ধন্য ডাক্তার! কোভিড আবহেও মফস্বল শহরে সফল হল কঠিন ক্যানসার অপারেশন!

representative image

যেখানে ক্যান্সারের চিকিৎসা (Cancer treatment) করাতে বীরভূম থেকে পাড়ি দিতে হয় বর্ধমান বা কলকাতায়, সেখান ঝাড়খন্ড ও বীরভূমের রোগীরা বর্তমানে ক্যান্সার সংক্রান্ত হলে পরিষেবা পাচ্ছেন সিউড়ীতেই।

  • Share this:

#বীরভূম: কোভিড আবহেও বীরভূমের (Corona pandemic) সিউড়ীর মতো মফস্বল শহরে ক্যানসার অপারেশন! সম্ভব করলেন সিউড়ীর ক্যান্সার বিশেষজ্ঞ অভিদীপ দে (Dr.Abhideep De)। যেখানে ক্যান্সারের চিকিৎসা (Cancer treatment) করাতে  বীরভূম থেকে পাড়ি দিতে হয় বর্ধমান বা কলকাতায়, সেখান ঝাড়খন্ড ও বীরভূমের রোগীরা বর্তমানে ক্যান্সার সংক্রান্ত হলে পরিষেবা পাচ্ছেন সিউড়ীতেই। মানবজীবনে যে কোনো সাফল্যের অগ্রগতিকে আশীর্বাদ বলে গণ্য করা যায়। বিজ্ঞান সাধনার মুলেই রয়েছে মানবকল্যাণ। বিজ্ঞান বলে বলীয়ান মানুষ দুরন্ত নদীর স্রোতকে বশীভূত করে তার অমৃত প্রবাহে উষর মরুকে করেছে শস্য শ্যামলা। সুবিশাল সমুদ্র পাড়ি দিয়ে পৃথিবীর দূরতম ঘাটে নামিয়ে দিয়েছে পণ্য সম্ভার। তার চিন্তা ভাবনা, কামনা বাসনা, প্রয়াস প্রচেষ্টা আজ কেবল মর্তসীমার গণ্ডিতেই আবদ্ধ নয়, মহাকাশের নীল সীমান্ত অতিক্রম করে গ্রহ থেকে গ্রহান্তরে প্রসারিত।

বর্তমানে তথ্যেপ্রযুক্তির দ্বারা মানুষ ফিরে পাচ্ছে প্রাণ । ঠিক তেমনি এক জীবনদায়ী অপারেশন হল মডিফায়েড রেডিক্যাল ম্যাস্টেকটমি উইথ প্রাইমারি ব্রেস্ট রিকন্সট্রাকশন (Modified Radical Masectomy with Primary Breast Reconstruction)। অর্থাৎ এই অপারেশনে রোগীর যে স্তনে ক্যান্সার আছে সেই স্তন এবং তৎসহ বাহুমূলের লসিকাগ্রন্থিগুলি বাদ দিয়ে পুণরায় নতুনভাবে পিঠ বা পেটের চামড়া ও মাংসপেশীর সাহায্যে রোগীর কেটে বাদ দেওয়া স্তনটিকে প্লাস্টিক সার্জারীর মাধ্যমে গঠন করা হয়। যে সমস্ত রোগী কম বয়সে স্তন ক্যান্সারে আক্রান্ত হন, স্তন কেটে বাদ দেবার পরে তাদের অনেকেই স্বাভাবিক নারীসুলভ অঙ্গটি না থাকার কারণে মানসিক অবসাদে ভোগেন। এই অপারেশনে যেহেতু স্তনের আকৃতি পুনরায় গঠন করা হয় তাই রোগী নিজের আত্মবিশ্বাস ফিরে পান এবং মানসিক সমস্যা কম হয়। এছাড়াও অপারেশনের পর রোগীকে দ্রুত রেডিয়োথেরাপি (Radiotherapy) দেওয়া যায়। পেট বা পিঠের যেখান থেকে মাংস নেওয়া হয় সেখানে সাধারণত কোনও সমস্যা হয় না। অপারেশনের দাগ ঢাকা থাকে, ফলে বাইরে থেকে কিছু বোঝা যায় না।

যেখানে ক্যান্সারের চিকিৎসার জন্য বীরভূম থেকে বর্ধমান বা কলকাতা পাড়ি দিতে হয় সেখানে এই মফশ্বল শহর সিউড়ীতে এই পরিষেবা দিচ্ছেন ক্যান্সার বিশেষজ্ঞ অভিদীপ দে। সিউড়ীর মর্ডান ডায়াগনস্টিক এন্ড নর্সিং হোমে ৩৮ বছর বয়সি এই রোগীনির ২২/৫/২০২১তারিখে অস্ত্রোপচার করেন সার্জেন ডাঃ অভিডিপ দে এবং ডাঃ মনোরঞ্জন সৌ ও তাঁকে ছুটি দেওয়া হয়৷  বর্তমানে সম্পূর্ণ সুস্থ ওই রোগী।

Published by:Pooja Basu
First published: