• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Home loan Rates: সরকারের এই সিদ্ধান্তের জন্য সস্তা হবে হোম লোন, জানুন কেন!

Home loan Rates: সরকারের এই সিদ্ধান্তের জন্য সস্তা হবে হোম লোন, জানুন কেন!

গৃহ ঋণে সুদের হার কম থাকায় গ্রাহকদের মধ্যে বিশ্বাস তৈরি হবে যা দেশের অর্থনৈতিক পুনরুদ্ধারেও সাহায্য করবে।

গৃহ ঋণে সুদের হার কম থাকায় গ্রাহকদের মধ্যে বিশ্বাস তৈরি হবে যা দেশের অর্থনৈতিক পুনরুদ্ধারেও সাহায্য করবে।

গৃহ ঋণে সুদের হার কম থাকায় গ্রাহকদের মধ্যে বিশ্বাস তৈরি হবে যা দেশের অর্থনৈতিক পুনরুদ্ধারেও সাহায্য করবে।

  • Share this:

#নয়াদিল্লি: রিজার্ভ ব্যাঙ্ক মানিটারি পলিসিতে (RBI Monetary Policy) ঋণনীতি অপরিবর্তিত রাখায় হোম লোনে (Home loan Rates) কম সুদের হার অব্যাহত থাকবে বলে মনে করছে দেশের একাধিক রিয়েল এস্টেট সংস্থাগুলি। রিজার্ভ ব্যাঙ্কের নীতিগত সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে ক্রেডাই (Credai) কোম্পানির চেয়ারম্যান হর্ষবর্ধন পতোদিয়া বলেছেন, রেপো রেট (Repo Rate) এবং রিভার্স রেপো রেট (Reverse Repo Rate) অপরিবর্তিত রাখার এই সিদ্ধান্ত একটি খুবই দূরদর্শী পদক্ষেপ কারণ বর্তমানে বিশ্বের সমস্ত ব্যবসায়িক সেক্টরগুলি করোনাভাইরাসের নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রনের (Omicron) প্রভাব নিয়ে মুল্যায়ন করছে।

আরও পড়ুন: ভারতীয় বাজারে মধ্যবিত্তের জন্য ইলেকট্রিক গাড়ি লঞ্চ করছে MG Motors, জেনে নিন কত হবে দাম!

পতোদিয়া আরও বলেন, গৃহ ঋণে সুদের হার কম থাকায় গ্রাহকদের মধ্যে বিশ্বাস তৈরি হবে যা দেশের অর্থনৈতিক পুনরুদ্ধারেও সাহায্য করবে। নরেডকোর ভাইস চেয়ারম্যান এবং হিরানন্দানি গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক নিরঞ্জন হিরানন্দানি RBI-এর ঋণনীতিতে স্থিতাবস্থার সিদ্ধান্ত নিয়ে বলেছেন যে সুদের হার কম থাকায় রিয়েল এস্টেট ইন্ডাস্ট্রি সবচেয়ে বেশি লাভবান হবে।

হাউজিং মার্কেটে দ্রুত বাড়বে চাহিদা

ইন্ডিয়া সুথবি ইন্টারন্যাশনাল রিয়েলটির প্রধান নির্বাহী কর্মকর্তা (CEO) অমিত গোয়েল জানিয়েছেন, হোম লোনের ওপর সুদের হার বার্ষিক ৭ শতাংশের মধ্যে থাকবে। তিনি বলেন, “আমরা আশা হাউজিং মার্কেটে চাহিদার উন্নতি হবে। সকলের দৃষ্টি আগামী বাজেটের দিকে রয়েছে। যদি সরকার গৃহ ঋণে ‘কাট’ বৃদ্ধি করে তবে তা হবে রিয়েল এস্টেট সেক্টরের জন্য একটি লাভজনক পদক্ষেপ প্রমাণিত হবে।”

আরও পড়ুন: কেন্দ্রীয় সরকারের বড় সিদ্ধান্ত; দেশে আগামী ২ বছরে তৈরি হবে ২৫০০০ কিমি রাস্তা!

নরেডকো মহারাষ্ট্রের সভাপতি সন্দীপ রুনওয়াল বলেছেন, হাউজিং লোনে কম সুদের হার অন্তত চলতি বছরের শেষ পর্যন্ত অব্যাহত থাকবে। সরকারের এই পদক্ষেপ রিয়েল এস্টেট সেক্টরের উন্নতির পাশাপাশি অর্থনীতির বৃদ্ধিতেও সাহায্য করবে। হাউজিং ডট কম, মাকান ডট কম এবং প্রোপটাইগার-এর সিইও ধ্রুব আগরওয়াল মন্তব্য করে বলেছেন যে RBI-এর ঋণনীতির হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত তার প্রত্যাশিত ছিল। আগরওয়াল বলেন, “গত কয়েকটি ত্রৈমাসিক ফলাফলে হাউজিং মার্কেটে যে স্থির উন্নতি দেখা গিয়েছে তার মূল কারণ হল নিম্ন সুদের হার।”

আরও পড়ুন: আর মিলবে না ছাড়; বয়স্ক নাগরিকদের রেলে যাত্রা করার জন্য খরচ করতে হবে বেশি টাকা!

কম সুদের হারের কারণে বাড়ি বিক্রির সংখ্যায় বৃদ্ধি

ভারতীয় আর্বানের সিইও অশ্বিন্দর আর সিংহ-এর মতে, রিজার্ভ ব্যাঙ্কের এই পদক্ষেপের কারণে কম সুদের হারের এই ধারা অদূর ভবিষ্যতেও অব্যাহত থাকবে এবং এর ফলে বাড়ি বিক্রির সংখ্যায় বৃদ্ধি দেখা যাবে। এনারোক-এর চেয়ারম্যান অনুজ পুরি বলেছেন, কেন্দ্রীয় ব্যাঙ্কের এই সিদ্ধান্তের ফলে কম সুদের হারের ধারায় স্থিতাবস্থা বজায় থাকবে।

Published by:Dolon Chattopadhyay
First published: