বন্ধ হতে চলেছে রক্সি সিনেমা !

বন্ধ হতে চলেছে রক্সি সিনেমা !

মেট্রো, এলিট, মিত্রা, মালঞ্চের পর এবার রক্সি ৷ বন্ধ হতে চলেছে কলকাতার আরেক জনপ্রিয় সিনেমা হল ৷

  • Share this:

#কলকাতা: মেট্রো, এলিট, মিত্রা, মালঞ্চের পর এবার রক্সি ৷ বন্ধ হতে চলেছে কলকাতার আরেক জনপ্রিয় সিনেমা হল ৷ শুধু জনপ্রিয় নয়, রক্সি বন্ধ হওয়ার মধ্যে দিয়ে ইতি পড়তে চলেছে এক ইতিহাসেরও ৷ রক্সি সিনেমা তৈরি হয়েছিল একটি অপেরা হাউস হিসেবে। তারপর ১৯৪০-এর দশকের প্রথম দিকে এই অপেরা হাউসটিকে সিনেমা হলে বদলে দেওয়া হয়।

রক্সি সিনেমা হল স্থাপিত হয়েছিল একটি অপেরা হাউস হিসেবে। ১৯৪০-এর দশকের গোড়ার দিকে এই অপেরা হাউসটিকে সিনেমা হলে রূপান্তরিত করা হয়। হলটিতে একটি উঁচু ব্যানিস্টার ছিল। তবে সিনেমা হলে রূপান্তরিত করার সময় স্টেজ উচ্চতা কমাতে  হয়।

রক্সি সিনেমা হলের দখলদার উচ্ছেদে আগামী ৬ মাসের মধ্যে প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিল হাইকোর্ট। কেন তাদের উচ্ছেদ করা হবে, সে ব্যাপারে আগামী ২ সপ্তাহের মধ্যে নোটিস দিয়ে পুরসভাকে জানাতে হবে সেখানে ব্যবসা করা দখলদারদের।

১৯০৬ সালে ৯৯ বছরের জন্য রক্সিকে লিজ দেওয়া হয় একজনকে। ২০০৫ সালে সেই চুক্তির মেয়াদ শেষ হলেও পুরসভা আর তার দখল নেয়নি। অথচ লিজে ওই সিনেমা হল হাতে নেওয়ার পর থেকে বিভিন্ন সময়ে হলের সামনে ব্যবসায়ীদের ভাড়া দিয়ে টাকা তুলতে শুরু করেন লিজ হোল্ডার। আর সেখান থেকেই গণ্ডগোলের সূত্রপাত হয় ৷ শোভন চট্টোপাধ্যায় মেয়র থাকাকালীন ২০১৬ সালে এক বিজ্ঞপ্তি জারি করে পুরসভা সেইসব ব্যবসায়ীদের লিজ হোল্ডারের বদলে ভাড়ার টাকা পুরসভাকে দেওয়ার নির্দেশ দেয়। ফিরহাদ হাকিম মেয়র হওয়ার পর গত অক্টোবরে পুরসভার ২০১৬-র নির্দেশ খারিজ করে এই ভাবে দখলদারদের থেকে ভাড়া নেওয়ার বিরোধিতা করে তাঁদের উচ্ছেদের নোটিস দেন।

First published: 04:38:27 PM Dec 09, 2019
পুরো খবর পড়ুন
अगली ख़बर