রিলায়েন্স-ফিউচার চুক্তিতে বাধা দেবেন না, জেফ বেজোসকে আবেদন ট্রেডার্স অ্যাসোসিয়েশনের!

রিলায়েন্স-ফিউচার চুক্তিতে বাধা দেবেন না, জেফ বেজোসকে আবেদন ট্রেডার্স অ্যাসোসিয়েশনের!

সংশ্লিষ্ট ব্যবসায়িক চুক্তিতে Amazon-এর এই হস্তক্ষেপ অযৌক্তিক। এর জেরে এক অনিশ্চিত ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছে ব্যবসায়ীরা।

সংশ্লিষ্ট ব্যবসায়িক চুক্তিতে Amazon-এর এই হস্তক্ষেপ অযৌক্তিক। এর জেরে এক অনিশ্চিত ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছে ব্যবসায়ীরা।

  • Share this:

#নয়াদিল্লি: এবার Amazon কর্তা জেফ বেজোসকে (Jeff Bezos) চিঠি পাঠাল ট্রেডার্স অ্যাসোসিয়েশন (Traders Association)। অ্যাসোসিয়েশনের দাবি, তিনি যেন রিলায়েন্স রিটেল (Reliance Retail) ও ফিউচার গ্রুপের (Future Group) ব্যবসায়িক চুক্তিতে বাধা না দেন। কারণ এই অনিশ্চয়তা তাঁদের এক ভয়ঙ্কর অর্থনৈতিক পরিস্থিতিতে ফেলবে।

চিঠিতে অল ইন্ডিয়া কনজিউমার প্রোডাক্টস ডিস্ট্রিবিউটরস ফেডারেশন (All India Consumer Products Distributors Federation) ও পাবলিক রেসপন্স এগেইনস্ট হেল্পনেস অ্যান্ড অ্যাকশন ফর রিড্রেসাল (Public Response Against Helplessness and Action for Redressal) নামে একটি NGO-র তরফে জানানো হয়েছে, সংশ্লিষ্ট ব্যবসায়িক চুক্তিতে Amazon-এর এই হস্তক্ষেপ অযৌক্তিক। এর জেরে এক অনিশ্চিত ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছে ব্যবসায়ীরা। বড়সড় অর্থ সমস্যায় ভুগতে হবে তাঁদের। তাঁদের পরিবারগুলিও একই সমস্যায় পড়বে।

চিঠিতে আরও বলা হয়েছে, গত বছর মার্চ মাস থেকে Future Group-এর ৬,০০০-এর বেশি ছোট ছোট ভেন্ডর ও সাপ্লায়ার সমস্যায় রয়েছেন। প্রায় ৬,০০০ কোটি টাকা বকেয়া রয়েছে। এর জেরে সেই সমস্ত কর্মীদের পরিবারের লোকজনও ভয়ঙ্কর পরিস্থিতিতে রয়েছেন। এই চুক্তির কোনও সমাধান না হলে বড়সড় সমস্যা হতে পারে। তাই বেজোসের উদ্দেশ্যে অ্যাসোসিয়েশনের দাবি, হয় এই চুক্তি থেকে সরে আসুন, নয় তো এই বকেয়া টাকা নিজে থেকে মেটানোর ব্যবস্থা করতে হবে।

প্রসঙ্গত, সপ্তাহদুয়েক আগেই সুপ্রিম কোর্টে ধাক্কা খেয়েছে মুকেশ আম্বানির (Mukesh Ambani) রিলায়েন্স এবং কিশোর বিয়ানির (Kishore Biyani) ফিউচার গোষ্ঠীর মধ্যেকার চুক্তি। দুই গোষ্ঠীর মধ্যে মোট ২৪ হাজার ৭১৩ কোটি টাকার চুক্তিতে আপাতত স্থগিতাদেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। আর এর নেপথ্যে রয়েছে Amzon। ওই চুক্তির ফলে না কি ব্যবসায়িক নিয়মবিধি লঙ্ঘণ করা হয়েছিল। এমনই অভিযোগে শীর্ষ আদালতের কাছে আবেদন জানিয়েছিল Amazon। সেই মামলার শুনানিতেই অন্তর্বর্তী স্থগিতাদেশ দেওয়া হয়েছে ।

প্রসঙ্গত, দেনার দায়ে জর্জরিত হয়ে রিলায়েন্সকে তার খুচরো ব্যবসা বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেয় ফিউচার গোষ্ঠী। গত বছর অগস্ট মাসে দুই শিল্প গোষ্ঠীর মধ্যে এ নিয়ে চুক্তিও স্বাক্ষরিত হয়েছিল। কিন্তু বাধা হয়ে দাঁড়ায় ফিউচারের অন্যতম অংশীদার Amazon। আইনি পদক্ষেপ নিতে শুরু করে। আর এর পর থেকেই বিতর্ক জারি।

Published by:Dolon Chattopadhyay
First published: