Home /News /business /

Budget 2022: বাজেট ২০২২, বাড়ি ক্রয়ের উপর ট্যাক্স ছাড়ের পরিমাণ বৃদ্ধির সম্ভাবনা!

Budget 2022: বাজেট ২০২২, বাড়ি ক্রয়ের উপর ট্যাক্স ছাড়ের পরিমাণ বৃদ্ধির সম্ভাবনা!

রিয়েল এস্টেট ডেভেলপাররা চাইছে আসন্ন ইউনিয়ন বাজেট হাউজিং রেন্টালের নিয়মের পরিবর্তন করে নতুন নিয়ম চালু করা হোক।

  • Share this:

#নয়াদিল্লি: আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এর (Union Budget 2022-23) দিকে তাকিয়ে রয়েছে রিয়েল এস্টেট ডেভেলপাররা। রিয়েল এস্টেট ডেভেলপাররা চাইছে হোম লোনের সুদের ওপর ট্যাক্স ছাড় আরও বাড়ানো হোক। বর্তমানে হোম লোনের সুদের ওপরে ট্যাক্স ছাড়ের পরিমাণ ২ লাখ টাকা। রিয়েল এস্টেট ডেভেলপাররা চাইছে আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ হোম লোনের সুদের ওপরে ট্যাক্স ছাড়ের পরিমাণ ২ লাখ টাকা থেকে বাড়িয়ে ৫ লাখ টাকা করা হোক। এছাড়াও রিয়েল এস্টেট ডেভেলপাররা চাইছে আসন্ন ইউনিয়ন বাজেট হাউজিং রেন্টালের নিয়মের পরিবর্তন করে নতুন নিয়ম চালু করা হোক।

আরও পড়ুন:  7th Pay Commission: বড় সিদ্ধান্তের পথে Modi সরকার? ন্যূনতম বেসিক পে ১৮ থেকে বেড়ে ২৬ হাজার টাকা!

আসন্ন ইউনিয়ন বাজেট ২০২-২৩-এর জন্য, রিয়েল্টি ডেভেলপার্স বডি ক্রেডাই (CREDAI) কেন্দ্রীয় অর্থমন্ত্রীর কাছে চিঠি লিখে তাদের কয়েকটি দাবি জানিয়েছে। রিয়েল্টি ডেভেলপার্স বডি ক্রেডাই চায় রিয়েল এস্টেট ইনভেস্টমেন্ট ট্রাস্টে বিনিয়োগের ট্যাক্সের পরিমাণ ৫০,০০০ টাকা থেকে শুরু করা হোক। এর ফলে বিভিন্ন ধরনের হাউজিং প্রজেক্ট সহজেই সম্পন্ন করা সম্ভব হবে। এর মাধ্যমে যারা নতুন বাড়ি ক্রয় করতে চায় তাদের সুবিধা হবে।

ক্রেডাইয়ের প্রেসিডেন্ট হর্ষবর্ধন পটোদিয়া (Harshvardhan Patodia) জানিয়েছেন, "আমরা আশা করছি যে আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ পরিকাঠামোর উন্নয়নের ওপরে বিশেষ নজর দেওয়া হবে। এর মাধ্যমে হাউজিং প্রকল্পের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে, যা প্রধানমন্ত্রীর স্বপ্ন সকলের বাড়ি প্রকল্পকে স্বার্থক করে তুলবে। যার ইতিবাচক প্রভাব পড়বে ভারতের অর্থনীতির ওপরে। আমরা অর্থমন্ত্রীর কাছে আবেদন করছি যে, সেকশন ২৪(বি) অনুযায়ী হোম লোনের সুদের ওপর ট্যাক্স ছাড়ের পরিমাণ বাড়িয়ে দেওয়া হোক। এর ফলে এই কঠিন সময়ে সকলের পক্ষে নতুন বাড়ি ক্রয় করার ক্ষেত্রে সুবিধা হবে।"

আরও পড়ুন:  7th Pay Commission: কেন্দ্রীয় সরকারি কর্মীদের এরিয়ার নিয়ে Good News! কর্মচারীরা হতে পারেন মালামাল?

এমসিএইচআই (MCHI) এর প্রেসিডেন্ট দীপক গোরাদিয়া (Deepak Goradia) জানিয়েছেন, "আমরা আশাবাদী যে আসন্ন ইউনিয়ন বাজেট ২০২২-২৩-এ পরিকাঠামোর ওপরে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। যার ফলে হাউজিং সেক্টরের ওপরেও বিশেষ নজর দেওয়া হবে। একই সঙ্গে এই সকল প্রকল্পে ট্যাক্স বেনিফিটের ওপরে বিশেষ গুরুত্ব আরোপ করা হতে পারে। এর ফলে হাউজিং প্রজেক্টের সেক্টরে লোকাল এবং বিদেশি বিনিয়োগের পরিমাণ বাড়তে সুবিধা হবে। এছাড়াও হাউজিং রেন্টাল, সিঙ্গল উইন্ডো ক্লিয়ারেন্স এবং ট্যাক্স জিএসটির নতুন নিয়ম প্রণয়ণ করলে এই সেক্টরের উন্নতির পথ প্রশস্ত হবে। করোনা মহামারীর প্রভাবে হাউজিং সেক্টর যে ক্ষতির সম্মুখীন হয়েছে, আসন্ন বাজেটে সেই দিকে গুরুত্ব সহকারে নজর দেওয়া দরকার, যা ভারতের আর্থিক উন্নয়নের সহায়ক হয়ে উঠবে।"

First published:

Tags: Union Budget 2022

পরবর্তী খবর