Home /News /business /
একটা মোবাইল নম্বরেই মিলবে গোটা পরিবারের পিভিসি আধার কার্ড, জানুন সহজ উপায়!

একটা মোবাইল নম্বরেই মিলবে গোটা পরিবারের পিভিসি আধার কার্ড, জানুন সহজ উপায়!

একটা মোবাইল নম্বর থেকেই নিজের এবং গোটা পরিবারের জন্য পিভিসি আধার কার্ড অনলাইনে অর্ডার দিতে পারবেন।

  • Share this:

#নয়াদিল্লি: এখন পরিচয় পত্র বললে সবার আগে থাকে আধার কার্ড। সবচেয়ে গুরুত্বপূর্ণ নথি। চাকরির আবেদন থেকে বাড়ি ভাড়া, যে কোনও সরকারি বা বেসরকারি ক্ষেত্রে প্রয়োজন পড়ে এটার। এবার ইউনিক আইডেন্টিফিকেশন অথোরিটি অফ ইন্ডিয়া আনল পিভিসি আধার কার্ড। এখন কেউ চাইলে একটা মোবাইল নম্বর থেকেই নিজের এবং গোটা পরিবারের জন্য পিভিসি আধার কার্ড অনলাইনে অর্ডার দিতে পারবেন। আর গোটা পদ্ধতিটাও খুব সহজ।

আরও পড়ুন: মাত্র ৯৫০ টাকা ইনভেস্ট করে আয় করবেন বিপুল টাকা ! শুরু করুন এই ব্যবসা!

কিছুদিন আগে পর্যন্ত এ দেশে পিভিসি বা পলিভিনাইল ক্লোরাইড কার্ডে ছাপানো আধার কার্ডের কোনও আইনি বৈধতা ছিল না। কিন্তু এটি এখন বৈধ। সাধারণ মানুষের সুবিধার কথা ভেবে পিভিসি আধার কার্ড ছাপানোর বৈধতা দিয়েছে কেন্দ্র। এটা দেখতে অনেকটা এটিএম কার্ডের মতো। ফলে খুব সহজেই সঙ্গে নিয়ে ঘোরা যায়। যে কোনও প্রয়োজনে যাতে পরিচয় পত্র নিয়ে কোনও বিপদে পড়তে না হয়, তার জন্যই এই পকেট সাইজ আধার কার্ড।

১২ সংখ্যার আধার আইডি থেকে নাম, ঠিকানা এবং ছবি, সবই থাকছে পিভিসি আধার কার্ডে। তবে ম্যাট ফিনিশ। গ্লসি রঙ থাকে না। কার্ডের একদিকে থাকে নাম, আধার কার্ড নম্বর, ছবি এবং কিউআর কোড। এবং অন্যদিকে থাকে ঠিকানা। সব থেকে বড় সুবিধা হল, যাঁদের মোবাইল নম্বর রেজিস্টার করা নেই তাঁরা নন-রেজিস্টার্ড বা বিকল্প ফোন নম্বর থেকে পিভিসি কার্ড অর্ডার করতে পারবেন। পরিবারের কোনও এক সদস্যের মোবাইল নম্বরের মাধ্যমে অনলাইনে অন্য সদস্যদের জন্য পিভিসি আধারের অর্ডার দেওয়া যাবে।

আরও পড়ুন: পোস্ট অফিসের সেরা ৫ স্কিম, ব্যাঙ্কের থেকেও বেশি লাভ, মিলবে কর ছাড়ও!

পিভিসি আধার কার্ড পেতে এ জন্য খরচ করতে হবে ৫০ টাকা। এর মধ্যেই জিএসটি এবং স্পিড পোস্টের চার্জ ধরা আছে। কোনও ব্যক্তি নিজের ও পরিবারের আরও ৩ জনের জন্য পিভিসি আধার কার্ডের অর্ডার দিলে তাঁর মোট খরচ পড়বে ২০০ টাকা। অর্ডার দেওয়ার পরে সাধারণত এক সপ্তাহের মধ্যে নতুন পিভিসি আধার কার্ড স্পিড পোস্টের মাধ্যমে আবেদনকারীর কাছে পৌঁছে যাওয়ার কথা।

আরও পড়ুন: দেশে আর ঘটবে না রেল দুর্ঘটনা! ‘কবচ প্রযুক্তির’ মাধ্যমে সুরক্ষিত হবে যাত্রা

পিভিসি আধার কার্ড পাওয়ার জন্য অনলাইনেই আবেদন করতে হবে। এর জন্য অফলাইন বা কোনও অফিসে যাওয়ার প্রয়োজন নেই। বাড়িতে বসে অনলাইনে পিভিসি আধার কার্ড পেতে হলে –

১। প্রথমে ইউআইডিএআই-এর অফিসিয়াল ওয়েবসাইটে myaadhaar.uidai.gov.in/genricPVC যেতে হবে।

২। এবার 'মাই আধার সেকশন’-এ গিয়ে 'অর্ডার আধার পিভিসি’ অপশনে ক্লিক করতে হবে।

৩। পরবর্তী একটি পেজ খুলে যাবে। সেখানে ১২ সংখ্যার আধার নম্বর বা ১৬ সংখ্যার ভার্চুয়াল আইডি দিতে হবে।

৪। এবার ওটিপি আসবে ভেরিফিকেশনের জন্য।

৫। ওটিপি ভেরিফিকেশন হয়ে গেলেই পিভিসি আধার কার্ডের একটি প্রিভিউ দেখা যাবে।

৬। এবার পেমেন্ট অপশনে গিয়ে ফি পেমেন্ট করতে হবে। প্রতি কার্ডের জন্য ফি দিতে হবে ৫০ টাকা।

৭। এর পরে পিভিসি আধার রিপ্রিন্টের অর্ডার দেওয়া যাবে। সব ঠিকঠাক ভাবে শেষ হলে এক সপ্তাহের মধ্যে বাড়িতে পিভিসি আধার কার্ড পৌঁছে যাবে।

Published by:Dolon Chattopadhyay
First published:

Tags: Aadhaar card, PVC Aadhaar Card, UIDAI

পরবর্তী খবর