হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
দুর্গাপুজোয় মদেই লক্ষ্মীলাভ! রেকর্ড ভেঙে রাজ্যে ৪৫ দিনে আয় প্রায় ৩০০০ কোটি!

দুর্গাপুজোয় মদেই লক্ষ্মীলাভ! রেকর্ড ভেঙে রাজ্যে ৪৫ দিনে আয় প্রায় ৩০০০ কোটি!

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Huge amount of excise revenue earned in West Bengal: অক্টোবরের প্রথম ১০ দিন মদ থেকে রাজ্যের আবগারি দফতরের আয় প্রায় ৬৫০ কোটি। যার মধ্য নবমীতেই আয় প্রায় ১০০ কোটিরও বেশি।

  • Last Updated :
  • Share this:

#কলকাতাঃ রাজ্যের কোষাগারে বারবারই বিপুল আয়ের পথ দেখিয়েছে রাজ্যের আবগারি দফতর। এ বার দুর্গাপুজোও তার ব্যতিক্রম নয়। পুজোর সময়ে ফের আবগারি দফতর বিপুল লাভের মুখ দেখাল রাজ্যেকে। মদের দাম পুজোর আগে বাড়ার কথা থাকলেও তা বাড়ায়নি সংস্থাগুলি। কিন্তু তা সত্ত্বেও মদ বিক্রি করে রেকর্ড আয় হয়েছে রাজ্যের।

গত সেপ্টেম্বর মাসে মদ থেকেই রেকর্ড আয় করেছে রাজ্য, আবগারি দফতরের আধিকারিকদের দাবি যা নজিরবিহীন। সাধারণত প্রতিদিন গড়ে ৫০-৬০ কোটি বিক্রি হয় রাজ্যজুড়ে। কিন্তু সেপ্টেম্বর মাসে প্রতিদিন গড়ে প্রায় ৭০ কোটি টাকার মদ বিক্রি হয়েছে। সেপ্টেম্বর মাসে রাজ্যজুড়ে মদ বিক্রি হয়েছে ২১০০ কোটি টাকার। তার মধ্যে শুধুমাত্র সেপ্টেম্বরের শেষ সপ্তাহে বিক্রির পরিমাণ ছিল বিপুল।

আরও পড়ুনঃ নিকষ কালো মেঘে ঢাকছে আকাশ, তুমুল বৃষ্টির আশঙ্কা ৩ জেলায়, হলুদ সতর্কতা জারি

মূলত দুর্গাপুজো উপলক্ষে বিভিন্ন ডিস্ট্রিবিউটররা আগে থেকেই মদ তুলে গরে রেখেছিলেন। তার জন্যই সেপ্টেম্বরের বিক্রির পরিমাণ এতটাই বলে দাবি করছেন দফতরের আধিকারিকরা। পাশাপাশি, অক্টোবরের প্রথম সপ্তাহেও রেকর্ড মদ বিক্রি হয়েছে রাজ্যে।

আবগারি দফতরের সূত্রে খবর, অক্টোবর মাসের প্রথম ১০ দিন পর্যন্ত বিক্রির পরিমাণ ৬৫০ কোটি টাকারও বেশি। তার মধ্যে ২ অক্টোবর সপ্তমীর দিন রাজ্যে মদের দোকান বন্ধ ছিল।

আরও পড়ুনঃ বড় খবর! কিছুক্ষণেই টেট-র ফর্ম ফিলআপ শুরু, নয়া নির্দেশ জারি প্রাথমিক শিক্ষা পর্ষদের

আবগারি দফতর সূত্রে খবর, পুজোর মধ্যে সবথেকে বেশি বিক্রি হয়েছে নবমীর দিন। নবমীতে ১০০ কোটি টাকারও বেশি মদ বিক্রি হয়েছে রাজ্যে, যা নজিরবিহীন বলেই দাবি দফতরের আধিকারিকরা।

আবগারি দফতর সূত্রে খবর, সব থেকে বেশি বিক্রি হয়েছে বিদেশি মদের। মোট বিক্রির ৭০ শতাংশ আয় হয়েছে বিদেশী মদ থেকেই। তারপরে দেশে উৎপাদনকারী বিদেশী মদ এবং বিয়ার থেকেও মোটের ওপর সন্তোষজনক আয় হয়েছে আবগারি দফতরের। তবে অক্টোবর মাসের মদ বিক্রির রেকর্ড সেপ্টেম্বর মাসকেও ছাপিয়ে যেতে পারে বলেই দাবি আবগারি দফতরের আধিকারিকদের। দুর্গাপুজোর পাশাপাশি দীপাবলি রয়েছে অক্টোবর মাসে। গতবছরও পুজো থেকে রেকর্ড আয় করেছিল আবগারি দফতর। কিন্তু এ বছর সেই সব রেকর্ডকে ছাপিয়ে গেল বলেই দাবি দফতরের কর্তাদের।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Shubhagata Dey
First published:

Tags: Liquor, Liquor Sale