্তরপত্র মূল্যায়ন প্রক্রিয়া শুরু হচ্ছে। কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী টুইট করে জানিয়েছেন "কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী বাড়ি বাড়ি  উত্তরপত্র পৌঁছে দেওয়ার প্রসঙ্গটি  অনুমোদন দিয়েছেন।প্রায় দেড় কোটি উত্তরপত্র মূল্যায়ন এই ভাবেই করা হবে। লক ডাউন এর মধ্যে যাতে শিক্ষকরা বাড়িতে বসেই উত্তরপত্র মূল্যায়ন প্রক্রিয়া সেরে ফেলতে পারেন তার জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।"

আলোচনা অনেকদিন ধরেই চলছিল।শনিবার সেই সিদ্ধান্তের কথাই জানালেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী।এখনও পর্যন্ত সিবিএসই দশম ও দ্বাদশ শ্রেণীর বেশ কয়েকটি বিষয়ের পরীক্ষা বাকি রয়েছে। জুলাই মাসের ১থেকে ১৫ তারিখের মধ্যে সেই পরীক্ষা গুলি নেওয়া হবে বলেই ইতিমধ্যে ঘোষণা করেছেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী। সেই পরীক্ষাগুলি নেওয়ার আগেই যাতে উত্তরপত্র মূল্যায়নের প্রক্রিয়া অনেকটাই এগিয়ে নিয়ে যাওয়া যায় তার জন্যই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে। এ প্রসঙ্গে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল জানিয়েছেন "উত্তরপত্র মূল্যায়নের প্রক্রিয়া এই ভাবেই ৫০ দিনের মধ্যে শেষ করা হবে।" তার পাশাপাশি তিনি এও জানিয়েছেন "সিবিএসই বোর্ড খুব শীঘ্রই বাকি থাকা পরীক্ষার দিন ঘোষণা করবে"।

সিবিএসই বোর্ডের আধিকারিকরা জানাচ্ছেন  রবিবার থেকেই উত্তরপত্র মূল্যায়ন প্রক্রিয়া শুরু হওয়ার ফলে জুলাই মাসের পরীক্ষা হয়ে যাওয়ার পর খুব তাড়াতাড়ি ফল প্রকাশ করা সম্ভব হবে সিবিএসই বোর্ডের তরফে। দেশজুড়ে ৩০০০ টি জায়গা থেকে উত্তরপত্র মূল্যায়নকারী শিক্ষকদের বাড়ি বাড়ি পাঠানো হবে বলে জানিয়েছে সিবিএসই বোর্ড। উত্তরপত্র মূল্যায়ন হয়ে যাওয়ার পর বোর্ডের আধিকারিকরা বাড়ি বাড়ি গিয়ে উত্তরপত্র সংগ্রহ করবেন।

Somraj Bandopadhyay

Published by: Bangla Editor
First published: May 10, 2020, 12:02 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर