Home /News /cooch-behar /
Cooch Behar: ভবিষ্যতে নিজের কেরিয়ার সুরক্ষিত করতে চান! করতে পারেন এই কোর্সটি

Cooch Behar: ভবিষ্যতে নিজের কেরিয়ার সুরক্ষিত করতে চান! করতে পারেন এই কোর্সটি

কোচবিহার কলেজে বিবিএ কোর্স

কোচবিহার কলেজে বিবিএ কোর্স

কোচবিহার কলেজে ব্যাচেলর অফ বিজনেস আ্যডমিনিস্ট্রেশন ডিগ্রি প্রোগ্রামটি একটি সামগ্রিক ব্যক্তিত্ব বিকাশের জন্য ডিজাইন করা হয়েছে।

  • Share this:

    কোচবিহার: কোচবিহার কলেজে ব্যাচেলর অফ বিজনেস আ্যডমিনিস্ট্রেশন ডিগ্রি প্রোগ্রামটি একটি সামগ্রিক ব্যক্তিত্ব বিকাশের জন্য ডিজাইন করা হয়েছে। কোচবিহার পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় দ্বারা অনুমোদিত এবং স্ব-অর্থায়ন ব্যবস্থা দ্বারা পরিচালিত হচ্ছে কোচবিহার কলেজের এই তিন বছরের ছয়টি সেমিস্টারের এই রেগুলার কোর্সটি।

    • কোর্স সম্পর্কে প্রাথমিক ধারণা-
       

    ব্যাচেলর অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন কোর্সটি বিশেষভাবে তৈরি করা হয়েছে তাদের জন্য, যারা ভবিষ্যতে কোন কোম্পানীতে কাজ করা করা ছাড়াও নিজেই কোন ক্ষুদ্র, মাঝারি কিংবা বড় উদ্যোগের কাজ করার জন্য উৎসাহ রাখেন। ভারতের অর্থনীতিতে প্রাইভেট সংস্থাগুলি ছাড়াও ছোট, মাঝারি এবং বড় সমস্ত ধরনের উদ্যোগ গুলি একটি গুরুত্বপূর্ণ জায়গা ধরে রেখেছে। ফলে দেশের অর্থনীতিকে আরও শক্তিশালী করতে এই ধরণের পড়াশুনার বিষয়গুলোর দিকে বিশেষভাবে নজর দেওয়া হচ্ছে। এই কোর্সটি করলে পড়ুয়ারা ব্যবসায়িক উদ্যোগের বিষয়গুলি সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ বিষয় জানতে পারবেন। যেমন কিভাবে উৎপাদিত পণ্যের গুণগত মান বৃদ্ধি করা যায়, কিভাবে উৎপাদিত পণ্যগুলিকে আরও আধুনিক করে তোলা যায়, কিভাবে বব্যবসায়িক উদ্যোগ গুলিকে পরিচালনা করতে হয়। তাছাড়াও এই বিষয়ে যাবতীয় খুঁটিনাটি জিনিস গুলি যাতে তারা আরোও ভালো ভাবে খতিয়ে দেখতে পারেন, সেই সমস্ত বিষয়গুলি এই কোর্সের মাধ্যমে শেখানো হবে।

    • কোর্সের মেয়াদ
       

    তিন বছরের এই কোর্সটি একটি রেগুলার কোর্স। এই কোর্সে মোট ছয়টি সেমিস্টার রয়েছে।

    • কোর্সের খরচ মোট খরচ - ২৪,০০০ টাকা (সংস্থার প্রদত্ত ওয়েবসাইটে রয়েছে)
    • অ্যাডমিশন ফি - ৮৭৯০ টাকা (সংস্থার প্রদত্ত ওয়েবসাইটে রয়েছে)
    • কারা আবেদন করতে পারবেন একজন ছাত্র কিংবা ছাত্রী যিনি দ্বাদশ শ্রেণীর পরীক্ষায় সফল ভাবে উত্তীর্ণ হয়েছেন।
    • আবেদন প্রক্রিয়া

    এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী সংস্থার তরফ থেকে ভর্তির বিজ্ঞপ্তির পাশাপাশি ভর্তির আবেদন প্রক্রিয়া জন্য ওয়েবসাইটে তথ্য দিয়ে দেওয়া হবে। এছাড়া গভর্মেন্ট অফ ওয়েস্ট বেঙ্গল এর ওয়েবসাইটেও দেওয়া হবে তথ্য। সেই লিঙ্কে ক্লিক করেই আবেদন করা করা সম্ভব। তারপর যাবতীয় তথ্য পূরণ করে সাবমিট করতে হবে। এক্ষেত্রে এখনোও পর্যন্ত আবেদনপত্র পূরণের সময় ১০০ টাকা অ্যাপ্লিকেশন ফি হিসেবে জমা নেওয়ার কথা রয়েছে। তবে যদি তা সরকারি ভাবে বাড়ানো হয়। তবে জানিয়ে দেওয়া হবে। যা অনলাইন পোর্টালের মাধ্যমেই জমা করা যাবে। যার লিঙ্ক আবেদনপত্রের ওয়েবসাইটেই দেওয়া থাকবে। এছাড়া আবেদন পত্র এবং পেমেন্ট করার পর তার কপি রিসিপ্ট এর একটি করে প্রত্যায়িত নকল কপি রেখে দিতে হবে নিজের কাছে। যা ইন্টারভিউয়ের সময় দেখানোর প্রয়োজন হতে পারে। এই কোর্সটির ক্ষেত্রে কোন এসটি, এসসি এবং মহিলা আবেদনকারীদের ক্ষেত্রে কোনও রকম আলাদা সুবিধা নেই।

    • ভর্তির জন্য প্রয়োজনীয় নিয়মাবলী
       

    ভর্তির আবেদনকারী প্রার্থীকে প্রথমে ভর্তির শর্তাবলীর মধ্য দিয়ে যেতে হবে। এবং \"ই Agree\" বোতামে ক্লিক করতে হবে এবং তারপরে পরবর্তী পেজে যাবে। সেখানে কোচবিহার কলেজের ওয়েবসাইটে একজন প্রার্থীকে ভর্তির জন্য \"UG Online Admission 2020\"-এ ক্লিক করতে হবে। তারপর প্রার্থীকে \"APPLY ONLINE\" বোতামে ক্লিক করতে হবে তাহলে চারটি বিকল্প দেখতে পারবে৷ বিকল্প গুলি হল - \"অনার্স\"প্রোগ্রামে আবেদন করুন, \"বিবিএ\"-তে আবেদন করুন এবং বিবিএম-এ আবেদন করুন। এই বিকল্পতে ক্লিক করার পর ফর্ম ফিলআপ পেজ ওপেন হবে।

    আরও পড়ুনঃ জলমগ্ন কোচবিহারের বাংলাদেশ সীমান্তবর্তী গ্রাম জায়গীর বালাবাড়ি

    সেখানে প্রার্থীকে 50 KB সাইজের ছবির স্ক্যান কপি এবং প্রয়োজনীয় সব তথ্য আপলোড করতে হবে JPG ফরম্যাটে। ডকুমেন্ট এর সাইজ 200 KB এর বেশি নয় রাখলে হবে না। (প্রয়োজনীয় তথ্য - M.P অ্যাডমিট কার্ড / সার্টিফিকেট, H.S মার্ক শীট, জাত শংসাপত্র, পিএইচ সার্টিফিকেট, স্পোর্টস সার্টিফিকেট) ফর্ম পূরণ করার পরে, প্রার্থী একটি \"username\" এবং \"password\" পাবেন। নিবন্ধিত মোবাইল নম্বরে।

    আরও পড়ুনঃ ঝড়-বৃষ্টিতে উপড়ে গিয়ে বিপজ্জনকভাবে হেলে বটগাছ, দুশ্চিন্তা স্থানীয় বাসিন্দাদের

    সফলভাবে ফর্ম জমা করার পরে, প্রার্থী অর্থপ্রদানের বিকল্প \"online payment\" অপশন দেখতে পাবেন। এখানে যেকোন অনলাইন পেমেন্টে অপশন দিয়েই প্রার্থী পেমেন্ট করতে পারবেন (যেমন - ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, নেট ব্যাঙ্কিং) তারপর সবশেষে, প্রার্থীদের নির্ধারিত তারিখে ক্লাসের জন্য উপস্থিত থাকতে হবে। যা দিয়ে দেওয়া হবে কলেজের ওয়েবসাইটে। সেই সময়ে তাদের আসল নথিপত্র যাচাই করা হবে।

    • কলেজের প্লিনসিপালের মেইল আইডি
    principal@coochbeharcollege.org.in
    • কলেজের ফোন এবং ফ্যাক্স নম্বর - (03582)256798
    • কলেজের পোস্টাল অ্যাড্রেস
     

     2 No. Kalighat Road, Cooch Behar - 736101 (W.B.)

    সংস্থার অনলাইন ওয়েবসাইট

    http://coochbeharcollege.org.in/index.aspx
    • আসন সংখ্যাকলেজের পক্ষ থেকে অনলাইন আবেদনের সময় জানিয়ে দেওয়া হবে ওয়েবসাইটের মধ্যে দিয়ে।
    • আবেদনের শেষ তারিখএখনও পর্যন্ত সরকারি ভাবে কিংবা কলেজের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। তবে টা দ্রুতই জানানো হবে।
    • ভর্তি প্রক্রিয়া এবং ইন্টারভিউরাজ্য সকারের পোর্টালে জানিয়ে দেওয়া হবে। এছাড়া সংস্হার ওয়েবসাইটেও জানিয়ে দেওয়া হবে।
    • সংস্থার অফিশিয়াল নোটিশ এর ওয়েবসাইট লিংক
       http://coochbeharcollege.org.in/notice.aspx
    • হোস্টেল কিংবা থাকার ব্যবস্থা -আপাতত এই কলেজের কোন পড়ুয়ার জন্য কলেজের নিজস্ব কোন হোস্টেলের সুবিধা নেই। তবে কলেজ চত্বরের কাছেই প্রচুর পেয়িং গেস্ট হাউস রয়েছে। চাইলেই সেখানে সুলভ মূল্যে থাকা-খাওয়া, জল-বিদ্যুৎ সহ বিভিন্ন পরিষেবা পেতে পারবেন প্রত্যেক পড়ুয়া। যদি কোনও পড়ুয়া নিজের সুন্দর ভবিষ্যৎ গড়তে চান, তাহলে ভর্তি হতে পারেন ব্যাচেলর ইন বিজনেস অ্যাডমিন-এর এই তিন বছরের এই কোর্সে।
    Sarthak Pandit
    First published:

    Tags: Cooch behar, North Bengal

    পরবর্তী খবর