• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Road Network: কেন্দ্রীয় সরকারের বড় সিদ্ধান্ত; দেশে আগামী ২ বছরে তৈরি হবে ২৫০০০ কিমি রাস্তা!

Road Network: কেন্দ্রীয় সরকারের বড় সিদ্ধান্ত; দেশে আগামী ২ বছরে তৈরি হবে ২৫০০০ কিমি রাস্তা!

কেন্দ্রীয় সরকারের বড় সিদ্ধান্ত; দেশে আগামী ২ বছরে তৈরি হবে ২৫০০০ কিমি রাস্তা!

কেন্দ্রীয় সরকারের বড় সিদ্ধান্ত; দেশে আগামী ২ বছরে তৈরি হবে ২৫০০০ কিমি রাস্তা!

সড়ক পরিবহন মন্ত্রালয় বিগত আর্থিক বর্ষ ২০২০-২১ এ মোট প্রায় ১২৫০০ কিমি রাস্তার নির্মাণ করেছে।

  • Share this:

#নয়াদিল্লি: ভারত জুড়ে রাস্তার বিস্তার ঘটাতে কেন্দ্রীয় সরকারের বড় সিদ্ধান্ত। ভারতের সড়ক পরিবহন মন্ত্রালয় (Ministry Of Road Transport) আগামী ২ বছরে পুরো দেশ জুড়ে প্রায় ২৫০০০ কিমি রোড নেটওয়ার্ক (Road Network) তৈরি করবে। এর মধ্যে ন্যাশনাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়া (National Highway Authority Of India) প্রায় ৯০০০ কিমি রাস্তা তৈরি করবে। এর মধ্যে সামিল রয়েছে ভারতমালা প্রোজেক্ট, গ্রিন করিডর, ইকোনমিক করিডর। বাকি থাকা ১৬০০০ কিমি রোড নেটওয়ার্ক তৈরি করবে সড়ক পরিবহন মন্ত্রালয়। সড়ক পরিবহন মন্ত্রালয় বিগত আর্থিক বর্ষ ২০২০-২১ এ মোট প্রায় ১২৫০০ কিমি রাস্তার নির্মাণ করেছে। প্রতি দিন গড়ে প্রায় ৩৭ কিমি করে রোড নির্মাণ করা হচ্ছে।

আরও পড়ুন: আর মিলবে না ছাড়; বয়স্ক নাগরিকদের রেলে যাত্রা করার জন্য খরচ করতে হবে বেশি টাকা!

পুরো ভারতে প্রায় ৫৫০ জেলা জুড়ে চালানো হচ্ছে ভারতমালা প্রোজেক্ট। উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার জন্য শুরু করা হয়েছে এই ভারতমালা প্রোজেক্ট। এর মধ্যে ৫টি গ্রিনফিল্ড এক্সপ্রেসওয়ে এবং ১৭টি হাইওয়ে নির্মাণ করা হবে। সড়ক পরিবহন মন্ত্রী নীতিন গড়করি (Nitin Gadkari) জানিয়েছেন যে, ভারতমালা প্রোজেক্টের সমস্ত কাজ ২০২৫ সালের মধ্যে শেষ করাই প্রধান লক্ষ্য।

ভারতমালা প্রোজেক্ট-

এখনও পর্যন্ত প্রায় ৫,৯৮৪ কিমি কাজ সম্পূর্ণ হয়ে গিয়েছে। ভারতমালা প্রোজেক্টে প্রায় ৫.৩৫ লাখ কোটি টাকা খরচ করা হবে। এর মধ্যে ৩.৩ লাখ কোটি টাকা ব্যয়ে প্রায় ১৩০০০ কিমির বেশি রাস্তা নির্মাণের জন্য চুক্তি করা হয়ে গিয়েছে। ২০২২-এর মার্চ মাস অবধি ৮৫০০ কিমি রাস্তা তৈরি করার জন্য চুক্তি করা হবে। এছাড়াও ২০২১-২২ আর্থিক বর্ষে প্রায় ৪৫০০ কিমি রাস্তা এবং ২০২২-২৩ আর্থিক বর্ষে প্রায় ৪৫০০ কিমি রাস্তা তৈরি করার লক্ষ্য নেওয়া হয়েছে।

আরও পড়ুন: বদলে গিয়েছে মোবাইলে সিম রাখার নিয়ম; না মানলে বন্ধ হয়ে যেতে পারে সিম কার্ড!

সর্বাধিক বাজেট-

চলতি আর্থিক বর্ষে পুরো ভারত জুড়ে সড়ক নির্মাণের জন্য সবথেকে বেশি বাজেট বরাদ্দ করা হয়েছে। চলতি আর্থিক বর্ষে সড়ক নির্মাণের জন্য প্রায় ১ লাখ কোটি টাকার বাজেট বরাদ্দ করা হয়েছে। এর মধ্যে পরিবহন মন্ত্রালয়ের তরফে ১,১৮,১০১ লাখ কোটি টাকার বিস্তারিত বর্ণনা করা হয়েছে। এর মধ্যে ১,০৮,২৩০ লাখ কোটি টাকা সড়ক নির্মাণের পুঁজি, যা এখনও পর্যন্ত সর্বাধিক।

২০২৪-২৫ সালের মধ্যে ২৫০৭ কিমির ৭টি এক্সপ্রেসওয়ে নির্মিত হবে-

২০২৪-২৫ সালের মধ্যে ২৫০৭ কিমির যে ৭টি এক্সপ্রেসওয়ে নির্মিত করা হবে, সেগুলো হল- দিল্লি-মুম্বই এক্সপ্রেসওয়ে, দিল্লf-অমৃতসর-কাটরা এক্সপ্রেসওয়ে, আহমেদাবাদ-ধোলোরা এক্সপ্রেসওয়ে, বেঙ্গালুরু-চেন্নাই এক্সপ্রেসওয়ে, কানপুর-লখনউ এক্সপ্রেসওয়ে, দ্বারকা এক্সপ্রেসওয়ে এবং দিল্লি-মেরঠ এক্সপ্রেসওয়ে।

আরও পড়ুন: পেট্রোল ও ডিজেলের নতুন দাম জারি, দেখে নিন আপনার শহরে কত টাকা সস্তায় মিলছে

উত্তরপ্রদেশের পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে-

উত্তরপ্রদেশের পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ের মাধ্যমে পূর্বাঞ্চলের বিকাশের রাস্তা খুলেছে। ৪২ হাজার কোটি টাকা ব্যয় করে তৈরি করা হয়েছে ৩৪০.৮২৪ কিমি লম্বা এই পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে, যা পূর্ব এবং পশ্চিম উত্তরপ্রদেশকে জুড়বে।

Published by:Dolon Chattopadhyay
First published: