Arvind Kejriwal: করোনাকালে দিল্লিতে 'অক্সিজেন রাজনীতি'র অভিযোগে অবশেষে মুখ খুললেন অরবিন্দ কেজরিওয়াল!

অরবিন্দ কেজরিওয়াল।

বিশেষ করে করোনার এমন ভয়ানক কালবেলায় কেন অক্সিজেনের অতিরঞ্জিত চাহিদা দেখালেন অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) তা নিয়ে প্রশ্ন তুলেছে বিজেপি।

  • Share this:

    #নয়াদিল্লি: গত এপ্রিল মাস থেকে সারা দেশে ভয়ানক ভাবে থাবা বসিয়েছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ (Coronavirus 2nd Wave)। এরই মধ্যে বিজেপির বক্তব্য, সুপ্রিম কোর্টের এক অডিট রিপোর্টে দাবি করা হয়েছে, এমন সংকটকালে প্রয়োজনের তুলনায় অনেক বেশি অক্সিজেনের চাহিদা দেখিয়েছে দিল্লি সরকার (Delhi Government)। বিশেষ করে করোনার এমন ভয়ানক কালবেলায় কেন অক্সিজেনের অতিরঞ্জিত চাহিদা দেখালেন অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) তা নিয়ে প্রশ্ন তুলেছে বিজেপি। বেশ কয়েকদিন ধরে লাগাতার এই অভিযোগ ওঠার পর অবশেষে শুক্রবার মুখ খুললেন দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল (Delhi CM Arvind Kejriwal)।

    শুক্রবার একটি ট্যুইট করে অরবিন্দ কেজরিয়াল বলেছেন, 'আমার অপরাধটি হল আমি দিল্লির ২ কোটি মানুষকে বাঁচানোর জন্য লড়াই করেছি।' সম্প্রতি বিজেপি ঘেঁষা মিডিয়ার একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে, করোনার দ্বিতীয় ঢেউ চলাকালীন দিল্লি সরকার অক্সিজেনের চাহিদা প্রয়োজনের তুলনায় অনেক বেশি পরিমাণে দেখিয়েছে। যার জেরে অন্য ১২টি রাজ্যে অক্সিজেনের সংকট তৈরি হয়েছে। এবং এই ঘটনা প্রায় চার বার ঘটিয়েছে আপ সরকার। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর, সুপ্রিম কোর্টের একটি অডিট রিপোর্টে এমনই মারাত্মক অভিযোগ উঠে এসেছে দিল্লি সরকারের বিরুদ্ধে। যদিও দিল্লি সরকার এমন অভিযোগকে কেন্দ্রীয় মিথ্যাচার বলে উড়িয়ে দিয়েছে।

    এপ্রিলের শুরু থেকে গোটা দেশে দ্বিতীয় পর্বের করোনা ঢেউ আছড়ে পড়ার সঙ্গে সঙ্গে একাধিক রাজ্যে শুরু হয় তীব্র অক্সিজেন সংকট। পরিস্থিতি হাতের বাইরে চলে যায় দিল্লিতেও। এমনকী অন্যান্য রাজ্যের থেকে সাহায্য চেয়েছিলেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তাঁর স্পষ্ট অভিযোগ ছিল দিল্লিকে পর্যাপ্ত অক্সিজেন দিচ্ছে না কেন্দ্র। কিন্তু বর্তমানে অডিট রিপোর্ট সামনে আসাতে কেজরি সরকারের বিরুদ্ধে উঠছে গুরুতর অভিযোগ।

    অভিযোগ প্রয়োজনের থেকে অনেক বেশি মাত্রায় অক্সিজেন দাবি করেছিল কেজরিওয়াল সরকার। অডিট রিপোর্টে বলা হয় দিল্লির প্রয়োজন ছিল ৩০০ মেট্রিকটন অক্সিজেন। কিন্তু সরকার চেয়েছিল ১২০০ মেট্রিকটন। যার ফলে জরুরি অবস্থার মধ্যে তীব্র অক্সিজেন সঙ্কট তৈরি হয় ১২ রাজ্যে। এবার তা নিয়ে কেজরি সরকারের বিরুদ্ধে সুর চড়াতে শুরু করেছে বিজেপি। এই প্রসঙ্গে সাংবাদিক সম্মেলনে দিল্লি সরকারকে তীব্র আক্রমণ করেছেন সম্বিত পাত্র। তাঁর দাবি, 'এটাই বিশ্বাস করাই কষ্টকর যে করোনার সংকটের সময় অক্সিজেন নিয়ে রাজনীতি করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এটা খুবই সংকীর্ণ।'

    Published by:Raima Chakraborty
    First published: