হোম /খবর /ব্যবসা-বাণিজ্য /
মন্দার আঁচ আরও তীব্র, এবার কয়েকশো কর্মী ছাঁটাই করতে চলেছে পেপসিকো!

মন্দার আঁচ আরও তীব্র, এবার কয়েকশো কর্মী ছাঁটাই করতে চলেছে পেপসিকো!

প্রতীকী ছবি ৷

প্রতীকী ছবি ৷

শুধু উত্তর আমেরিকা নয়, নিউ ইয়র্ক, টেক্সাস এবং শিকাগোর কারখানার কর্মীদের বড় অংশকেও ছাঁটাই করা হতে পারে।

  • Share this:

#নয়াদিল্লি: অর্থনৈতিক মন্দার আশঙ্কার কর্মী ছাঁটাই শুরু করেছে একাধিক সংস্থা। আইটি ও প্রযুক্তি খাতে ত্রাহি-ত্রাহি রব। এই আবহেই এবার ব্যাপক কর্মী ছাঁটাইয়ের ইঙ্গিত দিল পেপসিকো। ওয়াল স্ট্রিট জার্নালের একটি প্রতিবেদন অনুসারে, পেপসিকোর উত্তর আমেরিকার কারখানায় কয়েকশো কর্মী কাজ হারাতে পারেন। শুধু উত্তর আমেরিকা নয়, নিউ ইয়র্ক, টেক্সাস এবং শিকাগোর কারখানার কর্মীদের বড় অংশকেও ছাঁটাই করা হতে পারে।

কর্মী ছাঁটাইয়ের কথা স্বীকার করে নিয়েছে পেপসিকো। তারা জানিয়েছে, আরও দক্ষতার সঙ্গে কাজ করতে এবং কোম্পানির কাঠামোকে সহজ করার লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। বিভিন্ন মিডিয়া রিপোর্টে বলা হয়েছে, স্ন্যাক্স কারখানার চেয়ে পানীয় তৈরির কারখানায় বেশি ছাঁটাই হবে। কারণ ইতিমধ্যেই স্ক্যাক্স কারখানায় বহু কর্মীকে স্বেচ্ছা অবসর নিতে বাধ্য করা হয়েছে বলে অভিযোগ। তাই অনুমান করা হচ্ছে, এবার পানীয় কারখানার কর্মীদের উপর কোপ পড়তে চলেছে। ব্যাপক কর্মী ছাঁটাইয়ের ফলে কোম্পানির উৎপাদন মার খাবে বলে অনুমান করছেন বিশেষজ্ঞরা।

খাদ্য ও পানীয় বিভাগে দাম বৃদ্ধি: ক্রমবর্ধমান মূল্যস্ফীতি থেকে রক্ষা পেতে পেপসিকো সহ খাদ্য ও পানীযয়ের একাধিক কোম্পানি তাদের পণ্যের দাম বাড়িয়েছে। এসব কোম্পানিতে ব্যবহৃত ভুট্টা, চিনি, আলু, পরিবহন ও শ্রম ব্যয়ের মতো কাঁচামালের দাম সাম্প্রতিক অতীতে দ্রুত বৃদ্ধি পেয়েছে। তবে দাম বাড়লেও চাহিদা কমেনি একটুও। স্ন্যাক্স এবং পানীয়ের বিক্রি একই রকম আছে।

আরও পড়ুন: Viral Video: হাতে মেহেন্দি-শাঁখা-পলা, পরণে বেনাসরী, নতুন বউয়ের প্রথম পারফরমেন্স চমকে দেবে সোহাগের বরকেও

বিক্রি বেড়েছে: চলতি বছরের অক্টোবরে আয়-ব্যয়ের হিসেব পেশ করেছে পেসসিকো। সেখানেই দেখা যাচ্ছে, কোম্পানির বিক্রি বহুগুণ বেড়েছে। দাম বাড়ার পরেও তৃতীয় প্রান্তিকে কোম্পানির বিক্রি প্রত্যাশার চেয়েও বেশি। পেপসিকোর সিএফও হিউ জনস্টন কনফারেন্স কলে বিনিয়োগকারীদের বলেছেন, ‘ক্রেতারা কী চান তা আমরা জানি। এই নিয়ে গভীর পর্যবেক্ষণ করেছি আমরা। তৃতীয় প্রান্তিকে আমাদের উন্নতি হয়েছে। কোম্পানি সম্পর্কে গ্রাহকদের মনোভাব ভাল’।

আরও পড়ুন:  Nadia News: সন্তান নিয়ে বাড়িতে একা গৃহবধূ! ধর্ষণের হামলার অভিযোগ! রক্তারক্তি কাণ্ড রানাঘাটে

মুদ্রাস্ফীতি ও মন্দার ভয়ে অনেক কোম্পানি ছাঁটাই করেছে: পেপসিকোও অ্যামাজন, মেটা, ডোরড্যাশ, এএমসি নেটওয়ার্ক, সিটি গ্রুপ, সিএনএন, মরগান স্ট্যানলি, ইন্টেল, মাইক্রোসফট এবং ট্যুইটারের মতো কর্মী ছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়েছে। আমেরিকায় মুদ্রাস্ফীতি ও অর্থনৈতিক মন্দার আশঙ্কায় প্রযুক্তি, খাদ্য সরবরাহ, ব্যাঙ্ক সহ বেশ কয়েকটি খাতের কোম্পানিই ব্যয় কাটছাঁট করছে, ছাঁটাই তারই অন্তিম পরিণতি।

Published by:Arjun Neogi
First published:

Tags: Business News